পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মে দিবস

বহু আগে থেকেই ইউরোপে বসন্ত উৎসব হিসেবে মে দিবস পালিত হয়ে আসছে।  অবশ্য অনেক ঐতিহাসিকের মতে মে দিবসের ইতিহাস আরও পুরনো। প্রায় ২০০০ বছর আগেও মে দিবসের চল ছিল। রোমানরাও তাদের ফুলের দেবী ফ্লোরার সম্মানে মে দিবসে বিশেষ ধর্মীয় আচার পালন করত বলে জানা যায়।

 

কিন্তু এখন মে দিবসের অর্থ অনেকটা বদলে গেছে। বিশ্বের বিভিন্ন দেশে এটি আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালিত হয়। এ দিন বিভিন্ন শ্রমিক সংগঠন সভা, সমাবেশ আর র‌্যালির মাধ্যমে শ্রম অধিকাররে প্রশ্নে সচেতনতা বৃদ্ধির চেষ্টা করে।

 

বিশ্বের ৮০টির বেশি দেশে এটি সরকারি ছুটির দিন। অন্য আরও বহু দেশে এটি অনানুষ্ঠানিকভাবে পালিত হয়।

 

আন্তর্জাতিক শ্রম দিবসের পটভূমি

 

শুরুটা  উনিশ শতকের শেষ দিকে, সে সময় শ্রমিকের স্বার্থ সংরক্ষণের ব্যাপারে শিল্প মালিকদের অনীহা প্রকট হয়ে উঠতে শুরু করে। অনেকটা দাসপ্রথার অনুকরণে শ্রমিকদের সপ্তাহে ছয়দিন ১০-১৬ ঘণ্টা কাজ করতে বাধ্য করা হত। বিনিময়ে মিলত সামান্য মজুরি।

১৮৮৪

১৮৮৪ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে একদল শ্রমিক দৈনিক আট ঘণ্টা কাজসহ বিভিন্ন দাবিতে আন্দোলন শুরু করে। ১৮৮৬ সালের ১লা মে পর্যন্ত সময় বেঁধে দেয় তারা।

 

১৮৮৬

কিন্তু তাদের সে দাবি মেনে নেয়া হয়নি। ১৮৮৬ সালের ৪মে সন্ধ্যায় শিকাগোর হে মার্কেট এলাকায় শ্রমিকগণ মিছিলের উদ্দেশ্যে জড়ো হতে শুরু করেন। তাদের অদূরেই বিপুল সংখ্যক পুলিশ সতর্ক অবস্থান নেয়। কিন্তু এসময় হঠাৎ একটি বোমা বিস্ফোরিত হয়। যাতে একজন পুলিশ সদস্য মারা যান। এতেই মারমুখী হয়ে ওঠে পুলিশ। শ্রমিক-পুলিশ দাঙ্গা বেঁধে যায়। ১১ জন শ্রমিক মারা যায় সেদিন। কিন্তু বোমাটি কারা ফাটিয়েছিল সে রহস্যের কোন কিনারা হয়নি আজ পর্যন্ত। উসকানি দেবার জন্য শিল্প মালিকদের পক্ষ থেকে কেউ এটি করে থাকতে পারে বলে সন্দেহ করেন অনেকে।

 

১৮৮৭

শ্রমিক হত্যার বিষয়টি অবহেলিত থেকে যায় । কিন্তু পুলিশ হত্যার অভিযোগে শ্রমিক নেতা স্পীজ সহ আটজনকে অভিযুক্ত করা হয়। একটি প্রহসনমূলক বিচারের পর প্রকাশ্যে ৬ জনের ফাঁসি কার্যকর করা হয়। ফাঁসির মঞ্চে আরোহণের পূর্বে আগস্ট স্পীজ বলেছিলেন, "আজ আমাদের এই নি:শব্দতা, তোমাদের আওয়াজ অপেক্ষা অধিক শক্তিশালী হবে"।

 

১৮৯৩

১৮৯৩ সালের ২৬শে জুন ইলিনয়ের গভর্নর স্বীকার করে নেন যে অভিযুক্ত আটজনই নিরপরাধ ছিলেন। আর শ্রমিকদের ওপর হামলার নির্দেশ প্রদানকারী পুলিশ কর্মকর্তাকে দুর্নীতির দায়ে অভিযুক্ত করা হয়।

 

১৮৮৯

১৮৮৯ সালের ১৪জুলাই প্যারিসে অনুষ্ঠিত সমাজতন্ত্রীদের ২য় আন্তর্জাতিক সম্মেলন থেকে ১লা মে-কে আন্তর্জাতিক শ্রম দিবসে হিসেবে পালনের সিদ্ধান্ত হয়।  

 

তবে একই বছর বেঁকে বসে যুক্তরাষ্ট্র। তারা ধরে নেয় প্রতি বছর শ্রমিক হত্যার দিনটিকে স্মরণ করাটা পুঁজিবাদের জন্য সুবিধাজনক নয়। সেপ্টেম্বরের ১ম সোমবার-কে শ্রমিক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয় তারা।

 

১৮৯০

এ বছর থেকে মে দিবস বা আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন শুরু হয়।

 

অবশেষে আইএলও দৈনিক আট ঘণ্টা কাজের দাবীকে স্বীকৃতি দেয় এবং মে দিবস আন্তর্জাতিক শ্রম দিবস হিসেবে বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।

১৯৪৫

২য় বিশ্বযুদ্ধের পর থেকে সোভিয়েত রাশিয়ায় মে দিবস অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে উদযাপিত হতে থাকে। মস্কোয় সোভিয়েত সামরিক বাহিনীর সদস্যগণ ট্যাঙ্ক, রকেট সাঁজোয়াযান প্রভৃতি নিয়ে কুচকাওয়াজে অংশ নিতেন। সোভিয়েত ব্লকের পূর্ব ইউরোপের দেশগুলোতে মে দিবস উদযাপনের মাত্রাটা স্বাভাবিকভাবেই বেশি ছিল।

 

১৯৯৯

১৯৯৯ সাল থেকে বিশ্বায়ন বিরোধীরা মে দিবসকে তাদের বিশ্বায়ন বিরোধী বিক্ষোভ প্রদর্শনের একটি দিন হিসেবে বেছে নিয়েছে।

 

ব্যতিক্রম

যে দেশের রক্তাক্ত অন্দোলনকে ঘিরে মে দিবসের শুরু, সেই যুক্তরাষ্ট্র আর তার পাশের দেশ কানাডায় মে দিবস পালিত হয় না। ওখানে সেপ্টেম্বরের ১ম সোমবার শ্রমিক দিবস হিসেবে পালিত হয়।

 

২৪ এপ্রিল, ২০১৩

গ্রন্থনা: শিহাব উদ্দিন আহমেদ

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ইংরেজী নববর্ষ১ জানুয়ারী এই দিবসটি পালন করা হয়
মহান বিজয় দিবস১৬ই ডিসেম্বর এই দিবসটি পালন করা হয়
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস২২ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব হেপাটাইটিস দিবস১৯ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব জাদুঘর দিবস১৮ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস১৭ই এপ্রিল এই দিবসটি পালন করা হয়
ঐতিহাসিক ফারাক্কা দিবস১৬ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব পরিবার দিবস১৫ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব মা দিবসমে মাসের ২য় রবিবার এই দিবসটি পালন করা হয়
বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস৮ মে এই দিবসটি পালন করা হয়
আরও ৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি