পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবস

৩ রা মে “ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে” বা “বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবস” পালন করা হয়। জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্বব্যাপি এই দিবসটি পালন করা হয়। এই দিনটিতে স্মরণ করা হয় খবর সংগ্রহে মৃত্যু বরণকারী কিংবা কারাবরণকারী সাংবাদিকদের।

 

“সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন সকলের অধিকার” এই স্লোগানকে সামনে রেখে পথ চলতে হবে আগামীর। সীমিত অধিকার, চাপ ও মৌলিক অধিকার হরণকারী  ভীতির মধ্যে সংবাদকর্মীদের সবসময়  কাজ করতে হচ্ছে। বিভিন্ন  সংস্থা, দুর্নীতিবাজরা গণমাধ্যমের কাজে নিয়মিত হস্তক্ষেপ করছে বলেও অভিযোগ আছে ।একটা সংবাদের পিছনে যাদের অক্লান্ত পরিশ্রম আর মেধায় আমাদের সবার সামনে সত্য প্রকাশ হয় তাদের সম্পর্কে এখনো আমরা যত্নশীল না । বস্তুনিষ্ঠ ও সত্য প্রকাশ করতে গিয়ে এখনো সুবিধাবাদীদের রক্তচক্ষু এমনকি শেষ পরিণতিতে নির্মম মৃত্যু পর্যন্ত হচ্ছে।

 

জাতিসংঘের সাধারণ অধিবেশনের এক সভায় ১৯৯৩ সালে এই দিবসটি পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। মূলত আফ্রিকার সংবাদপত্রসমূহের ওপর একটি সেমিনারের প্রতিক্রিয়া হচ্ছে এই দিবসটি। এই সেমিনারটি ১৯৯১ সালে নামিবিয়ায় অনুষ্ঠিত হয় এবং এখানে সংবাদপত্রের স্বাধীনতা ও বহুমুখিতা নিশ্চিত করতে 'উইন্ডহক ডিকলারেশন' দেয়া হয়। এই উইন্ডহক ঘোষণার মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে স্বাধীন ও বহুমুখী সাংবাদিকতা চর্চার নিশ্চয়তা দেয়া। এই ঘোষণার মাধ্যমে বোঝানো হয় যে, অর্থনৈতিক উন্নয়ন ও জাতির গণতন্ত্র বিকাশের জন্য সংবাদপত্রের স্বাধীনতা জরুরি। মূলত ৩ মে এই 'উইন্ডহক ডিকলারেশন' ঘোষিত হওয়ায় প্রতি বছর বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবস উদযাপন করা হয়।

 

তবে এই দিবসের ইতিহাস আরও পুরনো। ১৯৪৮ সালে প্রণীত ১৯তম ধারায় এই ঘোষণা দেয়া হয় যে, মতপ্রকাশের স্বাধীনতা হচ্ছে মানবাধিকারেরই অংশবিশেষ। ১৯৯৭ সাল থেকে ইউনেস্কো প্রতি বছরই তাদের 'গুইলারমো ক্যানো ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজ' দিয়ে আসছে কিংবা ওইসব সংগঠনকে সম্মান করতে যারা সংবাদপত্রের স্বাধীনতাকে রক্ষা করে কিংবা তা করতে গিয়ে ঝুঁকির মুখে পড়ে। এই পুরস্কারের নামকরণ তার নামে করা হয়, যিনি মাদক সম্রাটদের প্রত্যাখ্যান করতে গিয়ে ১৯৮৬ সালে নিহত হন। গত বছর মরণোত্তর এই পুরস্কারটি দেয়া হয় রুশ অনুসন্ধানি রিপোর্টারকে যিনি ভাড়াটে খুনিদের হাতে ২০০৬ সালে নিহত হন। এ ধরনের আরও অসংখ্য ঘটনা, অসংখ্য ইতিহাস রয়েছে এই দিনটিতে ঘিরে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ইংরেজী নববর্ষ১ জানুয়ারী এই দিবসটি পালন করা হয়
মহান বিজয় দিবস১৬ই ডিসেম্বর এই দিবসটি পালন করা হয়
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস২২ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব হেপাটাইটিস দিবস১৯ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব জাদুঘর দিবস১৮ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস১৭ই এপ্রিল এই দিবসটি পালন করা হয়
ঐতিহাসিক ফারাক্কা দিবস১৬ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব পরিবার দিবস১৫ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব মা দিবসমে মাসের ২য় রবিবার এই দিবসটি পালন করা হয়
বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস৮ মে এই দিবসটি পালন করা হয়
আরও ৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি