পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস

১৯২১ সালের ১লা জুলাই এক সময় প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়। দিনটিকে স্মরণ করতে এখন প্রতিবছর ১লা জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়।

 

১৯০৫ সালে বঙ্গভঙ্গের ফলে যখন ঢাকা রাজধানী হয় তখন এ অঞ্চলের শিক্ষাক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে নাটকীয় অগ্রগতি হতে থাকে। কিন্তু কলকাতা-কেন্দ্রিক অভিজাত শ্রেণীর বিরোধিতার মুখে বঙ্গভঙ্গ রদের পর এ অঞ্চলের মানুষের মধ্যে যে ক্ষোভের সৃষ্টি হয়েছিল তা সামলাতেই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেয়া হয়। কলকাতা-কেন্দ্রিক অভিজাত শ্রেণী ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠারও বিরোধিতা করে। তবে ব্রিটিশ সরকার তা আমলে নেয়নি।

 

স্যার নওয়াব সলিমুল্লাহ, সৈয়দ নওয়াব আলী চৌধুরী, এ.কে. ফজলুল হক প্রমুখ ব্যক্তিবর্গ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জোরালো দাবি তুলে ধরেন। ড. পি. জে. হার্টগ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য।

 

শুরুর দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের কঠোর পরিশ্রমের ফলে বিশ্ববিদ্যালয়টি ‘প্রাচ্যের অক্সফোর্ড’ হিসেবে পরিচিতি পায়। দেশভাগের পূর্ব পর্যন্ত বিশ্ববিদ্যালয়টি এশিয়ার মধ্যে অন্যতম আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে গণ্য হত। শুরুতে এটি কোন এফিলিয়েটিং বিশ্ববিদ্যালয় ছিল না। তবে ঢাকার সাতটি কলেজকে এর আওতায় আনা হয়। দেশভাগের পর তৎকালীন পূর্ব-পাকিস্তানের কলেজগুলোর শিক্ষা কার্যক্রম তদারক করাটাও এর দায়িত্বে পরিণত হয়।

 

ব্রিটিশ বিরোধী আন্দোলন, ৪৭ পরবর্তী স্বাধিকারের সংগ্রাম, স্বাধীনতা যুদ্ধ, গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামসহ প্রতিটি জাতীয় গুরুত্বপূর্ণ ঘটনাতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে।

 

বর্তমান বাংলাদেশেও গুরুত্বপূর্ণ বিভিন্ন ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা গ্রহণকারীদের আধিক্য রয়েছে। বাংলাদেশ বিজ্ঞান একাডেমী পদক সবচেয়ে বেশি পেয়ছেন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণই। এছাড়া পৃথিবীর অনেক গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ কাজ করছেন।

 

প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে উপাচার্য নিজে যোগ দেন। বিশেষ শোভা যাত্রা, বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভবনগুলোয় আলোকসজ্জা, বিতর্ক প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রীতি ফুটবল ম্যাচ, দাবা প্রতিযোগিতা, নাটক, গ্রন্থাগারে পাণ্ডুলিপি প্রদর্শনী ইত্যাদি অনুষ্ঠানের মাধ্যমে দিনটি উদযাপন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

গ্রন্থনা: শিহাব উদ্দিন আহমেদ

প্রাসঙ্গিক লেখা:

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ইংরেজী নববর্ষ১ জানুয়ারী এই দিবসটি পালন করা হয়
মহান বিজয় দিবস১৬ই ডিসেম্বর এই দিবসটি পালন করা হয়
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস২২ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব হেপাটাইটিস দিবস১৯ মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব জাদুঘর দিবস১৮ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস১৭ই এপ্রিল এই দিবসটি পালন করা হয়
ঐতিহাসিক ফারাক্কা দিবস১৬ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব পরিবার দিবস১৫ই মে এই দিবসটি পালন করা হয়
বিশ্ব মা দিবসমে মাসের ২য় রবিবার এই দিবসটি পালন করা হয়
বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস৮ মে এই দিবসটি পালন করা হয়
আরও ৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি