পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

চৈত্র সংক্রান্তি

পুরাতন বছরের জড়তাকে পায়ে মাড়িয়ে,সকল বাধা-বিপত্তিকে পাশ কাটিয়ে, সকল হতাশাকে ছাপিয়ে আমাদের সামনে উকি দিচ্ছে বাংলা নতুন বছরের নতুন সূর্য। বাঙালির চিরাচরিত উৎসবগুলোর মধ্যে এটি অন্যতম। এদিন সকল শ্রেণিবিভেদ ভুলে সবাই মেতে উঠে সীমাহীন আনন্দে। বৈশাখের চিরাচরিত কিছু উৎসব রয়েছে। এর মধ্যে চৈত্রসংক্রান্তি একটি। এটি একটি বিশেষ লোক উৎসব। প্রধানত হিন্দু সম্প্রদায়ের উৎসব হলেও অসাম্প্রদায়িক বাঙালির কাছে এক বৃহত্তর লোক উৎসবে পরিণত হয়েছে দিনটি।

 

বাংলা পঞ্জিকা অনুসারে চৈত্র মাসের শেষ দিনকে চৈত্র সংক্রান্তি নামে অভিহিত করা হয়। বাংলা একাডেমি সংস্করিত পঞ্জিকা অনুযায়ী বাংলা বছরের বৈশাখ থেকে ভাদ্র মাস গণনা করা হয় ৩১ দিনে এবং আশ্বিন থেকে চৈত্র মাস গণনা করা হয় ৩০ দিনে। সে হিসাব অনুযায়ী চৈত্র মাসের ৩০ তারিখ চৈত্র সংক্রান্তি পালন করা হয়। 

 

চিরাচরিত আচার-অনুষ্ঠান:

আগেকার দিনে চৈত্র সংক্রান্তির দিনে গ্রামের মানুষরা তাদের নাতি-নাতনিসহ তাদের মেয়ে ও মেয়ে জামাইদের নিমন্ত্রণ করত। তাদের সকলকে নতুন জামাকাপড় উপহার দিত এবং ভালো ভালো খাবার খাওয়াত। পরিবারের সকলে মিলে মেলায় গিয়ে আনন্দে মেতে উঠত। তবে বর্তমান যান্ত্রিক সভ্যতার আবির্ভাবে গ্রামবাংলার চিরাচরিত সেই উৎসব এখন আর আগের মতো নেই। তবে আগেকার সেই ধারা কিছুটা হলেও বর্তমান শহুরে সভ্যতায় টিকে রয়েছে। এখনও অনেক জায়গায় এই উৎসটিকে ঘটা করে পালন করা হয়। হিন্দুধর্ম মতে চৈত্র সংক্রান্তির এই দিনে লোকাচার ও শাস্ত্র অনুযায়ী স্নান, দান, উপবাস ও ব্রত ক্রিয়াকর্ম অধিক পুণ্যের কাজ। গ্রীষ্মের দাবদহ থেকে মুক্তি পেতে কৃষকরা বর্ষার আগমনের তাগিদে সূর্যের কৃপা প্রার্থনা করে।  চৈত্র সংক্রান্তি মেলাগুলোর মধ্যে বারোয়ারি মেলা উল্লেখযোগ্য। বরিশাল, দিনাজপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মাদারীপুর, কুমিল্লা, সাভার প্রভৃতি জেলায় চৈত্র সংক্রান্তির মেলা বসে। চৈত্র সংক্রান্তির দিন সন্ন্যাসীরা কিংবা সাধারণ লোকের কারও কারও শূলফোঁড়া, বাণফোঁড়া ও বড়শিগাঁথা অবস্থায় চড়কগাছে ঘোরাসহ প্রভৃতি ‘ভয়ঙ্কর’ ও দৈহিক কলাকৌশল দেখা যায়।          

   

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ইংরেজী নববর্ষ১ জানুয়ারী এই দিবসটি পালন করা হয়
মহান বিজয় দিবস১৬ই ডিসেম্বর এই দিবসটি পালন করা হয়
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস২২ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব হেপাটাইটিস দিবস১৯ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব জাদুঘর দিবস১৮ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস১৭ই এপ্রিল এই দিবসটি পালন করা হয়
ঐতিহাসিক ফারাক্কা দিবস১৬ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব পরিবার দিবস১৫ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব মা দিবসমে মাসের ২য় রবিবার এই দিবসটি পালন করা হয়
বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস৮ মে এই দিবসটি পালন করা হয়
আরও ৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি