পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

করুন সুখী জীবনযাপন

সুখী জীবন কম বেশী সকলের কাম্য, কিন্তু সুখী জীবনযাপন কয়জনে করতে পারে? প্রশ্নটা হচ্ছে, আপনি কি নিজেকে সুখী বলে দাবি করতে পারেন? বোধহয় না...গবেষণায় দেখা গেছে, তিন ধরনের লোক সুখী জীবনযাপন করেন।

প্রথমত, যারা মনে করেন তাদের জীবনে সুখকর অনেক কিছুই আছে, যা তাদের বেঁচে থাকতে প্রেরণা জোগায়। দুই. যারা পরিবার, বন্ধু, সহকর্মীর মাঝে সুখ খুঁজে পান। তিন. যারা জানেন জীবনের মানে কী, কেন তিনি বেঁচে থাকবেন? কোন পর্যন্ত তিনি নিজেকে নিয়ে যেতে চান। অর্থাৎ জীবনের লক্ষ্য আর উদ্দেশ্য যার ঠিক করা আছে। গবেষণায় আরো দেখা যায়, ৬০ শতাংশ মানুষ তাদের আশপাশের সবকিছু থেকে সুখ বা আনন্দ খুঁজে পান। বাকি ৪০ শতাংশ নির্ভর করে ব্যক্তির নিজের ওপর। কীভাবে সুখী মানুষ প্রতিনিয়ত সুখী থাকেন, সে উপায় জানা থাকলে অন্যদেরও হয়তো দুঃখ ঘুচতে কিছুটা সাহায্য হবে।

দ্বিতীয়ত, সুখী মানুষ সবসময় অনেক মানুষের মাঝে থাকতে পছন্দ করেন। অনেকের সঙ্গে আড্ডা, ঘুরে রেড়ানোয় তারা সুখ খুঁজে পান। একা একা থাকাকে তারা পছন্দ করেন না। তারা সবসময় সুখী থাকতে পছন্দ করেন। অল্পতেই অখুশি হওয়ার কথা চিন্তাও করেন না। কারণ তারা জানেন, জীবনে অনেক কিছুতে এড়িয়ে যেতে হয়। ক্ষুদ্র বিষয় নিয়ে নিজের সুখ বিসর্জন দিতে তারা ইচ্ছুক নন।

প্রকৃত সুখী মানুষ অল্পতেই তুষ্ট থাকেন। ভালো যেকোনো কিছুর সঙ্গেই তারা থাকেন। হোক সেটা বড় বা ছোট। তাদের মূল চাওয়া হলো সুখী থাকা। আইসক্রিম খেয়ে, বাসার পোষা প্রাণী নিয়ে, এমনকি কার্টুন দেখেও এ মানুষ সুখে থাকতে পারেন। ২৪ ঘণ্টা মানুষের জন্য ব্যয় করলে তেমন একটা ক্ষতি হয় না— ঠিক এমনটাই ভাবেন সুখী মানুষ। অন্যের উপকার করে এ মানুষ আরো সুখী হন। স্বেচ্ছাসেবক হিসেবে সুখী মানুষই সবচেয়ে এগিয়ে থাকেন।

তৃতীয়ত, সুখী মানুষ মানেই ইতিবাচক লোক। একজন ইতিবাচক ব্যক্তি অন্যের কথার গুরুত্ব দেন। আর তখনই আলোচনা জমে ওঠে। এতে সম্পর্কও সুন্দর হয়। তাতে ঝগড়া-বিবাদের জায়গা নেই বললেই চলে। আর ঝগড়া-বিবাদহীন মানুষ সুখী হওয়াটাই স্বাভাবিক। তারা গানও শোনেন। সঙ্গীতপ্রিয় মানুষ মানেই সুখী। সঙ্গীত মানুষের মনকে কমল করে তোলে। তার রুচিরও পরিবর্তন ঘটায়। একজন সুখী মানুষ সুযোগ পেলেই ঘুরতে বের হয়ে যান। নানা কাজের মাঝে বিরক্তি আসাটাই স্বাভাবিক। কিন্তু তিনি যে সুখী মানুষ। তাই দূরের কোনো অজানায় চলে যেতে তার সামনে নানা রকম বাধা এসে উপস্থিত হয় না। কিছু দিন কাটিয়ে আসেন মনের মতো কোনো স্থান থেকে। তাদের হাসিও অফুরান। হাসি হলো সুখে থাকার সবচেয়ে বড় ওষুধ। তাই সুখী মানুষ হাসতে কার্পণ্য করেন না।

যার কোনো দুশ্চিন্তা থাকবে না, তার ভালো ঘুম হয়। একজন সুখী মানুষ তার নিদ্রায় কখনো ব্যাঘাত ঘটান না। নিয়মিত ঘুম তার সব ক্লান্তি দূর করে, যা তাকে আরো সুখী করে তোলে। রোগ-শোক নিয়ে তো আর সুখে থাকা যায় না।

 

সর্বতোভাবে হয়তো এটা সম্ভব নয় যে, সকলেই জীবনের সবসময় সুখী থাকবে কিন্তু অন্তত এটুকু বলা যায় যে আপনি চেষ্টা করলে প্রায় জীবনের অধিকাংশ সময় সুখী থাকতে পারবেন।

 

আপলোডের তারিখঃ ২৭ জানুয়ারী, ২০১৪ ইং।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি