পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সকাল বেলার সুঅভ্যাস

যার সকালটা যত সুন্দর হয় তার জীবন ততটা সুন্দর হয়। এটা বিজ্ঞানসম্মত কথা। সকাল বেলার নির্মল প্রাকৃতিক বাতাস আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়া সকাল বেলার কিছু কাজ আছে যেগুলো আমরা করি তবে তা কতটা নিয়ম মেনে করি তার কোনো ঠিক নেই। আসুন আজ আমরা জেনে নিই সকাল বেলার কিছু কাজ সম্পর্কে যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

 

 

 

নাশতার আগে পানি পান করা

সকালে ঘুম থেকে ওঠার পর খালি পেটে পানি খেলে শরীরে মেটাবলিজম ত্বরান্বিত হয় এবং শরীরের ওজন বৃদ্ধি পাওয়া রোধ করে। আরও বেশি উপকার পেতে চাইলে পানিটুকু হালকা গরম করে তাতে ২ চা চামচ মধু মিশিয়ে খেতে পারেন। এতে করে পেটের সমস্যা ঠিক হবে এবং কোষ্ঠকাঠিন্য দূর হবে।

 

নাশতার পরে দাঁত ব্রাশ

আমরা সচরাচর নাশতার আগেই দাঁত ব্রাশ করে থাকি। কিন্তু নাশতার আগে শুধু পানি দিয়ে কুলি করে নাশতা করে দাঁত ব্রাশ করলে মুখ ও দাঁত সারাদিনের জন্য পরিষ্কার থাকবে এবং নি:শ্বাসে কোনো দুর্গন্ধ থাকবে না।

 

নাশতার আগে চা বা কফি নয়

অনেকে আছেন বিছানাতেই বসেই চা বা কফি খান। এটি খুবই খারাপ একটি অভ্যাস। ক্রনিক অ্যাসিডিটি বা আলসারের সূত্রপাত এ থেকেই হয়। এছাড়া কোষ্ঠকাঠিন্যও এর কারণে হয়ে থাকে। তাই চা বা কফি যাই খান নাশতার আগে নয়।

 

হালকা নাশতা কিছুতেই নয়

অনেকে আছেন সকাল বেলা এক পিস পাউরুটি আর এক গ্লাস পানি খেয়েই দুপুর পর্যন্ত কাটিয়ে দেন। এটা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। সকাল বেলা নাশতা ভরপেট করতে হবে। যারা ওজন বেড়ে যাবার ভয়ে সকাল নাশতায় কম খাবার খান তারা আসলে ভুলপথে হাঁটছেন। বরং সকাল বেলা নাশতা কম খেলে ওজন বেড়ে যাবার সম্ভাবনা রয়েছে। কম খাওয়ার ইচ্ছা থাকলে দুপুরে বা রাতে খাবেন। সকাল বেলা অন্তত খাবারকে ফাঁকি দিয়ে নিজের স্বাস্থ্যের ক্ষতি করবেন না।  

 

ব্যায়ামের কোনো বিকল্প নেই

শরীর স্বাস্থ্য ঠিকঠাক রাখার জন্য ব্যায়ামের কোনো বিকল্প নেই। প্রতিদিন সকাল বেলা ঘুম থেকে ওঠার পর ব্যায়াম করে সারাদিনের জন্য নিজেকে ঝরঝরে ও কর্মক্ষম করে তোলা যায়। এছাড়া ব্যায়ামের দীর্ঘমেয়াদী ফলতো রয়েছেই।


শবাসন করুন

আমাদের উপমহাদেশে উদ্ভাবিত যোগ ব্যায়াম আজ সারা বিশ্বে সমাদৃত, অথচ আমরা অনেকে এ বিষয়ে একবারেই অজ্ঞ। এ ব্যায়ামের মূল বৈশিষ্ট্য হলো বিশেষ ধরনের দেহভঙ্গিমা, যাকে আসন বলা হয়। একেক আসনে দেহে একেকভাবে চাপ পড়ে, যা দেহের একেক অংশের উপকার সাধন। এসব আসনে কিছুক্ষণ থাকার পর একটি বিশেষ আসনে বিশ্রাম নিতে হয় যাকে শবাসন বলে। মনকে চিন্তামুক্ত রেখে বালিশ ছাড়া চিত হয়ে হাত-পা ছড়িয়ে শুয়ে শবাসন করতে হয়। সকালে ঘুম ভাঙলে লাফিয়ে বিছানা থেকে না উঠে কিছুক্ষণ শবাসন করুন। এতে দৈহিক শক্তি ও আত্মবিশ্বাস বাড়ে। প্রতিদিন আধাঘণ্টা শবাসন করলে মেরুদণ্ড ভালো থাকে, অনেক পরিশ্রম ও মানসিক চাপ সহ্য করা যায় এবং দেহের যেকোনো ব্যথা ও লুকানো সমস্যা দূর হয়।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি