পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে যারা অসমান্য অবদান রেখেছেন তাদের মধ্যে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান অন্যতম। ১৯৭১ সালের ২৭ মার্চ তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের পক্ষে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের মহান স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করে। মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তিনি বীর উত্তম খেতাবে ভূষিত হন।

 

জন্ম:

বাংলাদেশের সাবেক সেনাপ্রধান ও রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার বাগবাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মনসুর রহমান এবং মাতার নাম জাহানারা খাতুন ওরফে রানী। তিনি একজন রসায়নবিদ ছিলেন। পাঁচ ভাইদের মধ্যে জিয়াউর রহমান ছিলেন দ্বিতীয়।  

     

পড়াশোনা:

জিয়াউর রহমানে শৈশবের কিছুটা সময় কেটেছে জন্মস্থান বগুড়ায় এবং কিছুটা কেটেছে কলকাতায়। দেশ বিভাগের পর বাবার কর্মস্থল করাচি চলে যান তিনি। সেখানে করাচি একাডেমি স্কুলে ভর্তি হন। করাচি একাডেমি স্কুল থেকে ১৯৫৩ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে করাচি ডি.জে কলেজে ভর্তি হন। একই বছর তিনি কাকুল মিলিটারি একাডেমীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন

 

পারিবারিক জীবন:

১৯৬০ সালে পূর্ব পাকিস্তানের দিনাজপুর শহরের মেয়ে খালেদা খানমের সঙ্গে জিয়াউর রহমান বিবাহবন্ধনে আবদ্ধ হন। তারেক রহমান ও আরাফাত রহমান কোকো নামে তার দুজন পুত্র সন্তান রয়েছে।

 

স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ:

বঙ্গবন্ধুর পক্ষ থেকে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠের পাশাপাশি জিয়াউর রহমান সশরীরে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। যুদ্ধ পরিকল্পনা ও তার বাস্তবায়নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭১ এর জুন পর্যন্ত  তিনি ১ নং সেক্টর কমান্ডার এবং পরবর্তীতে জেড-ফোর্সেস প্রধান হিসেবে যুদ্ধে অংশগ্রহণ করেন।  

 

কর্মজীবন:

স্বাধীনতার পর প্রথমে তিনি কুমিল্লা ব্রিগেড কমান্ডার এবং ১৯৭২ সালের জুন মাসে বাংলাদেশ সেনাবাহিনীর ডেপুটি চিফ-অফ-স্টাফ নিযুক্ত হন। ১৯৭২ সালে কর্নেল, ১৯৭৩-এর মাঝামাঝি ব্রিগেডিয়ার এবং শেষ দিকে মেজর জেনারেল পদে পদোন্নতি লাভ করেন।

 

রাষ্ট্রপতি জিয়াউর রহমান:

৭ নভেম্বর, ১৯৭৫ সালে সিপাহী বিপ্লবের মাধ্যমে জিয়াউর রহমান রাজনীতিতে আবির্ভূত হন। ১৯৭৬ সালের ১৯ নভেম্বর তিনি প্রধান সামরিক প্রশাসকের দায়িত্ব গ্রহণ করেন। সেসময়কার প্রেসিডেন্ট বিচারপতি আবু সায়েমকে ক্ষমতা থেকে সরিয়ে তিনি ১৯৭৭ সালের ২১ এপ্রিল রাষ্ট্রপতির পদে অধিষ্ঠিত হন। তিনি ছিলেন বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা।

 

রাজনৈতিক দল গঠন:

১লা সেপ্টেম্বর, ১৯৭৮ সালে জিয়াউর রহমান নিজস্ব রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠন করেন। বেগম খালেদা জিয়া ছিলেন এই চেয়ারপারসন এবং জিয়াউর রহমান ছিলেন প্রধান সমন্বয়ক। অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী ছিলেন এই দলের প্রথম মহাসচিব।  

 

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা:

দেশে কৃষি বিপ্লব, গণশিক্ষা বিপ্লব, শিল্প উৎপাদন বিপ্লব সহ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে জিয়াউর রহমান বেশ কিছু প্রশংসনীয় পদক্ষেপ নিয়েছিলেন। সেচ ব্যবস্থা সম্প্রসারণের লক্ষ্যে স্বেচ্ছাশ্রম ও সরকারী সহায়তায় অসংখ্য খাল খনন করেন। মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে গ্রাম প্রতিরক্ষা বাহিনী (ভিডিপি) গঠন, গ্রামের মানুষজনের চিকিৎসা সেবার জন্য পল্লী চিকিৎসক নিয়োগ, যুব উন্নয়ন মন্ত্রণালয় ও মহিলা বিষয়ক মন্ত্রণালয় সৃষ্টির মাধ্যমে দেশের উন্নয়ন কর্মকান্ডে যুবক ও মহিলাদের অংশগ্রহণ নিশ্চিতকরণ, নতুন নতুন শিল্প কারখানা স্থাপন করে উৎপাদনের চাকাকে সচল রাখা, ধর্ম মন্ত্রণালয় প্রতিষ্ঠা করে সকল মানুষের নিজ নিজ ধর্ম পালনের নিশ্চয়তা প্রদান সহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সৃষ্টি করে প্রযুক্তির ক্ষেত্রে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ায় ভূমিকা রাখেন। এছাড়া আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নেও তার রয়েছে অগ্রণী ভূমিকা।

 

মৃত্যু:

৩০ মে, ১৯৮১ সালে চট্টগ্রামে এক ব্যর্থ সামরিক অভ্যুথানে জিয়া নিহত হন। তাকে শেরে বাংলা নগরে দাফন করা হয়।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
হুমায়ুন আহমেদবাংলা সাহিত্যাকাশের উজ্জ্বল নক্ষত্র
কাজী নজরুল ইসলামবাংলার জাতীয় ও বিদ্রোহী কবি
রাজা রামমোহন রায়ঊনবিংশ শতাব্দীর বাংলার নবজাগরণের অন্যতম পথিকৃৎ
মৃণাল সেনবিখ্যাত বাঙালী চলচ্চিত্র পরিচালক, চিত্র নাট্যকার ও লেখক
বেবী মওদুদবিশিষ্ট সাংবাদিক ও লেখিকা
ড. মুহাম্মদ ইউনুসশান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশী অর্থনীতিবিদ
রবীন্দ্রনাথ ঠাকুরবাংলা সাহিত্যের দিকপাল
নেলসন ম্যান্ডেলাদক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী অবিসংবাদিত নেতা
ড. এম এ ওয়াজেদ মিয়াজন্ম: ১৬ ফেব্রু. ১৯৪২ মৃত্যু: ৯ মে, ২০০৯
প্রীতিলতা ওয়াদ্দেদার১৯১১ সালের ৫ই মে জন্মগ্রহণ করেন
আরও ৩০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি