পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বিশ্ব স্বাস্থ্য দিবস

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠার দিনটিকে তাৎপরযমন্ডিত করে তোলার লক্ষ্যে ৭ই এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস হিসেবে পালন করা হয়। প্রতি বছর সংস্থাটি এমন একটি স্বাস্থ্য ইস্যু বেছে নেয়, যা বিশেষ করে সারা পৃথিবীর জন্যই গুরুত্বপূর্ণ। সেদিন স্থানীয় ও আন্তর্জাতিকভাবে পালিত হয় এ দিবসটি।

 

১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সমাজ পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রের সম্মেলন ডাকার সিদ্ধান্ত নেয়। ১৯৪৬ সালের জুন ও জুলাই মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয় এবং " বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন" গৃহীত হয়, ১৯৪৮ সালের ৭ এপ্রিল এই সংগঠন আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়। এইদিন " বিশ্ব স্বাস্থ্য দিবস " বলে নির্ধারিত হয়।

 

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয়, রক্তচাপ নিয়ন্ত্রণে যার, নিরাপদ জীবন তার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব মতে, বাংলাদেশে বর্তমানে ১ কোটি ২০ লাখ মানুষ উচ্চ রক্তচাপজনিত রোগে ভুগছেন।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী এ ঝুঁকিপূর্ণ অবস্থা শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বেই বিদ্যমান। দক্ষিণ-পূর্ব এশিয়ায় বছরে প্রায় ১ কোটি ৫০ লাখ মানুষ হাইপারটেনশনজনিত রোগে মারা যায়। এ অঞ্চলে প্রতি ৩ জনে ১ জন উচ্চ রক্তচাপে আক্রান্ত হয় এবং প্রতি ১০ জনে ১ জন মারা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় ২০১০ সালে বাংলাদেশে পরিচালিত এক জরিপে দেখা যায়, গ্রামের চেয়ে শহর এলাকার জনসংখ্যার মধ্যে উচ্চ রক্তচাপজনিত রোগের হার বেশি। আবার নারীর চেয়ে পুরুষের মধ্যে উচ্চ রক্তচাপ বেশি দেখা যায়।


বাংলাদেশের গ্রাম ও শহর এলাকায় পরিচালিত এ জরিপের ফলাফল অনুযায়ী, শহর এলাকায় ২১ শতাংশ পুরুষ এবং ১৮ শতাংশ নারী উচ্চ রক্তচাপে আক্রান্ত হন। অন্যদিকে গ্রামীন জনপদে শতকরা ১৬ ভাগ পুরুষ এবং ১৫ ভাগ নারী উচ্চ রক্তচাপ জনিত রোগে ভোগেন। বিশেষজ্ঞদের মতে, জনবল বৃদ্ধি, অবকাঠামোর উন্নয়ন, মাতৃ ও শিশু মৃত্যু হ্রাস, ওষুধের সরবরাহ বৃদ্ধি, কমিউনিটি ক্লিনিক চালু, স্বাস্থ্য খাতে ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম ইত্যাদি উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণ করেছে বর্তমান সরকার। কিন্তু দেশের উন্নত স্বাস্থ্যসেবা এখনও অনেকটাই জেলা ও বিভাগ কেন্দ্রিক।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ইংরেজী নববর্ষ১ জানুয়ারী এই দিবসটি পালন করা হয়
মহান বিজয় দিবস১৬ই ডিসেম্বর এই দিবসটি পালন করা হয়
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস২২ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব হেপাটাইটিস দিবস১৯ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব জাদুঘর দিবস১৮ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস১৭ই এপ্রিল এই দিবসটি পালন করা হয়
ঐতিহাসিক ফারাক্কা দিবস১৬ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব পরিবার দিবস১৫ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব মা দিবসমে মাসের ২য় রবিবার এই দিবসটি পালন করা হয়
বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস৮ মে এই দিবসটি পালন করা হয়
আরও ৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি