পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

নারী-পুরুষ বন্ধুত্বের বিতর্কিত দিক!

ধরুন অনেক দিন ধরেই মেয়েটি অথবা ছেলেটির সাথে আপনার বন্ধুত্ব ঈর্ষনীয়। সারাক্ষণ একসাথে থাকা, মজা করে ঘুরে বেড়ানো, আড্ডা দেওয়া, বিশ্ববিদ্যালয়ে যাওয়া, চলাফেরা এসব কিছুই যেন একজনের আরেকজনকে ছাড়া হয় না। দিনে দিনে সেই বন্ধুর প্রতি একটু বেশিই হয়তো নির্ভর হয়ে পড়েছেন আপনি। আর বন্ধুটি? তার আচরণে ইদানিং একটা পরিবর্তন লক্ষ্য করছেন আাপনি। কেমন যেন খটকা লাগছে আপনার মনে। আগের মতো প্রাণবন্ততা বা উচ্ছলতা সেই আপনার বন্ধুর মধ্যে। সবসময় সে কী যেন বলতে চায় আপনাকে। আজকাল আপনার বন্ধুত্বের বেশ কিছু অধিকারও চাপিয়ে দিচ্ছে আপনার ওপর। তাহলে কি সে আপনার প্রেমে পড়েছে? অনুমান করতে পারেন এই বন্ধুত্বের পরিণতি কি হবে?

অনেকেই মুখে শুনে থাকি যে, নারী-পুরুষের মাঝে নিঁখাদ বন্ধুত্ব নাকি হতে পারে না কখনো। আবার অনেকেই এই কথাটির প্রতিবাদ জানিয়ে বলেন, একজন নারী ও পুরুষের মাঝেও একেবারে বিশুদ্ধ বন্ধুত্ব হতে পারে। রয়েছে পক্ষে ও বিপক্ষে নানান মতামত। নারী পুরুষের এই ‌“বন্ধুত্ব” নিয়ে নানা মানুষের আছে নানা মতামত। আর এই মতগুলোর পেছনে রয়েছে কিছু বিতর্কিত বিষয়, কিছু কারণ যেগুলো নারী-পুরুষের বন্ধুত্বের বিষয়টি নিয়ে দ্বিধার সৃষ্টি করে।

শুধুই কি বন্ধুত্বঃ-
অনেকের মুখেই আমাদের এই কথাটি শুনতে হয়, নারী-পুরুষের বন্ধুত্বের মধ্যে সবসময়ে যে দ্বিধাটি সৃষ্টি হয় তা হলো- নারী/পুরুষেরএটা কি শুধুই বন্ধুত্ব, নাকি এর চাইতেও বেশি কিছু? আমাদের চারপাশের সমাজ, পরিবার এবং বন্ধুবান্ধব সবার মনেই এই প্রশ্ন ঘুরপাক খায় এবং প্রতিনিয়ত এই প্রশ্নের সম্মুখীন হতে হয় কাউকে না কাউকে। আর এক পর্যায়ে নিজের মনেও এই প্রশ্ন জেগে ওঠে এবং জেগে ওঠাটা স্বাভাবিক। কেননা অহরহই দেখা যায় যে, খুব ঘনিষ্ঠ বন্ধুদের মাঝে দুজনের একজন অথবা দুজনেই পরস্পরের প্রেমে হাবুডুবু খাচ্ছেন। বিভিন্ন গবেষণায় ও জরিপে অনেকবারই বলা হয়েছে যে, নারী ও পুরুষের বন্ধুত্বটি বেশিরভাগ ক্ষেত্রেই শুধু বন্ধুত্বে সীমাবদ্ধ থাকে না। কিন্তু যুগে যুগেই বন্ধুযুগলেরা তা অস্বীকার করে আসছে।  

শারীরিক আকর্ষণঃ-

মানুষের অন্যতম মৌলিক চাহিদার একটি হল অন্য লিঙ্গের প্রতি আকর্ষণ তাই নারীর প্রতি পুরুষের এবং পুরুষের প্রতি নারীর শারীরিক আকর্ষণের বিষয়টি চিরন্তন। শুনতে খারাপ হলেও সত্য বন্ধুত্বের ক্ষেত্রেও বিষয়টি প্রযোজ্য। বিভিন্ন জরিপে জানা গেছে, প্রায় সকল পুরুষই তাদের নারী বন্ধুর প্রতি জীবনে একবার হলেও শারীরিকভাবে আকর্ষণ অনুভব করেছেন। নারীদের ক্ষেত্রেও অনুরূপ অনুভূতির কথা জানা গেছে। অর্থাৎ নারী-পুরুষের বন্ধুত্বের ক্ষেত্রে শারীরিক আকর্ষণের বিষয়টি এড়িয়ে যাওয়া যায় না কখনোই। এখন ভেবে দেখার বিষয় এরকম বন্ধুত্বের আসলে মেয়াদ কতদিনের!

অনৈতিক শারীরিক সম্পর্কঃ-

পরস্পরের প্রতি নির্ভরশীলতা, বিশেষ টান মানসিক প্রশান্তি কিংবা শারীরিক আকর্ষণের কারণে অনেক বন্ধু যুগলকেই দেখা যায় পরস্পরের সাথে যৌন সম্পর্কে জড়িয়ে গেছেন। খেয়াল করে দেখলে বোঝা যাবে কমবয়সীদের মাঝে এটা অনেক বেশি দেখা যায়। পাশাপাশি বন্ধুত্বের সম্পর্কে থাকতে থাকতে কোনো একটা দুর্বল মুহূর্তে ঘটে যায় এই বিষয়টি। পরে যদিও তারা ভুল বুঝতে পারে, ততক্ষণে পার হয়ে যায় অনেকটা সময়। এই সম্পর্ক থেকে বন্ধুত্বে ভাঙন তো অনিবার্যভাবে ঘটে একই সাথে পরবর্তীতে নিজের অন্য প্রেমের সম্পর্কেও তৈরি হয় অশান্তি।

মিথ্যা বন্ধুত্বঃ-

অবাক লাগলেও সত্যি যে নারী-পুরুষের বন্ধুত্বের ক্ষেত্রে অনেক সময়েই স্বার্থের বিষয়টি মাঝখানে এসে পড়ে।  সমাজে কিংবা বন্ধুমহলে দাম বাড়ানোর জন্য মানুষ বিপরীত লিঙ্গের জনপ্রিয় কারো সাথে বন্ধুত্ব গড়ে তোলে এবং আজকালকার ছেলে মেয়েদের মাঝে এইরকম সম্পর্কের প্রচলন বেশী। আবার অনেক ছেলেই ক্লাস নোট পাওয়ার আশায় মেয়েদের সাথে বন্ধুত্ব গড়ে। কারণ সাধারণত ছেলেদের তুলনায় মেয়েরা পড়াশোনায় বেশি মনোযোগী হয়। আবার অনেক নারীই নিজের নিরাপত্তাজনিত কারণে পুরুষের বন্ধুত্ব কামনা করে থাকে, এছাড়াও নারী-পুরুষ বন্ধুত্বের ক্ষেত্রে আরো নানা স্বার্থ জড়িত থাকতে পারে। এইজাতীয় সম্পর্ককে দুজনের প্রয়োজন বলে ধরে নেওয়া যেতে পারে কিন্তু বন্ধুত্ব বলে মেনে নেওয়া কঠিন।

নির্ভরতা ও ঈর্ষাঃ-

সারাক্ষণ দুই বন্ধু একসঙ্গে সময় কাটানোর ফলে একে অপরের প্রতি নির্ভরশীল হয়ে ওঠা স্বাভাবিক বিষয় হয়ে যায় এবং একই ভাবে দুজনের বন্ধুত্ব যখন বেশ কিছুটা সময় পার করে ফেলে তখন একজনের কাছে আরেকজনের প্রত্যাশাও বেড়ে যায় কয়েকগুণ। যখন ক্লাসসহ শপিং, চলাফেরা, বেড়ানো, ঘোরাফেরা ইত্যাদি সকল কাজে আপনার বন্ধুটির প্রয়োজন এবং উপস্থিতি আবশ্যক হয়ে দাড়ায়, তখন স্বাবলম্বিতার জায়গাটা দূরে সরে যায় এবং সেখানে চলে আসে আপনার বন্ধুর প্রতি নির্ভরশীলতা। অনেক সময়ই এমনটি দেখা যায় যে, এই নির্ভরশীলতা অনেক সময় হয়তো জীবনসঙ্গী এমনকি প্রেমিক-প্রেমিকার চাইতেও বেশী হয়। এমন একটি নির্ভরতার জায়গা থেকে জন্ম হয় ঈর্ষার। তখন বন্ধুটি অন্য কারও সাথে কথা বললেও নিজের কাছে খারাপ লাগতে শুরু করে এবং ফলশ্রুতিতে ভাঙ্গন দেখা যায় বন্ধুত্বে। পক্ষান্তরে, সমলিঙ্গের বন্ধুত্বে এই জাতীয় ঈর্ষা এবং নির্ভরতার বিষয়টা অনেকাংশে ঊহ্য থাকে। তাই, সম্পর্কের দোলাচলের এই আঙিনায় বন্ধুত্বের হাতটা একটু বুঝেশুনে ফেলায় বুদ্ধিমানের কাজ হবে।

 

আপলোডের তারিখঃ ২ ফেব্রুয়ারী, ২০১৪ ইং।

    

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি