পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ড. মুহাম্মদ ইউনুস

গ্রামীন ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনুস এর জন্ম ১৯৪০ সালের ২৮ জুন চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলায়। ১৯৭৬ সালে জোবরা গ্রামে ৪২ টি পরিবারকে নিয়ে  নিজের পকেট থেকে ৮৫৬ টাকা ঋন দেন ড.মুহাম্মদ ইউনূস । ভবিষ্যতের গ্রামীন ব্যাংকের বীজ এখানেই রোপিত হয়। সেই বীজ থেকে গ্রামীন ব্যাংক নামক যে ডালপালার সৃষ্টি হয়।

 

জন্ম ও পরিবার:

ড. মুহাম্মদ ইউনুস ১৯৪০ সালের ২৮ জুন চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার বাথুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম হাজী দুলা মিয়া সওদাগর এবং মাতার নাম সুফিয়া খাতুন। ড. মুহাম্মদ ইউনুসের অপর দুই ভাইয়ের মধ্যে এক ভাই মুহাম্মদ ইব্রাহিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং ছোট ভাই মুহাম্মদ জাহাঙ্গীর একজন জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব। ড. মুহাম্মদ ইউনুসের সহধর্মীনির নাম ড: আফরোজী ইউনুস। তাদের সংসারে দুজন কন্যা সন্তান রয়েছে।  

 

পড়াশোনা:

ড. মুহাম্মদ ইউনুস মহাজন ফকিরের স্কুল থেকে তার শিক্ষাজীবন শুরু করেন। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষায় মেধা তালিকায় ১৬ তম স্থান লাভ করেন। এরপর চট্টগ্রাম কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে বিএ এবং এমএ সম্পন্ন করেন। ১৯৬৫ সালে ড. মুহাম্মদ ইউনুস ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে যান এবং পূর্ণ বৃত্তি নিয়ে ভেন্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র থেকে ১৯৬৯ সালে পিএইচডি লাভ করেন। 

 

কর্মজীবন:

ড. মুহাম্মদ ইউনুস ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করার পর গবেষণা সহকারী হিসেবে ব্যুরো অব ইকোনমিক্স – এ যোগ দেন। পরবর্তীতে ১৯৬২ সালে চট্টগ্রাম কলেজে প্রভাষক পদে যোগদান করেন। ১৯৬৫ স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার পর সেখানে ১৯৬৯ সাল থেকে ১৯৭২ সাল পর্যন্ত মিডল টেনেসি স্টেট ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন। ১৯৭২ সালে দেশে ফিরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেন এবং পরবর্তীতে বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে তিনি অধ্যাপক পদে উন্নীত হন এবং ১০৮৯ সাল পর্যন্ত তিনি এ পদে কর্মরত ছিলেন। তিনি গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

 

সম্মাননা:

ড. মুহাম্মদ ইউনুস ও তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। এছাড়া ড. ইউনুস বিশ্ব খাদ্য পুরস্কার সহ মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা, কংগ্রেশনাল স্বর্ণপদক।  এছাড়াও দেশে বিদেশে আরও অসংখ্য পুরস্কার ও সম্মানে তিনি ভূষিত হয়েছেন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
হুমায়ুন আহমেদবাংলা সাহিত্যাকাশের উজ্জ্বল নক্ষত্র
কাজী নজরুল ইসলামবাংলার জাতীয় ও বিদ্রোহী কবি
রাজা রামমোহন রায়ঊনবিংশ শতাব্দীর বাংলার নবজাগরণের অন্যতম পথিকৃৎ
মৃণাল সেনবিখ্যাত বাঙালী চলচ্চিত্র পরিচালক, চিত্র নাট্যকার ও লেখক
বেবী মওদুদবিশিষ্ট সাংবাদিক ও লেখিকা
ড. মুহাম্মদ ইউনুসশান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশী অর্থনীতিবিদ
রবীন্দ্রনাথ ঠাকুরবাংলা সাহিত্যের দিকপাল
নেলসন ম্যান্ডেলাদক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী অবিসংবাদিত নেতা
ড. এম এ ওয়াজেদ মিয়াজন্ম: ১৬ ফেব্রু. ১৯৪২ মৃত্যু: ৯ মে, ২০০৯
প্রীতিলতা ওয়াদ্দেদার১৯১১ সালের ৫ই মে জন্মগ্রহণ করেন
আরও ৩০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি