পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শিল্পাচার্য জয়নুল আবেদীন

জন্মের পর পিতা-মাতা তার নাম রেখেছিলেন জয়নুল আবেদীন। পরবর্তীতে নিজ শিল্পকর্মের মাধ্যমে তিনি হয়ে ওঠেন শিল্পাচার্য জয়নুল আবেদীন। ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জ জেলার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন তিনি (মতান্তরে ময়মনসিংহ শহরে)। তার পিতার নাম তমিজউদ্দিন আহমেদ এবং মাতার নাম জয়নাবুন্নেছা। তার পিতা ছিলেন পুলিশের দারোগা এবং মাতা গৃহিণী। নয় ভাইবোনের মধ্যে জয়নুল আবেদিন ছিলেন সবার বড়। তিনি কলকাতা আর্ট স্কুল থেকে পড়াশোনা করেন এবং সেই স্কুলেই চাকরী জীবন শুরু করেন।

 

 

কর্মজীবন:

শিল্পাচার্য জয়নুল আবেদীন ছিলেন বাঙালির শিল্পকলার ঐতিহ্য নির্মাণ ও আধুনিক চিত্রকলার পথিকৃত্। তাঁর অসাধারণ নেতৃত্বগুণে ১৯৪৮ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে গড়ে তুলেছিলেন ঢাকা আর্ট কলেজ। কালক্রমে এটা চারুকলা ইন্সটিটিউটে পরিণত হয়। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে উন্নীত। তিনি ছিলেন এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। তাঁর যুগান্তকারী পদক্ষেপে বাংলাদেশ আজ চিত্রকলায় অনন্য অবস্থান তৈরি করতে পেরেছে। শিল্পাচার্যের ঐকান্তিক প্রচেষ্টায় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পৃষ্ঠপোষকতায় ১৯৭৫ সালে ঐতিহাসিক নগরী সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতিষ্ঠা লাভ করে।  ১৯৩৩ সালে তিনি কলকাতা আর্ট স্কুলে ভর্তি হন। এখানেই তার ইউরোপীয় ও আধুনিক চিত্রকলার সাথে পরিচয়। ১৯৩৮ সালে তিনি সর্বভারতীয় চিত্রপ্রদর্শনীতে স্বর্ণপদক লাভ করেন। তার চিত্রকর্মে ফুটে উঠেছে বুভুক্ষ মানুষের আর্তনাদ এবং একইসঙ্গে প্রতিবাদী ভঙ্গি মূর্ত হয়ে উঠেছে। তার ‘সংগ্রাম’ ও ‘দুর্ভিক্ষ’ সিরিজের চিত্রগুলো আজো মানুষকে শক্তি দেয়। দেয় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার প্রেরণা। বাংলাদেশে চিত্রকলার আধুনিকতা ও প্রসারে, সাংস্কৃতিক অচলায়তন ভাঙতে শিল্পাচার্য জয়নুল আবেদীনের সৃষ্টিকর্ম ও তার ব্যক্তিগত কর্মতৎপরতা যুগান্তকারী ভূমিকা রেখেছে। ১৯৭২ সালে তিনি বাংলা একাডেমীর সভাপতি নির্বাচিত হন এবং ১৯৭৪ সাল পর্যন্ত তিনি এখানে কাজ করেন। ১৯৭৪ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর অন্যতম উপদেষ্টা মনোনীত হন। একই বছর জয়নুল বাংলাদেশের প্রথম জাতীয় অধ্যাপক নিযুক্ত হন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই পদে অধিষ্ঠিত থাকেন।

 

মৃত্যুবরণ:

মাত্র ৬২ বছর বয়সে ১৯৭৬ সালের ২৮শে মে শিল্পাচার্য জয়নুল আবেদিন মৃত্যুবরণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের পাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ প্রাঙ্গনে তিনি চিরনিদ্রায় শায়িত আছেন।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
হুমায়ুন আহমেদবাংলা সাহিত্যাকাশের উজ্জ্বল নক্ষত্র
কাজী নজরুল ইসলামবাংলার জাতীয় ও বিদ্রোহী কবি
রাজা রামমোহন রায়ঊনবিংশ শতাব্দীর বাংলার নবজাগরণের অন্যতম পথিকৃৎ
মৃণাল সেনবিখ্যাত বাঙালী চলচ্চিত্র পরিচালক, চিত্র নাট্যকার ও লেখক
বেবী মওদুদবিশিষ্ট সাংবাদিক ও লেখিকা
ড. মুহাম্মদ ইউনুসশান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশী অর্থনীতিবিদ
রবীন্দ্রনাথ ঠাকুরবাংলা সাহিত্যের দিকপাল
নেলসন ম্যান্ডেলাদক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী অবিসংবাদিত নেতা
ড. এম এ ওয়াজেদ মিয়াজন্ম: ১৬ ফেব্রু. ১৯৪২ মৃত্যু: ৯ মে, ২০০৯
প্রীতিলতা ওয়াদ্দেদার১৯১১ সালের ৫ই মে জন্মগ্রহণ করেন
আরও ৩০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি