পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বউ-শাশুড়ির যুদ্ধ

প্রায় প্রতিটি পরিবারেই এই ধরনের যুদ্ধ দেখা যায়। বর্তমান সময়ে পৃথিবীতে যত সম্পর্ক রয়েছে তার মধ্যে অন্যতম একটি তিক্ত সম্পর্ক হচ্ছে এই বউ-শাশুড়ি সম্পর্ক। অথচ এই সম্পর্কটি কতই না মধুর হওয়ার কথা ছিলো। মেয়েরা যখন নিজের বাবা-মাকে ছেড়ে স্বামীর বাড়িতে আসে তখন স্বামীর বাবা-মা ই তার বাবা-মা হিসেবে পরিগণিত হয়। কিন্তু বাস্তবে অনেক বউ বা শাশুড়ি সেভাবে মানিয়ে নিতে পারে না। মানিয়ে নিলেও অনেক সময় ছোট্ট সাধারণ বিষয় নিয়েও মনোমালিন্য শুরু হয়ে যায়। তবে একটু কৌশলি হলে খুব সহজেই বউ-শাশুড়ির সম্পর্ককে মধুর করে তোলা যায়। আসুন সে বিষয়ে একটু আলোকপাত করা যায়।

 

তর্ক পরিহার

সবার প্রথমেই এই বিষয়টি মাথায় রাখতে হবে। পরিবারের বয়োজ্যোষ্ঠরা অনেকেই তর্ক পছন্দ করেন না। তাই বউদের প্রথমেই এই বিষয়টি পরিহার করতে হবে। ধরুন আপনি কারও সাথে কথা বলছেন। কিছুক্ষণ পর যদি আপনি তার কথার কোনো উত্তর না দেন তাহলে সে অবশ্যই একা একা কথা বলার উৎসাহ পাবে না। এখানেও এরকমটিই ভাবতে হবে। কথায় কথা বাড়ে, যা কিনা একসময় বড় ধরনের ঝগড়ায় রূপান্তরিত হয়।

 

নয় কোনো অবহেলা

আপনার সাথে বিয়ে হয়েছে অল্প কিছুদিন হয়েছে। আর এই মানুষটিই আপনার স্বামীকে জন্ম দেওয়া থেকে শুরু করে লালন পালন এতো বড় করেছেন। তাই তাকে তার যথাযথ মর্যাদা দিতে হবে। তাকে কোনোভাবেই অবহেলা করা যাবে না। শাশুড়িকে অবহেলা করার বিষয়টি যদি তার চোখে ধরা পড়ে তাহলে আপনার সম্পর্কে তার নেতিবাচক ধারণা জন্ম নিবে। সংসারে, স্বামীর জীবনে তাঁর গুরুত্ব বুঝতে হবে। তাঁকে বোঝার চেষ্টা করুন। তাঁর সঙ্গে পরশ্রীকাতরতা পরিহার করুন।

 

ভুলের ব্যাখ্যা

যদি কোনো কাজে ভুল করে ফেলেন তাহলে সেই ভুলটাকে নিজের মনের মধ্যে চেপে না রেখে শাশুড়ির সাথে শেয়ার করতে পারেন। তার কাছ থেকে জেনে নিতে পারেন কিভাবে কাজটা সঠিকভাবে করা যায়। এতে করে দুজনের মধ্যে আন্তরিকতা বাড়বে। কোনো কারণে দুজনের মধ্যে ভুল বোঝাবুঝি হলে নিজে থেকেই এর সমাধান করতে এগিয়ে আসুন।  

 

ভারসাম্য স্থাপন

অনেক ক্ষেত্রে শাশুড়ির ব্যবহার বউয়ের জন্য স্বস্তিদায়ক না-ও হতে পারে। বউকে আঘাত করে কথা বলতে পারেন তিনি। বউয়ের নেওয়া সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করতে পারেন। এ ধরনের সমস্যা এড়াতে শাশুড়ির সঙ্গে এক ধরনের ভারসাম্যপূর্ণ সম্পর্ক গড়ার চেষ্টা করা উচিত।


বরফ গলান

শাশুড়ি ও বউয়ের মনমানসিকতা এক না হওয়াটাই স্বাভাবিক। দুজন দুজনের থেকে ভিন্ন। তাই দুজনের মধ্যে বিভিন্ন বিষয়ে মতপার্থক্য দেখা দিতে পারে। কিন্তু এই মতপার্থক্য দূর করা খুব একটা কঠিন কাজ নয়। শাশুড়ির সঙ্গে যথাসম্ভব বেশি বেশি কথা বলতে হবে। কথা বলে সম্পর্কের কঠিন বরফ গলাতে হবে। এতে স্বস্তির মাত্রা বাড়বে। শক্তিশালী হবে পারস্পরিক বোঝাপড়া।

নমনীয় হোন

শাশুড়ি তাঁর সিদ্ধান্তে একদমই অটল। বউও তাঁর দিক থেকে অনড়। এমন হলে সম্পর্ক দিন দিন খারাপের দিকেই যাবে। বরং এ ক্ষেত্রে বউ একটু নমনীয় অবস্থান গ্রহণ করতে পারেন। শাশুড়ির চোখরাঙানির মুখেও ধৈর্য ধারণ করুন। নরম সুরে কথা বলুন। শাশুড়ির সমালোচনা পরিহার করাই ভালো।


হাস্যরস করুন

হালকা ধরনের কৌতুক, হাস্যরস বউ-শাশুড়ির মধ্যকার সম্পর্ককে আরও সহজ করে তুলতে পারে। শাশুড়ি হয়তো বউয়ের বিরুদ্ধে সারাক্ষণ অভিযোগ করেই চলছেন। বউয়ের উচিত এটাকে সহজভাবে নেওয়া। হাস্যরস করে অভিযোগগুলো উড়িয়ে দেওয়া।

প্রশংসা
শাশুড়ির কাজের স্বীকৃতি দিন। পরিবারে তাঁর অবদান, ভালো কাজের প্রশংসা প্রকাশ্যে করুন। তাঁকে জানিয়ে দিন, তাঁর প্রতি আপনার কৃতজ্ঞতার কমতি নেই। তবে মাত্রাতিরিক্ত প্রশংসা পরিহার করা উচিত। কারণ, এতে আপনার মনোভাব প্রশ্নবিদ্ধ হতে পারে। সুস্পষ্টভাবে মন থেকে পরিমিত প্রশংসা করুন।


 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি