পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জীবজন্তুও কথা বলে!

আচ্ছা ধরুন, আপনার পোষা বেড়াল বা কুকুরটি যদি আপনার সাথে কথা বলতে পারতো, একবার ভাবুন তো বিষয়টা কেমন হয়তো? অনেকে হয়তো ভাববেন এ কেমন অলক্ষণে কথা! হ্যাঁ, এমন অদ্ভুত আর অসম্ভব ঘটনা চোখে দেখার পর অবাক হওয়া ছাড়া আর কী করার থাকবে আপনার! কিন্তু এমন কিছু অলক্ষণে এবং অদ্ভুত ঘটনাও হটেছে পৃথিবীতে। আজকের আয়োজনে তুলে ধরছি কথা বলা সব জীবজন্তু যাদের এ অদ্ভুত প্রতিভা বিশ্ববাসীকে হতবাক করে দিয়েছে।

 

কথা বলে টিয়াঃ-

টিয়াপাখি অ্যালেক্স। বয়স তখন মাত্র এক বছর। আমেরিকার ইউনিভার্সিটি অব আরিজোনার প্রাণী মনস্তত্ত্ববিদ আইরিন নিজ গবেষণার কাজের জন্য আফ্রিকান এ টিয়া পাখিটিকে সংগ্রহ করেন। আইরিন তার গবেষণায় জীবজন্তুর ভাষা নিয়ে সে সময় গবেষণা করছিলেন। আইরিন দীর্ঘদিন ধরে অ্যালেক্সকে নানা ধরনের শব্দ শেখান। ২০০৭ সালে অ্যালেক্স মারা যাওয়ার আগ পর্যন্ত প্রায় ১০০টি ইংরেজি শব্দ জেনে ফেলেছিল। এছাড়া আলাদা করে প্রায় ৫০টি বস্তুকে চিহ্নিত করতে পারত। পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান এ পাখিটি পৃথিবী ছেড়ে চলে যাওয়ার আগমুহূর্তে তার পালক আইরিনকে “ইউ বি গুড” বলে চিরবিদায় নেয়। এমন বুদ্ধিমান টিয়াপাখি খুব কমই দেখা মেলে।

 


হাতি বলছে হ্যালোঃ-

যদি কখনও এমন দেখেন হাতির মতো এমন বিরাট এক জন্তু আপনাকে বলছে ‘হ্যালো’, ‘গুড’ ‘নো’ তাহলে? অবাক হচ্ছেন? দক্ষিণ কোরিয়ার অ্যাভারল্যান্ড চিড়িয়াখানায় বাস কোশিক নামের কথা বলা এ হাতিটির সন্ধান পাওয়া যায়। এশিয়ান এ হাতিটি কোরিয়ান ভাষায় ‘হ্যালো’, ‘গুড’ ‘নো’ ‘সিট ডাউন’ প্রভৃতি শব্দ তৈরি করতে পারে। কোশিক জীবনের বেশির ভাগ সময় চিড়িয়াখানায় মানুষের সঙ্গে থাকার কারণেই অদ্ভুত এ গুণটি রপ্ত করেছে বলে জানান হাতিটির প্রশিক্ষক। হাতিটি এসব শব্দ উচ্চারণ করতে পারলেও এগুলো বুঝতে পারে কিনা, সেটা নিয়ে অবশ্য দ্বিধা আছে অনেকের।

 


তিমির বাক্যালাপঃ- 

কখনও তিমির বাক্যালাপ শুনেছেন? ঘটনাটি ১৯৮৪ সালের। নক নামের মাত্র ৯ বছর বয়সী এক তিমি জীবনের প্রথম শব্দটি উচ্চারণ করল। তিমি যে কথা বলতে পারে, সেটা সম্ভবত নকের মাধ্যমেই জানল বিশ্ববাসী। পোষা এ বেলুগা তিমিটি একদম শৈশবে মানুষের কথা নকল করে বলার ক্ষমতা অর্জন করলেও এটি যৌবনপ্রাপ্ত হওয়ার পর মনুষ্য বাচনভঙ্গি অনুকরণ করার ক্ষমতাটি হারিয়ে ফেলে। ধারণা করা হয়, মানুষের সংস্পর্শই নককে কথা বলার প্রেরণা জুগিয়েছে।


বিড়াল বলছে ভালোবাসিঃ-

বিড়ায় যদি আপনাকে প্রেম নিবেদন করে? কেমন হবে বিষয়টা? ব্লাকি নামের মিশমিশে কালো রঙের এ বিড়ালটি পৃথিবীর অন্যতম কথা বলা জন্তু। ব্লাকি আপনাকে ‘আই লাভ ইউ’ বলে ডাকতে তো পারবেই, এছাড়া ‘আই ওয়ান্ট মামা’ বলেও চিৎকার-চেঁচামেচি করতে পারবে। ১৯৭০ সালের দিকে ব্লাকিকে অনেক রেডিও-টেলিভিশনে নিয়মিত দেখা যেত। আর এসব শোতে ব্লাকিকে টেলিভিশন কর্তৃপক্ষ থেকে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য টাকা দিতে হতো। আর এসব অনুষ্ঠানে অংশগ্রহণের মধ্য দিয়ে ব্লাকির সংগ্রহ দাঁড়ায় ১৫ মিলিয়ন ডলার, যা ব্লাকিকে পৃথিবীর সবচেয়ে ধনী বিড়াল হিসেবে ২০১১ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে স্থায়ী আসন করে দেয়।

 


কন্যার আদরে শিম্পাঞ্জিঃ-

শিম্পাঞ্জিকে সন্তানের আদরে রাখলে কেমন হবে সেইটি করে দেখিয়েছেন আমেরিকার ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের ‘ইনস্টিটিউট অব প্রাইমেট স্টাডিজ’ বিভাগের প্রধান অধ্যাপক মাওরাইস টেমারলিন ও তার স্ত্রী বাড়িতে লাকি নামের এক শিম্পাঞ্জি লালন-পালন করা শুরু করেলন গবেষণার অংশ হিসেবে। শিম্পাঞ্জিকে নিজের মেয়ের মতো যত্ন তো করেনই দুজন মিলে, এমনকি শিম্পাঞ্জির নামের সঙ্গে নিজের বংশের নাম জুড়ে দিয়ে ওকে ‘লাকি টেমারলিন’ বলেই ডাকেন। শিম্পাঞ্জিটিকে চামচ ব্যবহার করে খাওয়ানো, নিজের জামা নিজে পরানোসহ রাতের বেলা শিম্পাঞ্জিসহ সবাই একসঙ্গে খাবার টেবিলে বসানোর নানা অনুশীলনে ব্যস্ত থাকেন এ দুই বুড়োবুড়ি। ঘটনা এখানে শেষ নয়, এ দম্পতি লাকিকে প্রায় ১৪০টি অর্থবোধক শব্দ শেখান, যেটা দিয়ে লাকি খুব সহজেই বিভিন্ন মানুষের সঙ্গে যোগাযোগ করতে পারত। লাকি খুব শব্দে কথা বলতে না পারলেও সে যা বলে, তা নিজে যেমন বোঝে, তেমনি যার উদ্দেশে বলে, সেও বোঝে!

 

আপলোডের তারিখঃ ২৮ জানুয়ারী, ২০১৪ ইং।

 

 

 

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি