পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পৃথিবীর সবচেয়ে পুরনো পায়ের ছাপ!

 

বিজ্ঞানীরা খুঁজে পেলেন পৃথিবীর সবচেয়ে পুরনো পায়ের ছাপ এবং এই সর্বপ্রাচীন পায়ের ছাপ পাওয়া গেছে সম্প্রতি দক্ষিণ-পূর্ব পোল্যান্ডে। নেচার পত্রিকার বরাতে পাওয়া গেছে প্রাণীটি চার পায়ের এবং যে চার পায়ের প্রাণীটির পায়ের যে ছাপ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা তাকে পৃথিবীর সবচেয়ে প্রাচীন বলে অভিহিত করেছে। খুঁজে পাওয়া পায়ের ছাপের প্রাণীটি ৩৯৭ মিলিয়ন বছর আগে পৃথিবীতে বিচরণ করত বলে মনে করছেন বিজ্ঞানীরা।

এর আগে পর্যন্ত প্রাপ্ত সবচেয়ে পুরনো চতুষ্পদী প্রাণীটি ৩৬০ মিলিয়ন বছর আগের। পরে ৩৭৫ বছরের পুরনো আধা মাছ-আধা উভচর একটি প্রাণীর কঙ্কাল খুঁজে পান বিজ্ঞানীরা। সম্প্রতি আবিষ্কৃত এই চতুষ্পদী প্রাণীটির আগে এটাই ছিল প্রাচীনতম প্রাণীর নিদর্শন।

সর্বশেষ আবিষ্কৃত পায়ের ছাপ নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন বিজ্ঞান সাময়িকী “নেচারে” প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, প্রাণীটি অবশ্যই জলজ প্রাণী থেকে স্থলচর প্রাণীতে পরিণত হয়েছে। গবেষণার ফলাফল দেখে বলা যায়, প্রাণীটির বিবর্তন হয়েছিল খুবই ধীর গতিতে।

পোল্যান্ডের পাহাড়ের গায়ে ছাপ থেকে প্রাণীটিকে শনাক্ত করা সম্ভব হয়নি। তবে প্রাণীটি যে চতুষ্পদী সে বিষয়ে নিশ্চিত বিজ্ঞানীরা। ন্যাচার জার্নালের এক প্রবন্ধে এ পায়ের ছাপের অস্তিত্ত সম্পর্কে বলা হয়, এর মাধ্যমে আমাদের আগের ধারণা পাল্টাতে হবে। কারণ আমাদের ধারণাকৃত সময়ের অনেক আগেই পৃথিবীতে চারপেয়ে প্রাণীর অস্তিত্বের প্রমাণ মিলল। সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পার আলবার্গ নেচার পত্রিকাকে বলেন “এটা আমাদের এ যাবত কালের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার”। তিনি  আরও যুক্ত করেন, “এত পুরনো ফসিল আমরা এর আগে আর খুঁজে পাইনি। এই পায়ের ছাপ আমাদের পূর্বের সব তথ্যকে নতুন করে ভাবতে বাধ্য করবে। এর মাধ্যমে আমরা খুঁজে পাব আগের প্রাণীদের অস্তিত্ত এবং তাদের জীবন সম্পর্কে”।

 

বিজ্ঞানীরা ধারণা করছেন, যে প্রাণীটির পায়ের ছাপের অস্তিত্ব তাঁরা খুঁজে পেয়েছেন, সেটি ছিল চার পা-বিশিষ্ট। আর প্রাণীটি সম্ভবত কুমির গোত্রের। গড়ে ছাপগুলো দু' মিটার লম্বা। এই ছাপ খুঁজে পাওয়া দলের সদস্য যৌথভাবে পোল্যান্ড এবং সুইডেনের বিজ্ঞানীরা মনে করছেন, এর মধ্য দিয়ে তারা প্রাচীন এই প্রাণীটির কাঁধ, কনুই এবং শরীরের পেছনের অংশসহ তাদের চলাফেরা সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন। ৩৯৭ মিলিয়ন বছর আগের এই ফসিলটিই এখন পর্যন্ত খুঁজে পাওয়া ফসিলের মাঝে সবচেয়ে পুরনো। ধারণা করা হয়, মাছ থেকে বিবর্তনের মধ্য দিয়ে স্থলচর প্রাণীর বিকাশ। অনুমানটির নিশ্চয়তা প্রমাণে ফসিলটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা।

 

 

 

আপলোডের তারিখঃ ২৮ জানুয়ারী, ২০১৪ ইং।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি