পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সৌন্দর্যচর্চা ও স্বাস্থ্যরক্ষায় সবুজ চা!

চা খেতে কে না ভালবাসে? ধোঁয়াওঠা উষ্ণ চায়ের সুবাসে যেমন চনমনে চাঙা হন আপনি, পেয়ালায় এক চুমুকে চোখ বুঁজে যেমন হারিয়ে যান বহু দূর, তেমনি গ্রিন টি বা সবুজ চা পান সৌন্দর্যচর্চায় অনেকখানি এগিয়ে দিতে পারে আপনাকে।

 

অনেকেই বলেন, ত্বকের যত্ন সৌন্দর্যচর্চায় খুবই গুরুত্বপূর্ণ। লাবণ্যময় সতেজ ত্বকের জন্য অত্যন্ত উপকারী সবুজ চা। এজন্যই নানা প্রসাধন সামগ্রীতে ব্যবহূত হয় সবুজ চায়ের নির্যাস। কারণ, সবুজ চায়ে অ্যান্টি-অক্সিডেন্টসহ বেশ কিছু স্বাস্থ্যকর পুষ্টি উপাদান রয়েছে।

 

 

 

সবুজ চায়ের গুণাগুণ অনিঃশেষ! উল্লেখযোগ্য কয়েকটি দিক-

 

১. সূর্যালোকের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাবে অল্প বয়সেই বুড়িয়ে যেতে পারে আপনার ত্বক। কিন্তু সবুজ চায়ের অ্যান্টি-অক্সিডেন্ট ক্ষতিকর উপাদান রোধ করে ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে। আপনাকে রাখবে সবসময় সতেজ ও লাবণ্যময়।

 

২. সবুজ চা পান যেমন ত্বকের ভেতর থেকে সুরক্ষা দেবে, তেমনি রোদে পোড়া ত্বক স্বাভাবিক করতেও মাখা যেতে পারে সবুজ চা। এতে যেমন ত্বকের রোদ-পোড়া ভাব দূর হবে, তেমনি ত্বকও থাকবে সতেজ।

 

৩. সবুজ চায়ের অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ক্যানসারের সঙ্গে লড়াইয়েও রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। ক্যানসারের ক্ষতিকারক এনজাইম ঠেকাতে সহায়তা করে চায়ের এ উপাদান। তাই দীর্ঘমেয়াদী ক্ষতি ঠেকাতে এই চায়ের গুনাগুন পরীক্ষিত।

 

৪. প্রকৃতির এই অনন্য উপহার মানবকোষের নবায়নের প্রক্রিয়ায় দারুণ ভূমিকা রাখতে সক্ষম। পুরোনো কোষগুলোকে জৈবিকভাবে শক্তি জোগাতে পারে সবুজ চায়ের ‘পলিফেনল’ উপাদান। এভাবে অকালে বুড়িয়ে যাওয়া রোধ করতেও সহায়তা করে সবুজ চা।

 

৫. ত্বকের প্রদাহ থেকে মুক্তি দিতেও বিরাট উপশমকারীর ভূমিকা নিতে পারে সবুজ চা। এ ছাড়া ত্বকের প্রদাহজনিত রোগের ক্ষতিকর প্রভাব ঠেকাতে সাহায্য করবে এই চা।

 

৬. ব্রণ ও ফুসকুড়ি ঠেকাতে খুবই উপকারে আসে সবুজ চায়ের ব্যাকটেরিয়ারোধক উপাদান ‘ক্যাটেচিন’। ত্বকের হরমোনের ওপর ক্রিয়া করে ব্রণ ও ফুসকুড়ি রোধে ভূমিকা রাখে এটা। সবুজ চা হালকা করে পানিতে ভিজিয়ে পুরো মুখে মাখিয়ে রাখলেও উপকার পাবেন আপনি।

 

সবুজ চায়ের অনিঃশেষ উপকারের কথা সর্বজনবিদিত, তাই, সবুজ চা হতে পারে সৌন্দর্যচর্চা ও স্বাস্থ্যরক্ষায় অন্যতম সহযোগী।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি