পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আগ্রাসনের শিকার শিশু দিবস

প্রতিদিনই বিশ্বের বিভিন্ন দেশে মানুষ আগ্রাসনের শিকার হচ্ছেন। এর মধ্যে শিশু আগ্রাসনও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ১৯৮২ সালে লিবিয়ার যুদ্ধে বেইরুটে ইজরায়েলের হানাদার বিমান আক্রমণে লিবিয়া ও প্যালেস্টাইনের ৬০ জন নির্দোষ শিশু নিহত হন। এই ঘটনার স্মরণে রাষ্ট্রসংঘের সাধারন সভা এই দিনটি কে আন্তর্জাতিক ভাবে পালনের সিদ্ধান্ত নিয়েছিল। সে অনুযায়ী প্রতি বছর ৪ জুন আন্তর্জাতিকভাবে আন্তর্জাতিক দিবস (International Day of Children Victims of Aggression) পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এই দিনে সারা পৃথিবীতে যত শিশু কিশোর যুদ্ধ ও সন্ত্রাসবাদীদের আগ্রাসনের শিকার হয়েছে তাদের সকলকেই স্মরণ করা হয়। 

 

শুধু যুদ্ধ বিগ্রহই নয় প্রতি বছর অশিক্ষা, অপুষ্টিজনিত কারণে অসংখ্য শিশু আগ্রাসনের শিকার হচ্ছে। শিক্ষার অভাবে শিশুদের মেধাবিকাশ ব্যাহত হচ্ছে। আর অপুষ্টিজনিত কারণে শিশুদের স্বাভাবিক বিকাশ বাধাগ্রস্থ হচ্ছে। এসব প্রতিকূল অবস্থা থেকেও শিশুদের মুক্ত করাও এই দিবসটির অন্যতম প্রতিপাদ্য বিষয়। শুধু তাই নয় বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে প্রতিদিন অসংখ্য শিশু অনাহারে মারা যাচ্ছে। যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে কন্যা শিশুদের প্রতি অবহেলা, অল্প বয়সে বিয়ে দিয়ে দেওয়া, অপহরণ করে অন্যত্র পাচার করে দেওয়া হচ্ছে, জোরপূর্বক পতিতালয়ে বিক্রি করে দেওয়া সহ কন্যা শিশুদের উপর নানা মুখী আগ্রাসন চলে আসছে। এসকল বিষয়ে সকলকে সোচ্চার করে তোলার জন্যও এই দিবসটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আফ্রিকার দেশগুলোতে শিশুদের হাতে বই-খাতা-কলমের পরিবর্তে গোলা-বারুদ তুলে দেওয়া প্রচলিত রীতি হয়ে দাড়িয়েছে। যা মোটেও আশাব্যাঞ্জক নয়। 

  

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। তাদের প্রতি আমাদের সকলের যত্নশীল হতে হবে। কোনোভাবেই শিশুদের অবহেলার চোখে দেখা ঠিক নয়। আগ্রাসনের শিকার নিরীহ শিশু বিষয়ক আন্তর্জাতিক দিবসে আশা করি, শিশুদের সকল অধিকার বাস্তবায়নের জন্য বিশ্বের সকল দেশের সরকার বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন এগিয়ে আসবে। আর এজন্য আন্তর্জাতিক শিশু অধিকার সনদে স্বাক্ষরকারী দেশগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে।শিশু শ্রম,শিশু নির্যাতন, শিশু পাচার ,শিশু যুদ্ধবন্ধ করো ,কেবল এসব শ্লোগান দিলেই হবে না ব্যাপারে বাস্তব পদক্ষেপ নিতে হবে

 

 

আপডেটের তারিখঃ ৪ জুন, ২০১৩

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ইংরেজী নববর্ষ১ জানুয়ারী এই দিবসটি পালন করা হয়
মহান বিজয় দিবস১৬ই ডিসেম্বর এই দিবসটি পালন করা হয়
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস২২ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব হেপাটাইটিস দিবস১৯ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব জাদুঘর দিবস১৮ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস১৭ই এপ্রিল এই দিবসটি পালন করা হয়
ঐতিহাসিক ফারাক্কা দিবস১৬ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব পরিবার দিবস১৫ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব মা দিবসমে মাসের ২য় রবিবার এই দিবসটি পালন করা হয়
বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস৮ মে এই দিবসটি পালন করা হয়
আরও ৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি