পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজ পবিত্র শব-এ-মেরাজ

সূর্যাস্তের পর থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত এ মহিমান্বিত রজনী। এ উপলক্ষে  সারাদেশের মসজিদ-মাদ্রাসা, খানকা-দরবার ও বিভিন্ন ইসলামী সামাজিক সংগঠন নানা কর্মসূচি নিয়েছে। এছাড়া রেডিও-টেলিভিশনেও এ পবিত্র রজনীর তাৎপর্য তুলে ধরা হবে। বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির-আজকারের মধ্যদিয়ে পুণ্যময় এ রাতটি অতিবাহিত করে থাকেন। উল্লেখ্য, মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর জীবনে ৬২০ খ্রিস্টাব্দের ২৬ রজব দিবাগত রাতে মেরাজ সংঘটিত হয়েছিল। এ রাতে মহানবী হযরত মুহাম্মদ (স.) মহান আল্লাহ তায়ালার খাস রহমতে প্রথমে মক্কা মুকাররমার কাবা শরীফ থেকে জেরুজালেমে অবস্থিত বায়তুল মোকাদ্দস বা মসজিদুল আকসায় গমন করেন।

 

শব-এ-মেরাজের ইতিহাসঃ

প্রতি বছরই প্রতিনিয়ত বারংবার ফিরে আসে মুমিনের দ্বার গোড়ায় সে রাতটি যাকে আমরা মেরাজের রাত বলে জানি। রাতটির সম্পর্ক শেষ নবী, মানব শ্রেষ্ঠ, দয়ার সাগর হযরত মুহাম্মদ (সঃ) এর আল্লাহ কর্তৃক উর্ধলোকে আপ্যায়ণ এবং এ উম্মতের শ্রেষ্ঠ ইবাদত নামাযের সাথে। আল্লাহ তায়ালা তার সময়ের মাঝে কিছু সময়কে শ্রেষ্টত্ব দান করেছেন যেমন সন্মান দান করেছেন স্হানকেও। শবেবরাত শা’বান মাসে, শবে ক্বদর রমজানে, লাইলাতুল জায়েযাহ (উপঢৌকনের রাত) দু ঈদের রাত, আশুরা মুহাররম মাসের দশ তারিখেরদিনে। স্হান সমূহ থেকে কাবা আল্লাহর ঘর, হেরেম শরীফের মসজিদ, মদীনার নবীজীর মসজিদ, জেরুজালেমের মসজিদে আকসা,পৃথিবীর সকল মসজিদ, সকল মুসলমানদের কবর সমূহ নবীজীর রওজায়ে আতহার।

এ রাতে ঘটেছিল সে মহান ঘটনা যা বিশ্বাস করা ইমানি দায়িত্ব। ঘটনাটি সাধারন মানুষের বোধ গম্যের বাহিরে। মনে হয় যেন কোন কল্প লোকের কল্পকাহিনী। সপ্ত আকাশ পেরিয়ে আরশে আজীমে পৌছা, আল্লাহর সাথে কথোপকথন, পৃথিবীতে ফিরে আসা, এক রাতের মধ্যে এতোসব ঘটনা ঘটে যাওয়া সাধারণ কথা নয়। এ অবাস-ব ঘটনা নবীজীর মাধ্যমে তার মোজেজা হিসেবে প্রকাশ পেয়েছিল যাকোন মানব দানব দ্বারা সম্ভব নয়।

সে রজনীটি ছিল রজব মাসের ২৬ তারিখের দিবাগত রজনী, নবীজী তখন শূয়ে ছিলেন উম্মে হানীর ঘরে সেখান থেকে জিব্রাঈল (আঃ) তাঁকে নিয়ে কাবার হাতিমে গেলেন সেখানে নবীজীর বক্ষ বিদীর্ণ করে কলব মোবারককেজান্নাতের স্বর্ণের রেকাবীতে জমজমের পানি দ্বারা ধৌত করে নবীজীকে বোরাকে আরোহন করিয়ে মক্কাশরীফ থেকে জেরূজালেমের বাইতুল মাকদাসে নিয়ে যান।আল্লাহ পাক সেখানে সকল নবীদের একত্রিত করেন, জিব্রাঈল (আঃ) নবীজীকে আগে বাড়িয়ে দেন, নবীজী সকলকে নিয়ে জমাতে নামায আদায় করেন। নামায শেষে নবীজী জিব্রাঈল (আঃ) এর সাথে স্বয়ংক্রিয় লিফটের মাধ্যমে প্রথম আকাশে গিয়েপৌছেন। এ আকাশের প্রবেশ দ্বারে নিয়োজিত ফেরেস্তা প্রশ্ন করলেন কে? উত্তরে জিব্রাঈল বললেন, আমি জিব্রাঈল আবার প্রশ্ন হলো, সাথে কে? জিব্রাঈল বললেন মুহাম্মদ (সঃ)। জিজ্ঞাসা করা হলো তাকে কি নবুওত দান করা হয়েছে? জিব্রাঈল বললেন হা! অতঃপর প্রথম আকাশের ফটক খুলে দেয়া হলো উভয়ে প্রবেশ করলে হযরত আদম আঃ এর সাথে সাক্ষাৎ হয় কূশল বিনিময়েরপর দ্বিতীয় আকাশ পানে ভ্রমন শুরু হয় সেখানেও প্রথম আকাশের মত প্রশ্ন উত্তর হয় দ্বার খোলা হলে সেথায় প্রবেশ করলে হযরত ঈসা আঃ এর সাথে সাক্ষাৎ হয়কুশল বিনিময়ের পর তৃতীয় আকাশের সফর শুরু হয় সেখানে পৌছে হযরত ইয়াহইয়াআঃ এর সাথে সাক্ষাৎ হয় কুশল বিনিময় হয় এভাবে সাত আকাশ পর্যন- সফর হয় চতুর্থআকাশে ইদ্রিস আঃ পঞ্চম আকাশে হযরত হারুন আঃ ষষ্ট আকাশে হযরত মুসা আঃ এবং সপ্তম আকাশে হযরত ইব্রাহিম আঃ এর সাথে সাক্ষাৎ হয় কুশল বিনিময় হয়। সপ্ত আকাশে সিদরাতুল মুনতাহায় পৌছে জিব্রাঈল আঃ বলেন এর আগে গমনের অনুমতি আমার নেই এখান থেকে আপনাকে একাই যেতে হবে। সেখান থেকে নবীজী রফরফ নামক একটি যানে করে আরশে আজীম অভিমূখে সফর করেন। সত্তর হাজার নুরের পর্দা ভেদ করে তিনি পৌছান আরশে আজীমে সেখানে আল্লাহর সাথে কথোপকথন হয় কি কথা হয় কিভাবে হয় তা আল্লাহই ভালো জানেন। পরিশেষে দান করা হয় এ উম্মতের জন্য পঞ্চাশ ওয়াক্ত নামায যা হযরত মুসা আঃ এর সুপারিশে আল্লাহর দরবারে বারংবার যাওয়াতে পাঁচ ওয়াক্ত নির্ণয় করা হয়। কিন’ দয়াময় আল্লাহ তায়ালা বলে দেন যে তোমার উম্মতের যারা পাঁচ ওয়াক্ত নামায আদায় করবে তারা পঞ্চাশ ওয়াক্ত নামাযআদায়ের সওয়াব পাবে।

মিরাজ শব্দটি উরুজ ধাতু থেকে নির্গত, অর্থ উর্ধ্ব গমন করা। মিরাজ শব্দের অর্থ ইলমে সরফ হিসেবে উর্ধ্ব গমনের যানকে বুঝায়। ইসরা শব্দের অর্থ রাতের ভ্রমন যেহেতু ভ্রমনটি হয়েছিল রাতে তাই ইহাকে ইসরা ও মেরাজের রাতি বলা হয়। কেহ কেহ বলেনমক্কা থেকে জেরুজালেমের সফরকে ইসরা এবং সেখান থেকে উর্ধ লোকের সফরকে মিরাজ বলা হয়।

 

 

আপডেটের তারিখঃ ২৬ মে, ২০১৪ ইং

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ইংরেজী নববর্ষ১ জানুয়ারী এই দিবসটি পালন করা হয়
মহান বিজয় দিবস১৬ই ডিসেম্বর এই দিবসটি পালন করা হয়
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস২২ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব হেপাটাইটিস দিবস১৯ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব জাদুঘর দিবস১৮ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস১৭ই এপ্রিল এই দিবসটি পালন করা হয়
ঐতিহাসিক ফারাক্কা দিবস১৬ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব পরিবার দিবস১৫ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব মা দিবসমে মাসের ২য় রবিবার এই দিবসটি পালন করা হয়
বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস৮ মে এই দিবসটি পালন করা হয়
আরও ৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি