পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বেবী মওদুদ

বেবী মওদুদ একাধারে লেখক, সাংবাদিক, সংসদ সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী, দশম জাতীয় সংসদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ বান্ধবী। বাংলাদেশের শীর্ষস্থানীয় অনেক দৈনিক পত্রিকায় তিনি সাংবাদিকতা করেন। শিশু সাহিত্যিক হিসেবে তার খ্যাতি সবচেয়ে বেশি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন অবস্থায় তিনি প্রগতিশীল রাজনীতির সাথে জড়িত হন। দশম জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসন সংসদের ৩৫০ ও সংরক্ষিত – ৫০ আসনের (ঠাকুরগাঁও – ৩) সংসদ সদস্য।   

 

জন্ম ও পরিবার:

১৯৪৮ সালের ২৩ জুন কলকাতায় জন্মগ্রহণ করেন বেবী মওদুদ। তার পিতার নাম আবদুল মওদুদ এবং মাতার নাম হেদায়েতুন নেসা। তার পিতা ছিলেন একজন বিচারপতি। ছয় ভাই ও তিন বোনের মধ্যে বেবী মওদুদ ছিলেন তৃতীয়।তাঁর পুরো নাম এ এন মাহফুজা খাতুন। তবে সবাই তাকে বেবী মওদুদ নামেই চেনেন। জন্মের সময় আকিকা দিয়ে তার নাম রাখা হয় আফরোজা নাহার মাহফুজা খাতুন। জন্মের পর তার মা তাকে বেবী জনসন পাউডার মাখাতেন। সেটা দেখে তার বড় ভাই তাকে বেবী বলে ডাকতে শুরু করে। সেই থেকে তার ডাক নাম হয়ে যায় বেবী।

 

শিক্ষা ও কর্মজীবন:

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে অনার্সসহ মাস্টার্স করা বেবী মওদুদ পেশাগত জীবনে কাজ করেছেন সাপ্তাহিক ললনা, দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক মুক্তকণ্ঠ ও বিবিসিতে। বাংলাদেশ সংবাদ সংস্থার বাংলা বিভাগটি গড়ে তুলেছেন প্রধান বার্তা সম্পাদক হিসেবে। ছিলেন সাপ্তাহিক বিচিত্রার ভারপ্রাপ্ত সম্পাদক। বর্তমানে তিনি বিডি নিউজ টোয়েন্টি ফোর ডটকম-এর সোস্যাল এফেয়ার সম্পাদক। ১৯৬৩ সাল থেকে এখন পর্যন্ত এ পেশায় আছেন। জয় করেছেন সব প্রতিকূলতা। নিজেকে নিয়ে গেছেন এক বিরল উচ্চতায়।

 

উল্লেখযোগ্য গ্রন্থ:

মনে মনে (ছোট গল্প), শেখ মুজিবের ছেলেবেলা, দীপ্তর জন্য ভালোবাসা, পবিত্র রোকেয়া পাঠ, টুনুর হারিয়ে যাওয়া, দুঃখ-কষ্ট ভালোবাসা, পাকিস্তানে বাংলাদেশের নারী পাচার, গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনা, শান্তুর আনন্দ, এক যে ছেলে আনু, মুক্তিযোদ্ধা মানিক, বঙ্গবন্ধু শেখ মুজিব ও তার পরিবার, আমার রোকেয়া, কিশোর সাহিত্য সমগ্র, আবু আর তার ও জল দিয়ে লিখি নাম ইত্যাদি।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
হুমায়ুন আহমেদবাংলা সাহিত্যাকাশের উজ্জ্বল নক্ষত্র
কাজী নজরুল ইসলামবাংলার জাতীয় ও বিদ্রোহী কবি
রাজা রামমোহন রায়ঊনবিংশ শতাব্দীর বাংলার নবজাগরণের অন্যতম পথিকৃৎ
মৃণাল সেনবিখ্যাত বাঙালী চলচ্চিত্র পরিচালক, চিত্র নাট্যকার ও লেখক
বেবী মওদুদবিশিষ্ট সাংবাদিক ও লেখিকা
ড. মুহাম্মদ ইউনুসশান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশী অর্থনীতিবিদ
রবীন্দ্রনাথ ঠাকুরবাংলা সাহিত্যের দিকপাল
নেলসন ম্যান্ডেলাদক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী অবিসংবাদিত নেতা
ড. এম এ ওয়াজেদ মিয়াজন্ম: ১৬ ফেব্রু. ১৯৪২ মৃত্যু: ৯ মে, ২০০৯
প্রীতিলতা ওয়াদ্দেদার১৯১১ সালের ৫ই মে জন্মগ্রহণ করেন
আরও ৩০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি