পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পেশাজীবীদের ইংরেজী ভাষা রপ্ত করার ফলপ্রসূ কৌশল!

বিশ্বায়নের এই যুগে মানুষের দূরত্ব এখন কমে যাচ্ছে, সাথে সাথে বাড়ছে যোগাযোগ ও তৈরি হচ্ছে নতুন পেশাগত সম্পর্ক, তাই, এই বিশ্বায়নের যুগে আর্ন্তজাতিক পরিমন্ডলে ইংরেজী ভাষার গুরুত্বের কারণে বাংলাদেশের প্রতিটি পেশায় ইংরেজী ভাষার ব্যবহার একটি অপরিহার্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। সেই সাথে “ইংরেজী” রপ্ত করার বিষয়টিও একটি অতি প্রয়োজনীয় হিসেবে গণ্য হচ্ছে। অনেকেই, ইংরেজী না জানার কারণে হীনমন্যতায় ভোগেন, তাই, আজ আমরা ইংরেজী ভাষাকে রপ্ত করার কিছু সফল এবং ফলপ্রসু কৌশল আলোচনা করবঃ-  

 

আত্ম বিশ্বাসের সাথে সিদ্ধান্ত নিনঃ  আত্মবিশ্বাস যেকোনো কাজ করতে যোগায় আলাদা অনুপ্রেরণা, যখন আপনি আত্মবিশ্বাসী হবেন তখনি আপনি পাবেন বাড়তি অনুপ্রেরণা! প্রথমেই মানসিকভাবে একটি সিদ্ধান্ত নিয়ে ফেলুন আত্ম বিশ্বাসের সাথে যে   “আমাকে ইংরেজী শিখতে হবে” এবং তা কার্যকর ভাবে ব্যবহার করতে হবে’। আপনার মনোজগৎ যখন জানবে “কেন” অর্থাৎ ইংরেজী শিক্ষার ইতিবাচক প্রভাব আপনার জীবনে কি গুনগত পরিবর্তন আনবে (যেমনঃ সবার সামনে স্মার্ট হওয়া, অধিকতর বেতনের চাকরির সুযোগ, আত্মকর্ম সংস্থান, কোন পেশাগত পরীক্ষায় সাফল্য, বিদেশে উচ্চ শিক্ষার সুযোগ ইত্যাদি) তখন আপনার আত্মবিশ্বাস দৃঢ়তর হবে।

 

ইংরেজী শিখার পরিকল্পনাঃ   প্রত্যেকটি সফল কাজের পেছনে থাকে একটি নুন্যতম পদ্ধতিগত পরিকল্পনা। পেশাজীবীদেরও কাজের পাশাপাশি নিজের পেশার গুনগত পরিবর্তন সাধনের লক্ষে ইংরেজী শিখার জন্য একটি পরিকল্পনা করতে হবে। অধ্যবসায় এবং ধৈর্য্য হচ্ছে পরিকল্পনার মূল ভিত্তি। যেমন আপনি পরিকল্পনা করলেন যে প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিট ইংরেজী পত্রিকার সম্পাদকীয় পড়বেন। কিন্তু তার পর তিন দিন কাজের চাপে বা অন্য কোন পরিস্থিতির কারনে কিছুই করতে পারলেন না। কি করবেন? “ না হবে না” নাকি “ঠিক আছে ঐ ৩ দিনের চর্চা আমি আমার আগামী তিনটি ছুটির দিনে ব্যবহার করব এবং আমার পরিকল্পনা অনুযায়ী আমার চেষ্টা চালিয়ে যাব”। পরিকল্পনা ছাড়া কোন কাজই পূর্ণতা পায়না, বিশেষ করে ইংরেজি শেখার জন্য আপনার দরকার একটি সুসংহত পরিকল্পনা।

আপনার জানাইংরেজী জ্ঞান দিয়ে শুরু করুনঃ  আমাদের দেশে সব পেশাজীবীরাই অন্ততঃ জীবনের প্রথম ১২   বছর অর্থাৎ এইচ এস সি পর্যন্ত ইংরেজী একাডেমিক চর্চা করেছেন। সবারই  অন্তত, কিছু ইংরেজী জ্ঞান আছে। আমার কথা হচ্ছে প্রথমেই যদি আপনি আপনার জানা বিষয়গুলো (যেমন অন্ততঃ  দুটি English Tenses, Use of articles, Modals, parts of speech) ইত্যাদি দিয়ে চর্চা শুরু করেন তাহলে আপনার আত্ম বিশ্বাসের বিস্তৃতি লাভ করবে। আপনি সাহস পাবেন ।  আরেকটু কঠিনতর বিষয়ে ইংরেজী চর্চার আগ্রহ বেড়ে যাবে আপনার। যদি আপনি চর্চায় নিয়মিত হন তবে আপনার জ্ঞান বৃদ্ধি পাবে, এ বিষয়ে কোন সন্দেহ নেই।

 

পরিকল্পনা গুলো ছোট ছোট করে ভেঙ্গে নিনঃ  সব এক সাথে শেখার চেষ্টা বাদ দিয়ে প্রতিদিন একটি নিদির্ষ্ট সময়ে একটি বা দুটি বিষয় বেছে নিন ইংরেজী চর্চা করার জন্য। যেমন আপনি ১ টি English Tense বা Use of  article এর একটি বিষয় নিয়ে চর্চা করতে পারেন। তার সাথে ইংরেজী পত্রিকার ছোট্ট একটি উপসম্পাদকীয় জোরে জোরে reading পড়তে পারেন। অথবা কোন সংলাপ বা ডায়লগ ইংরেজীতে চর্চা করতে পারেন। এই ছোট্ট করে ভাগ করাটা আসলে নির্ভর করবে আপনি কত তাড়াতাড়ি এবং কত ফলপ্রসুভাবে ইংরেজী শিখতে চান আপনার সময় এবং সুযোগকে সদ্ব্যবহার করে। আসলে নিজের জড়টা ভাঙ্গানো এবং নিজেকে আত্মবিশ্বাসের সাথে উপস্থাপন হচ্ছে সবথেকে বড় বিষয়, আপনি যদি এইটুকু করতে পারেন তবে নিচিন্তে আপনি বাকিটাও করতে পারবেন।

 

সুনিদির্ষ্ট একটি দক্ষতার উপর জোর দিনঃ  যে কোন ভাষা শিক্ষায় চারটি দক্ষতার বিষয় জড়িয়ে আছে। যেমনঃ ১. শোনা, ২. বলা, ৩. পড়া এবং ৪. লেখা। আপনি যখনই ইংরেজী চর্চা করবেন তখন দক্ষতার প্রাধান্যকে বিবেচনায় আনতে হবে। যেমন যদি আপনাকে ইংরেজী ব্যবহার করে Client বা Customer দের সাথে বেশী কথোপকথন (speaking) করতে হয় তাহলে speaking skill এর উপর চর্চাটি বাড়ালে ভাল হবে। অথবা আপনার প্রচুর রিপোর্ট লিখতে হয় ইংরেজীতে সেক্ষেত্রে ইংরেজী লিখাকে প্রাধান্য দিয়ে ইংরেজী চর্চা শুরু করতে হবে। যে, বিষয়টা আপনার পেশাগত কাজের জন্য দরকারি আপনি সেইতা নিয়ে কাজ করতে পারেন, যাতে আপনার পেশাগত দক্ষতাও ঠিক থাকে এবং ইংরেজি শেখার কাজতাও সঠিকভাবে চলতে থাকে।

সঠিক উপকরণ এবং পরিবেশঃ  বর্তমানে বিনামূল্যে ইন্টারনেটে ইংরেজী শিক্ষার প্রচুর উপকরণ পাওয়া যায় । অনেক ফ্রি ওয়েবসাইট আছে ইংরেজী চর্চার জন্য যেমনঃ learnenglish.britishcouncil.org,  bbc.co.uk/worldservice/learningenglish, englishforums.com, বিবিসি জানালা  ইত্যাদি। তাছাড়া ঢাকায় নীলক্ষেত, নিউমার্কেট এবং অন্যান্য লাইব্রেরীতে ইংরেজী শিক্ষার অনেক বই পাওয়া যায়। কোন বইটি আসলে আপনার জন্য উপকারী তা নির্ভর করছে আপনার বর্তমান ইংরেজী দক্ষতার মানের উপর। এছাড়া নিজেদের মধ্যে ইংরেজী চর্চার ক্লাব গড়ে তুলতে পারেন যেখানে পেশাগত বিষয় নিয়ে মাসে একবার বিতর্কের আয়োজন করতে পারেন মজা করে ইংরেজী শেখার জন্য। এইসকল বিতর্ক আপনার আত্মবিশ্বাস ও দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভুমিকা পালন করবে।

 

পেশাগতভাবে দক্ষ এবং উন্নত মানের প্রশিক্ষন কেন্দ্রে প্রশিক্ষন নিনঃ  যে প্রতষ্ঠিানে প্রশিক্ষণ নিবেন আগে জেনে নিন প্রতষ্ঠিানটি পরিবেশগতভাবে কতটা দক্ষ এবং উন্নত। বিশেষভাবে প্রশক্ষিক যিনি আছনে তিনি ইংরজেী প্রশক্ষিণরে বিষয়ে কতটা দক্ষ। তাছাড়া শ্রেণীকক্ষে কয়জনকে নিয়ে একটি ব্যাচ গঠিত। মানসম্মত সংখ্যা হওয়া উচতি ২০ থেকে ২৬ জন। শিক্ষাপদ্ধতি কতটা অংশগ্রহণমূলক সেটাও বিবেচ্য বিষয়। আপনি সেই প্রতিষ্ঠানকে প্রাধান্য দিন যেখানে আপনি শেখার সুযোগ পাবেন।

 

একটি কথা মনে রাখতে হবে যে, ইংরেজী ভাষা একটি চর্চার বিষয়। আপনি এর দক্ষতার বৃদ্ধির জন্য প্রতিনিয়ত চর্চা করে যাবেন। পেশাজীবীদের জন্য ইংরেজী ভাষা রপ্ত করার এই ফলপ্রসু কৌশলগুলো আপনাকে সেই সুবর্ণ সুযোগটি তৈরী করে দিচ্ছে। এখন আপনার সাফল্য আপনার সিদ্ধান্তের উপর নির্ভর করছে।

সিদ্ধান্ত নিন সফলতার, এবং সফল হিসেবে জাহির করুন নিজেকে। ইংরেজি শেখার জন্য শুধু আপনার একটি সিদ্ধান্ত যথেষ্ট।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি