পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জাতীয় দুর্যোগ প্রতিরোধ দিবস

আজ ৩১ মার্চ, জাতীয় দুর্যোগ মোকাবেলা দিবস। ১৯৯৮ সাল থেকে দেশের সকল স্তরের জনসাধারণকে দুর্যোগ বিষয়ে সচেতন ও প্রতিরোধ বিষয়ে দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে এই দিবসটি পালন করা হয়।

 

প্রাকৃতিক দুর্যোগ বা Natural Disaster মূলত স্বাভাবিক প্রাকৃতিক নিয়মের মধ্যে ব্যতিক্রম ঘটনা বা ঘটনাবলী। এটি এমন এক প্রকারের প্রাকৃতিক ঘটনা যার ফলে মানুষের জান-মাল, আর্থ সামাজিক ক্ষতি সাধিত হয়ে থাকে। প্রাকৃতিক সাধারণ নিয়মের বাইরে যেকোনো ঘটনাই প্রাকৃতিক দুর্যোগ হিসেবে চিহ্নিত। বাংলাদেশে ঘটমান প্রাকৃতিক দুর্যোগের মধ্যে রয়েছে ঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, নদী ভাঙ্গন, খরা, ভূমিকম্প, সুনামি, ভূমিধস প্রভৃতি। এছাড়া বিভিন্ন সময় বিচিত্র সব প্রাকৃতিক দুর্যোগ এর বাংলাদেশে ঘটে থাকে।

 

ভৌগোলিক অবস্থান ও প্রকৃতিগত কারণে বাংলাদেশ বিশ্বের অন্যতম দুর্যোগপ্রবণ দেশ। এতৎসত্ত্বেও দুর্যোগ প্রতিরোধ, দুর্যোগের ঝুঁকি মোকাবিলা ও ক্ষয়ক্ষতি হ্রাসে বাংলাদেশ বিশ্বের নিকট একটি মডেল হিসাবে স্বীকৃত। দুর্যোগ মোকাবিলায় সকলের অংশগ্রহণ ও সহযোগিতা আবশ্যক। বিশেষ করে স্থানীয় জনসাধারণ ও যুব সমাজকে দুর্যোগ মোকাবিলায় আধুনিক প্রশিক্ষণ প্রদান খুবই জরুরি।

 

বাংলাদেশে ঘটে যাওয়া ১৯৮৭, ১৯৮৮, ১৯৯৮, ২০০৪ ও ২০০৭ সালের বন্যা। ১৯৯১ ও ২০০৭ সালের ঘূর্ণিঝড়। ২০০৭ ও ২০০৮ সালের ভূমিধস, ২০০৭ সালের সিডর। ২০০৮-এর রেশমি ও আইলা। এসব প্রাকৃতিক দুর্যোগের করুণ অভিজ্ঞতার কথা এখনো আমরা ভুলিনি। এখনো ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি সিডর ও আইলা উপদ্রুত দক্ষিণাঞ্চলের মানুষ। এখনো খোলা আকাশের নিচে বাস করে বহু পরিবার। আজ সেই দুর্যোগ থেকে মুক্তি পাওয়ার আনুষ্ঠানিক প্রস্তুতি নেওয়ার দিন। আজ যারা প্রাকৃতিক দুর্যোগ এর স্বীকার একমাত্র তারাই অনুধাবন করতে পারছেন এর ভয়াবহতা। যেকোনো সময় যে কারো উপর নেমে আসতে পারে প্রাকৃতিক দুর্যোগ এর ভয়াবহতা। তাই এ বিষয়ে সকলের সচেতনতা ও প্রতিরোধ দক্ষতা জানা থাকলে ক্ষয়ক্ষতির পরিমাণ বহুলাংশে হ্রাস পাবে। তাই এই বিষয়ে সকলতে সর্বাত্মকভাবে সচেতন হতে হবে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ইংরেজী নববর্ষ১ জানুয়ারী এই দিবসটি পালন করা হয়
মহান বিজয় দিবস১৬ই ডিসেম্বর এই দিবসটি পালন করা হয়
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস২২ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব হেপাটাইটিস দিবস১৯ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব জাদুঘর দিবস১৮ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস১৭ই এপ্রিল এই দিবসটি পালন করা হয়
ঐতিহাসিক ফারাক্কা দিবস১৬ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব পরিবার দিবস১৫ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব মা দিবসমে মাসের ২য় রবিবার এই দিবসটি পালন করা হয়
বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস৮ মে এই দিবসটি পালন করা হয়
আরও ৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি