পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শিশুর কফ সিরাপে সাবধানতা!

শিশুদের সমস্যার অন্ত নেই, আর শীত হলে তো কথাই নেই এইজন্য এই শীতে ছোট শিশুদের অনেকেই ঠাণ্ডা কাশিতে ভোগে। সাধারণ এই কাশিতে ডাক্তার দেখানোর ঝামেলায় না গিয়ে অনেকেই দোকান থেকে কিনে নেন কাশির ওষুধ। ভেবে দেখুন একবার কাজটা ঠিক হচ্ছে তো? কিন্তু ঝামেলা এড়াতে বা অর্থ বাঁচাতে গিয়ে আপনি পড়তে পারেন আরেক ঝামেলায়। কারণ বেশিরভাগ কাশির সিরাপই খুব ছোট শিশুদের জন্য বিপজ্জনক। এসব সিরাপের কোনোটা মাত্রাতিরিক্ত ডোজে আবার কোনোটা স্বাভাবিক মাত্রায় দিলেও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে এবং  ডেকে আনতে পারে শিশুর মারাত্মক স্বাস্থ্যঝুঁকি। গবেষণায় দেখা গেছে, কফ সিরাপগুলো শিশুর অস্বাভাবিক হদস্পন্দন, খিচুনি, ঝিমুনি, কিডনি ও লিভারের ক্ষতি করতে পারে, যা নিশ্চয় আপনার শিশুর ক্ষেত্রে কাম্য নয়। 

 

এবার জেনে নিন কিছু বিস্ময়কর পরিসংখ্যানঃ- ১৯৬৯ থেকে ২০০৬ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে কফ সিরাপ খেয়ে ৫৪ শিশু আর সর্দির ওষুধ অ্যান্টিহিস্টামিন খেয়ে ৬৯ শিশুর মৃত্যু হয়েছে। অন্যদিকে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের হিসাব মতে, ২০০৪ থেকে ২০০৫ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে কফ সিরাপ খেয়ে ১ হাজার ৫০০ শিশুর খিচুনি, ঝিমুনি ও বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হয়েছে। এ কারণে ইতিমধ্যে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দুই বছরের নিচের শিশুদের জন্য প্রেসক্রিপশন ছাড়া কাশির সিরাপ বিক্রি নিষিদ্ধ করেছে। আর কানাডার স্বাস্থ্য সংস্থা হেলথ কানাডা ছয় বছরের নিচের শিশুদের জন্য প্রেসক্রিপশন ছাড়া কাশির সিরাপ বিক্রি নিষিদ্ধ করেছে।


বছরে একটি শিশু গড়ে ছয় থেকে ১০ বার সর্দি-কাশিতে আক্রান্ত হয়। তাই স্বভাবতই বড়দের চেয়ে শিশুদের জন্য কফ সিরাপের বিক্রি বেশি। এই সুযোগে খ্যাতনামা কোম্পানির সঙ্গে অনেক অখ্যাত কোম্পানিও শিশুদের কফ সিরাপ বাজারে এনেছে। এদের মধ্যে সবকিছু যে মানের ক্ষেত্রে পরিশুদ্ধ তা কিন্তু বলা যায় না, এসবের মধ্যে হারবাল ও ভেষজ কাশির সিরাপও দেখা যায়। এই সিরাপগুলোর গায়ে অনেক ক্ষেত্রেই উপাদানের নাম লেখা থাকে না, এছাড়া এসবের ট্রায়াল বা প্রয়োগ সংক্রান্ত কোনো পরীক্ষা-নিরীক্ষাও করা হয় না। মূলত এসব সিরাপ খেয়েই শিশুদের বিপদ ঘটে বেশি কারণ সার্বিকভাবে এসকল সিরাপের মান নিয়ন্ত্রণের কোন ব্যবস্থা নেই।

সাধারণত শিশুদের অনেক কাশির সিরাপে হাইড্রোকার্বন থাকে। মূলত বুক ব্যথা ও কাশি দমনে এটা ব্যবহৃত হয়। কিন্তু হাইড্রোকার্বন এক ধরনের নারকোটিক যা শিশুদের জন্য সমূহ ক্ষতিকর। আবার শিশুদের অনেক সিরাপে বড়দের কফ সিরাপের অনেক উপাদান যেমনঃ- ডেক্সট্রো মেথরফেন, গুয়াইফেনেসিন, সিউডোএফিড্রিন, ট্রাইপোলিডিন ইত্যাদি থাকে। এসব উপাদানের সবই শিশুর স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। কেউ কেউ ঘরে থাকা বড়দের কফ সিরাপ একটু ডোজ কমিয়ে শিশুদের খাইয়ে দেন, এটি হতে পারে প্রাণঘাতী। আমেরিকান পিডিয়াট্রিক অ্যাসোসিয়েশন (এটি হচ্ছে আমেরিকার শিশু চিকিৎসকদের সংগঠন) এ পদক্ষেপকে বিপজ্জনক হিসেবে অবহিত করেছে। মূলত শিশুর ঠাণ্ডাজনিত যে কাশি তার বেশিরভাগই ভাইরাস সংক্রমণের জন্য হয় এবং সত্যিটা হচ্ছে প্রাকৃতিকভাবে কয়েকদিনেই এটা ভালো হয়ে যায়। তাই এ কাশিতে ওষুধের কোনো প্রয়োজন নেই। এ সময় বরং নাকে লবণ পানি বা নরসল ড্রপ দিন; মধু, গরম পানি, রঙ চা ইত্যাদি খাওয়ানো যেতে পারে। বাষ্পের শ্বাস নিলে তা খুব ভালো কাজে দেয়। এ সময় বুকের দুধ ও প্রচুর তরল খাওয়ানো গেলে এবং আলো-বাতাসপূর্ণ ঘরে রাখলে অল্প ক'দিনেই শিশু সুস্থ হয়ে ওঠে। এজন্য ওষুধ গ্রহন করার কোন দরকার নেই।

 

তবে খিঁচুনি হলে, শিশুর শ্বাসকষ্ট ও জ্বর থাকলে, বুক নিচের দিকে দেবে গেলে, কিছুই খাওয়ানো না গেলে কিংবা অজ্ঞান হয়ে গেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু নিজ থেকে কিংবা ফার্মেসির দোকানদারের পরামর্শে শিশুদের কাশির সিরাপ কখনও খাওয়ানো ঠিক হবে না, এটি করলে আপনার আদরের শিশুটির জীবন বিপন্ন হতে পারে।

 

আপলোডের তারিখঃ ২৫ জানুয়ারী, ২০১৪ ইং।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি