পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ভয়ংকর বক্স জেলিফিস

আমরা অনেকেই জেলিফিস চিনি। কিন্তু অনেকেই জানিনা এই জেলিফিস কত প্রজাতির হয়। পৃথিবীতে ২০ প্রজাতির জেলিফিস রয়েছে। এই ২০ প্রজাতির মধ্যে একটি হচ্ছে ‘বক্স জেলিফিস (Box Jellyfish)’। সামুদ্রিক হাঙ্গর, কুমির ও স্টোনফিস মিলে যতটা না ভয়ংকর এই বক্স জেলিফিস একাই ততটা ভয়ংকর। এর বৈজ্ঞানিক নাম Chironex fleckeri হলেও একে Boxes of Death বলা হয়। এদের মধ্যে বিশেষ এক ধরনের বিষ রয়েছে যার মাধ্যমে এরা শিকারকৃত বস্তু বা প্রতিপক্ষকে মেরে ফেলতে পারে। এদের জীবন বৈচিত্র‌্য অনেকটা অদ্ভুত। আসুন সে বিষয়ে কিছু জেনে আসি।  

 

গ্রীষ্মের সময় এরা নদীমুখে ডিম পাড়ে। অদ্ভুত হলেও সত্য এই যে ডিম পাড়ার পর এরা আর বেঁচে থাকে না। ডিমগুলো প্রথমে ছোট ছোট পলিপের(Polyps) মত হয়। এই পলিপগুলো মোহনায় বিভিন্ন প্রকারের পাথরের সাথে লেগে থাকে। দীর্ঘদিন এরা এই অবস্থাতেই থাকে। বসন্তকালে এই পলিপগুলো সাতার কাটা শুরু করে। বৃষ্টির তালে তালে এরা মাইগ্রেশন শুরু করে। এই মাইগ্রেশন করে বিভিন্ন প্রকার চিংড়ি মাছ খাওয়ার জন্য। শিকার ধরার মধ্যেও রয়েছে বৈচিত্র‌্য। এরা প্রথমে শিকারকে তাদের tentacle দিয়ে ধরে ফেলে, কিন্তু মেরে ফেলে না। কিন্তু শিকার সহজে হার মানতে চায় না বলে তাদের খুব শক্তিশালী বিষ প্রয়োগ করে তাৎক্ষণিক ভাবে মেরে ফেলে।

প্রতিটি বক্স জেলিফিস এর ৫ সে.মি. লম্বা প্রায় ৬০টি tentacle থাকে। যা চারটি গ্রুপে বক্স এর কোণায় কোণায় সাজানো থাকে। এর ফলে বক্সটিকে অনেকটা ঘন্টা বা বাস্কেটবলের মত দেখায়। প্রতিটি tentacle প্রায় ৫০০০ মিলিয়ন নেমাটোসিস্ট দিয়ে আবৃত থাকে। নেমাটোসিস্ট হল stinging cells. এগুলো শরীরের মধ্যে ঢুকিয়ে দেয় এবং এর মাধ্যমে বিষ সরাবরহ করে থাকে। এই নেমাটোসিস্টগুলো মাছ এবং মানুষের দেহের উপরিভাগের বিভিন্ন রাসায়নিক পদার্থের উপস্থিতিতে বিষ ক্ষরন করা শুরু করে। একটি ৩ সেমি দীর্ঘ tentacle এর দ্বারা একজন প্রাপ্তবয়স্ক মানুষকে এরা মেরে ফেলতে পারে।

 

এক গবেষনায় দেখা গেছে যে, বক্স জেলিফিস চারটি চোখ দ্বারাই দেখতে পায়। এই চোখগুলো এদের box এর প্রত্যেক পাশে মাঝখানে অবস্থিত। কিন্তু ব্রেইন(মস্তিস্ক) ছাড়া এরা কিভাবে এসব করে সেটা এখনো রহস্য রয়ে গেছে। এরা সাধারনত জলের মধ্যে অদৃশ্য।

 

 

চোখের ছবি

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি