পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বার্তাবাহী স্বপ্নদূত

স্বপ্নদূত স্বপ্ন দেখায়, কিন্তু স্বপ্নপূরণ? স্বপ্নদূতের পক্ষে কি সম্ভব স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়া? না, স্বপ্নদূত তা পারে না,  স্বপ্নকে পূরণ করতে হয় নিজের চেষ্টায়। যখন নিজের অদম্য ইচ্ছায় স্বপ্নপূরণ হবে, তখন সে স্বপ্ন পূরণের মজাটাই আলাদা, আর নিজের স্বপ্নপূরণের সাথে সাথে যদি অন্য কারও স্বপ্নপূরণে সহযোগিতা করা যায়, তাহলে তো সোনায় সোহাগা! তখন, সারাদিনের কাজকেই মনে হয়ে প্রাপ্তির আনন্দে ভরা, এমনি একজন স্বপ্নবাজ মানুশ হচ্ছেন মারজান আহমেদ, দিনে কতক্ষণ কাজ করেন ? এমন প্রশ্নের জবাবে যিনি বলতে পারেন, “২৪ ঘণ্টাই। আমি তো ঘুমিয়ে ঘুমিয়েও কাজ করি”। সাফল্য যার কাছে পোষ মানানো ঘোড়ার মত, শুধু তার মুখে শোভা পায় এসব কথা।


মারজান বলেন, “আমি সব সময় ইন্টারনেটে অনলাইন থাকি”। আসলে মারজানের যে কাজ, তাতে ইন্টারনেটে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করাটা জরুরি। এবার আসা যাক মারজানের কাজে। বছর তিন-চার ধরে অনলাইন আউটসোর্সিংয়ের কাজে বাংলাদেশের তরুণ-তরুণীদের সাফল্যের খবর শোনা যাচ্ছে। গত দুই বছরে তা ব্যাপক আকারে ছড়িয়েও পড়েছে। কেতাবি ভাষায় একে বলা হয় ফ্রিল্যান্স আউটসোর্সিং। ক্ষেত্রটিতে বাংলাদেশিদের অবস্থান এখন প্রথম সারিতে। যাঁরা এই কাজ করেন, তাঁরা মুক্ত পেশাজীবী বা ফ্রিল্যান্সার হিসেবে বেশি পরিচিত। বিভিন্ন দেশের অনেক প্রতিষ্ঠান বা ব্যক্তি তাদের কাজগুলো বিশ্বের নানা প্রান্ত থেকে করিয়ে নেয়। এটাই হলো বিজনেস প্রসেস আউটসোর্সিং ও আইটি অফশোরিং  যার পুরোটাই হয়ে থাকে ইন্টারনেটের মাধ্যমে।

মারজান আহমেদ থাকেন যশোরে। পড়েন এম এম কলেজে, ইংরেজি বিষয় নিয়ে। কিন্তু মারজানের অসাধারণত্ব অন্য জায়গায় আউটসোর্সিংয়ে। নিজের কাজের ক্ষেত্রে মারজান বিশ্বসেরাদের দলেই আছেন। মারজান আহমেদ এই ফ্রিল্যান্সার ডট কমে মূলত কাজ করেন। আর এখানে প্রায় ৮০ লাখ ফ্রিল্যান্সারের মধ্যে তাঁর অবস্থান ১৩তম। বাংলাদেশে দ্বিতীয়।  ফ্রিল্যান্সার ডট কমে নারীদের মধ্যে বিশ্বে তাঁর অবস্থান এক নম্বর। কাজের পর্যালোচনা বা রিভিউ মারজানের প্রোফাইলে জমা পড়েছে তিন হাজারের বেশী, বেশির ভাগ রিভিউতে পাঁচ তারকা (ফাইভ স্টার) পেয়ে থাকেন তিনি। মারজানের প্রোফাইলে লেখা আছে, প্রতি ঘণ্টা কাজের জন্য তাঁর পারিশ্রমিক ১৩০ মার্কিন ডলার। এই মারজান ২০১০ সালে যখন আউটসোর্সিংয়ের কাজ শুরু করেন, তখন প্রথম কাজে নেতিবাচক ‘রিভিউ’ বা মন্তব্য পেয়েছিলেন। কাজের পারিশ্রমিকও  পাননি। ‘প্রথম দুই মাস এমনটাই চলেছিল। “তারপর ফ্রিল্যান্সার ডট কমে নিজের প্রোফাইলটা আকর্ষণীয় করে সাজাই” বলছিলেন মারজান। এরপর আর পেছন ফিরে  তাকাতে হয় নি তাঁকে। বেসিসের বেষ্ট ফ্রিল্যান্সার পুরস্কারও জেতেন তিনি।


মা মাকসুদা আহমেদ আর বাবা মকবুল আহমেদের পাঁচ সন্তানের মধ্যে মারজান চতুর্থ। জন্ম ১৯৮৭ সালের ১৩ মে। ২০০৫ সালে বাবা মারা যান। সে বছরই বিয়ে হয় মারজানের। ব্যবসায়ী স্বামী আবদুল কাইয়ুমের সঙ্গে চলে যান যশোর। সেখানেই উচ্চমাধ্যমিক, তারপর ইংরেজি নিয়ে এম এম কলেজে স্নাতক শ্রেণীতে ভর্তি হন। এর মধ্যেই মারজানের কোলজুড়ে আসে সন্তান আইমান। যার বয়স এখন পাঁচ।


বাসায় কম্পিউটার ও ইন্টারনেট ছিল। ওয়েবসাইটে ঘুরতে ঘুরতেই খোঁজ পান আউটসোর্সিংয়ের। শেখানোর কেউ ছিল না আশপাশে। কিন্তু নিবন্ধন করে ফেললেন ফ্রিল্যান্সার ডট কমে। ‘প্রথমে ইচ্ছা ছিল লেখালেখি করার। তাই করতাম। বিভিন্ন পণ্যের পরিচিতি বা সেটার বর্ণনা লেখার কাজ দিয়ে ফ্রিল্যান্সিং শুরু।’ এখন মারজান আহমেদ বেশি করেন ইন্টারনেট আর সামাজিক মাধ্যমে বিপণনের কাজ। বিভিন্ন কোম্পানির পণ্য বা সেবার বিপণন করতে হয় সফলভাবে। তাঁর ভাষায় এ কারণেই “অলওয়েজ অনলাইন”।


পড়াশোনা, সন্তান, সংসার আর নিজের পেশাগত কাজ—সময় ব্যবস্থাপনা করেন কীভাবে, এমন প্রশ্নের জবাবে মারজান আহমেদ বলেন, “আসলে আমার কোনো রুটিন নেই। যখন কলেজে ক্লাস বা প্রাইভেট পড়া থাকে, সেই সময়টা বাদে বাকি সময় আমি আউটসোর্সিংয়ের কাজ করতে পারি। এর মধ্যেই চলতে থাকে ছেলের দেখভাল ও অন্য কাজগুলো”। যশোরে নিজের বাসায় ছয়টি কম্পিউটার নিয়ে কাজের জায়গা তৈরি করেছেন। স্থানীয় শিক্ষার্থীদের দিয়ে করান নিজের বাড়তি কাজগুলো। ফলে কিছু কর্মসংস্থানের ব্যবস্থাও করতে পারছেন তিনি।


“যোগাযোগ করার ক্ষমতা আর ইংরেজিতে সাবলীল দক্ষতাটা ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ে সবচেয়ে বেশি কাজে লাগে”- বললেন মারজান আহমেদ। ভবিষ্যতে এই ক্ষেত্রটিতেই থাকতে চান। মারজান মনে করেন, “নারীদের জন্য আউটসোর্সিংয়ের কাজ সব দিক থেকে সুবিধাজনক। সাহস করে কাজ শুরু করে দিলেই হলো, জাস্ট স্টার্ট  ইট!”
“জাস্ট স্টার্ট  ইট!” এই ধারণা নিয়ে শুরু করা মারজান আহমেদ, আজকে নিজেকে প্রতিষ্ঠা করেছেন বিশ্বসেরাদের কাতারে, একই সাথে তিনি ক্রমাগত কাজ করে যাচ্ছেন নারী ক্ষমতায়নে। মারজান আহমেদ আজ যেন এক বার্তাবাহী স্বপ্নদূত! 

জয়তু মারজান আহমেদ!

আপলোডের তারিখঃ ২১ ডিসেম্বর, ২০১৩।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ফ্রিল্যান্সিং শুরুর জন্য যা প্রয়োজন!ফ্রিল্যান্সিং শুরুর খুঁটিনাটি
বার্তাবাহী স্বপ্নদূত ফ্রিল্যান্সিং-এ নারীর ক্ষমতায়ন
প্রদোষে আলোকবর্তিকাফ্রিল্যান্সিং-এ সফল এক স্বপ্নচারী
ফ্রিল্যান্সিং-এ আত্মনির্ভরতা এক সফল ফ্রীল্যন্সারের গল্প
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি