পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বিশ্ব মা দিবস

বাংলাদেশে মে মাসের ২য় রবিবার মা দিবস হিসেবে পালিত হয়, এ হিসেবে এ বছরের মা দিবস হচ্ছে ১০ই মে।

 

জন্মের পর মানবশিশুই সম্ভবত সবচেয়ে বেশি অসহায়। এই অসহায় অবস্থায় সন্তানকে পরম স্নেহ আর যত্নে বড় করে তোলার  কাজটি মূলত মা-ই করেন। যুক্তরাষ্ট্রের স্বাধীনতা সংগ্রামের নায়ক জর্জ ওয়াশিংটন বলেছিলেন, মা-ই তাঁর দেখা সবচেয়ে সুন্দর রমণী। তিনি তাঁর জীবনের সকল প্রাপ্তির কৃতিত্ব তাঁর মাকে  দেন।

 

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডেভিড ওয়ারনার সম্প্রতি মন্তব্য করেছেন যে, স্বাস্থ্যসেবাকেন্দ্র বা বড় হাসপাতাল নয় প্রাথমিক স্বাস্থ্যসেবা দেয়ার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি করেন মা। মা তার অসীম মমতায় আগলে রাখেন সন্তানকে, অসুস্থ হলে প্রাথমিক চিকিৎসা দেন; এভাবেই তিনি সন্তানকে বড় করে তোলেন।

 

সন্তানের প্রাথমিক শিক্ষাও শুরু হয় মায়ের মাধ্যমে। মায়ের কাছে সন্তান যতটা খুলে কথা বলতে পারে অন্য কারো কাছে নয়। সুনাগরিক হিসেবে গড়ে ওঠার ক্ষেত্রে মায়ের ভূমিকা তাই সবচেয়ে বেশি। এই মাকে সম্মান জানাতেই মা দিবসের চল শুরু হয়েছে।

 

মা দিবস যেভাবে এলো

খ্রিস্টের জন্মের অনেক আগেই মিশর, রোম ও গ্রিসে মা দিবস পালন করা হত। তবে সেটা ছিল দেবতাদের মায়ের আরাধনা। এরপর সতের শতকে বৃটেনে প্রথম মা দিবস পালন শুরু হয়, মে মাসের চতুর্থ সোমবারকে মাদারিং দিবস হিসেবে পালন করা হত। এ বিশেষ দিনটিতে সন্তানরা মায়ের জন্য উপহার কিনতো এবং মায়ের সাথে সময় কাটানোর চেষ্টা করতো।  এরপর ১৮৫৮ সালে আমেরিকার পশ্চিম ভার্জিনিয়ায় মা দিবস পালন শুরু হয়। সে সময় জুন মাসের ২ তারিখে মা দিবস পালন করা হত। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া রাজ্যের জুলিয়া ওয়ার্ড  নামে একজন স্কুল শিক্ষিকার হাত ধরে মা দিবস বর্তমান রূপ পায়। ১৯০৭ সালের মে মাসের ২য় রবিবার ছিল তাঁর মায়ের মৃত্যুবার্ষিকী। এ দিনটিকে তিনি মা দিবস হিসেবে পালন করতে শুরু করেন এবং দিনটিকে মা দিবস হিসেবে পালন করার আহবান জানিয়ে রাজনীতিবিদ, ব্যবসায়ীসহ সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছে চিঠি লিখে সবাইকে মা দিবসের গুরুত্ব বোঝানোর চেষ্টা করেন। তাঁর চেষ্টার ফলশ্রুতিতে মে মাসের ২য় রবিবারকে মা দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

 

১৯১৪ সালের ৮মে মার্কিন কংগ্রেস মে মাসের ২য় রোববারকে মা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়, আর এটিই ধীরে ধীরে আন্তর্জাতিকভাবে পালন শুরু হয়।

 

মা দিবস দেশে দেশে

  • নরওয়েতে ফেব্রুয়ারি মাসের ২য় রবিবারকে মা দিবস হিসেবে পালন করা হয়।
  • আফগানিস্তান, আলবেনিয়া, আর্মেনিয়া, আজারবাইজান, বেলারুস, বসনিয়া ও হারজেগোভিনা, বুলগেরিয়া, লাওস, মেসিডোনিয়া, মলডোবা, মন্টেনিগ্রো, রোমানিয়া, রাশিয়া, সার্বিয়া, ইউক্রেন এবং দক্ষিণ কোরিয়ায় ৮ মার্চ মা দিবস হিসেবে পালন করা হয়।
  • রাহরাইন, মিশর, ইরাক, জর্ডান, কুয়েত, ওমান, লেবানন, প্যালেস্টাইন, কাতার, সৌদি আরব, সুদান, সুরিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেনে ২১ মার্চ মা দিবস হিসেবে পালন করা হয়।

    হাঙ্গেরি, লিথুনিয়া, পর্তুগাল, স্পেনে মে মাসের প্রথম রবিবার মা দিবস হিসেবে পালন করা হয়।
  • আলজেরিয়া, ডমিনিকান রিপাবলিক, ফ্রান্স, হাইতি, মৌরিতাস, মরক্কো, সুইডেন এবং তিউনিশিয়ায় মে মাসের শেষ রবিবার মা দিবস হিসেবে পালন করা হয়।
  • লুক্সেমবার্গে জুনের ২য় রবিবার মা দিবস হিসেবে পালন করা হয়।
  • কেনিয়ায় জুনের শেষ রবিবার মা দিবস হিসেবে পালন করা হয়।
  • ১২ আগস্ট থাইল্যান্ডের রানীর জন্মদিন, এদিন সেখানে মা দিবস হিসেবে পালিত হয়।
  • এছাড়া ১৫ মে প্যারাগুয়ে, ২৬ মে পোল্যান্ড, ২৭ মে বলিভিয়া, ৩০ মে নিকারাগুয়া, ১ জুন মঙ্গোলিয়া, ১৫ আগস্ট কোস্টারিকা, অক্টোবরের ২য় সোমবার মালাও, ১৪ অক্টোবর বেলারুস, অক্টোবরের ৩য় রবিবার আর্জেন্টটিনা, ৮ ডিসেম্বর পানামা, ১৬ ডিসেম্বর ইরান, ২২ ডিসেম্বর ইন্দোনেয়া মা দিবস পালন করে।


মা দিবস পালন

মা দিবসে যে কেবল মায়ের জন্য উপহার কেনা হয় তাই নয়, যারা মায়ের কাছে যেতে পারছেন না তারা ফোনে মায়ের খোঁজ খবর নেবার চেষ্টা করেন। ফোন কোম্পানীগুলোর হিসেব মতে এ দিনে ফোন কলের পরিমাণটাও  বেশি হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ভিআইপি কমিউনিকেশনের একটি জরিপে দেখা যায়, এ দিনে নববর্ষের চেয়ে ৮ শতাংশ এবং ভালোবাসা দিবসের চেয়ে ১১ শতাংশ বেশি ফোন কল হয়। দক্ষিণ আফ্রিকায় মা দিবসে ফোন কলের হার ৯১ শতাংশ পর্যন্ত বেশি রেকর্ড হয়েছে। এ দিনের এক একটি ফোনকলও অন্যান্য দিনের চেয়ে দীর্ঘ হয়।

 

অনেক দেশে এ দিনে ছেলে-মেয়েরা মাকে কোন কাজ করতে দেয় না, মাকে সম্মান জানাতে এদিনে তারা নিজেরাই বাড়ির সব কাজ করে, কোথাও আবার মা-সহ পরিবারের সবাইকে  নিয়ে বেড়াতে বের হয়, মায়ের উদ্দেশ্যে চিঠি লেখে, হাতে বানানো কার্ড উপহার দেয়, গানের অনুষ্ঠান করে, কবিতা আবৃত্তি করে। ১৯৮০ সাল থেকে বাজার অর্থনীতির প্রভাবে হোক আর যে কারণেই হোক উপহার দেবার প্রবণতা বেশ বেড়েছে।

 

মা দিবস বাংলাদেশে

গত কয়েকবছর ধরে বাংলাদেশেও মা দিবস বেশ ঘটা করে পালিত হচ্ছে। উপহারের দোকানে ভিড় হচ্ছে, টেলিভিশন এবং বেতারে বিশেষ অনুষ্ঠান প্রচারিত হচ্ছে, সংবাদপত্রে বিশেষ লেখা ছাপা হচ্ছে। মায়ের স্মৃতি এবং মাকে নিয়ে বিভিন্ন অনুভূতির কথা লিখছেন পাঠকরাও; মা দিবসে পাঠকের সে লেখাগুলো নিয়ে বিভিন্ন পত্রিকা বিশেষ সংখ্যা বের করছে। এছাড়া আজাদ প্রডাক্টস-এর পক্ষ থেকে প্রতি বছর এই দিনে রত্নগর্ভা মা'দের সম্মাননা দেয়া হয়।

 

মা দিবস কেবল একটি বাণিজ্যিক উৎসবে পরিণত হচ্ছে কিনা এ প্রশ্নও তোলেন অনেকে। কেবল একটি বিশেষ দিনে সম্মান প্রদর্শনই মা দিবস নয়। মায়ের প্রতি সম্মানবোধটা ঝালিয়ে নেবার একটি দিন হিসেবে মা দিবসকে দেখা যেতে পারে, কারণ যে জাতি মাকে যত বেশি সাম্মানে দেখিয়েছে  সে জাতি তত বেশি উন্নত।

 

টুকিটাকি

  • সাদা কারনেশন ফুলকে মা দিবসের প্রতীক বিবেচনা করা হয়।
  • সারা বিশ্বে জনপ্রিয়তার বিচারে বড়দিন আর ভালোবাসা দিবসের পরেই মা দিবসের স্থান।
  • বিশ্বের বেশির ভাগ দেশে রবিবার পালন করা হলেও কিছু দেশে ভিন্ন দিনে মা দিবস পালন করা হয়, কারণ সে দেশে মা দিবসের ভিন্ন পটভূমি রয়েছে।
  • আগে মা দিবস উপলক্ষে এখনকার মত উপহার দেবার চল আগে ছিল না, ১৯৮০ সাল থেকে যুক্তরাষ্ট্রে উপহার দেয়ার রেওয়াজ শুরু হয়।

মার্কিন সমাজকর্মী জুলিয়া ওয়ার্ডকে মা দিবসের প্রবর্তক বলা হয়। 

 

০৮ মে, ২০১৫

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ইংরেজী নববর্ষ১ জানুয়ারী এই দিবসটি পালন করা হয়
মহান বিজয় দিবস১৬ই ডিসেম্বর এই দিবসটি পালন করা হয়
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস২২ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব হেপাটাইটিস দিবস১৯ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব জাদুঘর দিবস১৮ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস১৭ই এপ্রিল এই দিবসটি পালন করা হয়
ঐতিহাসিক ফারাক্কা দিবস১৬ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব পরিবার দিবস১৫ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব মা দিবসমে মাসের ২য় রবিবার এই দিবসটি পালন করা হয়
বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস৮ মে এই দিবসটি পালন করা হয়
আরও ৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি