পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ত্বকের উজ্জ্বলতায় “ঘরোয়া স্ট্রবেরি ফেসমাস্ক”

বাংলাদেশে এখন শীতকালীন ফল হিসেবে স্ট্রবেরি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আগে আমাদের দেশে এর বেশি জনপ্রিয়তা না থাকলেও বর্তমানে স্ট্রবেরির বেশ নাম ডাক। বিদেশী এই ফল এখন দেশের মাটিতেই চাষ করা হচ্ছে বলে আজকাল স্ট্রবেরির দামটাও হাতের নাগালে। স্ট্রবেরি দেহের জন্য অনেক ভালো একটি ফল। স্ট্রবেরি শুধু খাওয়াই দেহের জন্য ভালো তা নয়। স্ট্রবেরির রয়েছে অন্যান্য অনেক গুণাগুণ। ত্বকের উজ্জলতা বৃদ্ধি, ব্রনের সমস্যা সমাধান ও ত্বকের স্বাস্থ্য রক্ষায় স্ট্রবেরির জুড়ি নেই। ঘরে বসে অনায়েসেই স্ট্রবেরি ব্যাবহারের মাধ্যমে ত্বকে ফিরিয়ে আনতে পারবেন হারিয়ে যাওয়া উজ্জলতা। সেজন্য আজকে রইল ত্বকের যত্নে স্ট্রবেরির ২টি ফেসমাস্ক। স্ট্রবেরির এই ফেসমাস্ক ব্যাবহারে আপনার ত্বক হয়ে উঠবে উজ্জল ও লাবণ্যময়।

ত্বকের উজ্জলতা বৃদ্ধিতে স্ট্রবেরিঃ-

বিভিন্ন রূপবিশেষজ্ঞ ও বিউটশিয়ানদের মতে ত্বকের উজ্জলতা বৃদ্ধিতে স্ট্রবেরির রস সবচাইতে বেশি কার্যকরী একটি উপাদান। এছাড়াও ব্রণ বা কোন ক্ষতের দাগ দূর করতেও এর জুড়ি নেই। সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মির ক্ষতির প্রভাব কমানোর ক্ষমতাও রয়েছে স্ট্রবেরির।

পদ্ধতিঃ-

একটি পাত্রে ৩/৪ টি স্ট্রবেরি চামচ দিয়ে পিষে নিন। একটি পাতলা পরিস্কার কাপড়ের সাহায্যে রস চিপে নিন। এই রস মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন বাবহারে ত্বকের উজ্জলতা নিজেই টের পাবেন। এভাবে স্ট্রবেরির রস বোতলে ভরে ফ্রিজে সংরক্ষণ করা যায় ৬ মাস অবধি এবং, স্ট্রবেরি যদি এভাবে প্রতিদিন ব্যাবহার করা যায় তবে খুব সহজেই বৃদ্ধি পায় ত্বকের উজ্জলতা।  

ব্রনের সমস্যা সমাধানে স্ট্রবেরিঃ-

যারা ব্রনের সমস্যায় ভোগেন তাদের জন্য স্ট্রবেরি একটি জাদুকরি উপাদান হিসেবে কাজ করে। স্ট্রবেরিতে আছে স্যালিসাইলিক এসিড যা ব্রনের সংক্রামক ব্যাকটেরিয়া ধ্বংস করে। স্ট্রবেরিতে রয়েছে ত্বকের গভীর থেকে ময়লা দূর করার ক্ষমতা। সেজন্য নামি দামি কোম্পানির অনেক ফেইসওয়াসে স্ট্রবেরির উপাদান দেখা যায়।

পদ্ধতিঃ-

একটি বাটিতে ৩/৪ টি স্ট্রবেরি পিষে নিন। এতে ১ টেবিল চামচ টক দই দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২/৩ বার ব্যবহারে ব্রনের সমস্যার সমাধান হবে চিরতরে।

 

আপলোডের তারিখঃ ২৯ জানুয়ারী, ২০১৪ ইং।

 

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি