পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

প্রদোষে আলোকবর্তিকা

স্বপ্নময় জীবনের আশায় আমাদের স্বপ্নরথ তার আগমনী গান শুনিয়ে ছুটে চলতে চায় অবিরত, নেই তার বিরাম, নেই তার ক্লান্তি। ক্লান্তিহীন পথপরিক্রমা শেষে মানুষ শুধু তার নিজের প্রাপ্তির কথা ভাবে, কিছু মানুষ আছে যারা এই আমিত্বর বেড়াজাল থেকে মুক্ত, কাজ করেন শুধু সমাজের জন্য। ফ্লোরেন্স নাইটিঙ্গেল যেমন আলোকবর্তিকা হাতে সমাজ সংস্কারে এগিয়ে এসে, সমস্ত নিকষ কাল অন্ধকারকে দূরে ঠেলে দিয়েছিলেন, তেমনি করে তথ্যপ্রযুক্তির মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয়ে কাজ করে চলেছেন শাওন রহমান।

অর্জন আর সম্মাননা যাকে কোনদিনই ছুতে পারেনি, ভার্চুয়াল দুনিয়ায় বাংলাদেশের পতাকাবাহী নতুন স্বপ্নসারথি হয়ে বাংলাদেশকে অনন্য এক উচ্চতায় তুলে ধরতে কাজ করছেন শাওন রহমান নিপু। তিনি ফালাহ-আইটি নামক বিজনেস প্রসেস আউটসোর্সিং ও আইটি অফশোরিং প্রতিষ্ঠানের মাধ্যমে তার স্বপ্নের অগ্রযাত্রায় কাজ করে চলেছেন নিরলসভাবে। শুধু একটি স্বপ্ন তার, দেশকে গড়তে হবে স্বপ্নের মত করে, যেখানে থাকবে না কোন হাহাকার, বেকারত্বের অভিশাপ। শাওন রহমান বিশ্বাস করেন, তিনি সেই স্বপ্ন পূরণে সাফল্যের দেখা অবশ্যই পাবেন।  মেহেরপুরে বেড়ে ওঠা এই স্বপ্নবাজ তরুণ লেখাপড়া করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, কাজের সুবাদে এখন বসবাস করছেন রাজশাহীতে।

ঢাকা গাইডের সাথে আলাপকালে জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত এই গুণী  ফ্রিল্যান্সার বলেন, কোন কাজ থেকে সাফল্য সাধনা দিয়ে অর্জিত হয়। তাই, নতুনদের জন্য তার পরামর্শ হচ্ছে, পরিশ্রম, দক্ষতা ও সাধনা এই তিনটি হচ্ছে  সাফল্যের মূলমন্ত্র, আর আপনি যদি ফ্রিল্যান্সিং-এ সফল হতে চান তবে আপনার অবশ্যই এই তিনটি গুণ থাকতে হবে। এর সাথে আপনাকে পরিবর্তনশীল ভার্চুয়াল জগত সম্পর্কে ধারণা রাখতে হবে।   

শাওন রহমান তার শুরুর দিনের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন যে, ইন্টারনেট বিপণন, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ইত্যাদি কাজ দিয়ে প্রথম শুরু করেন তিনি, পরবর্তিতে তিনি ওয়েব ডেভেলপমেন্ট ও ওয়েবসাইট ডিজাইনের কাজের দিকে ঝুঁকে পড়েন। এক এক করে আসতে থাকে তার সাফল্য এরই মধ্যে তিনি নিজেকে একজন আই টি অফশোরিং ও বিজনেস প্রসেস আউটসোর্সিং এর সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তোলেন। তার প্রতিষ্ঠিত ফালাহ-আইটির মাধ্যমে কাজ করে স্বাবলম্বী হয়েছেন ৫০০-এরও বেশী বেকার যুবক। এদের মধ্যে কিছু কাজ করেন প্রত্যক্ষভাবে ফালাহ-আইটির সাথে, এবং, অন্যরা ইতিমধ্যে ফালাহ-আইটি ও শাওন রহমানের সহযোগিতায় উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করেছেন।

নতুনদের ফ্রিল্যান্সিং-এ আগমনের বিষয়ে তিনি বলেন যে, “চাইলে যে কেও আসতে পারেন ফ্রিল্যান্সিং-এ, তবে নিজের পছন্দের বিষয়টা এবং কাজের ক্ষেত্রটা সঠিকভাবে বুঝে তবেই আশা উচিত ফ্রিল্যান্সিং-এ, তখনি আসবে পরিপূর্ণ সাফল্য”।

সাধারণ মানুষের কাছে ফ্রিল্যান্সিংয়ের কথা তুলে ধরতে হবে এমন ধারণা থেকে তিনি যে লোগো এক্সপোসাল করেছিলেন ফ্রিল্যান্সারে, তাতো বিশ্বসেরা হয়েছেই, এখন আমরা এততুকু আশা করতেই পারি, তিনি যে আইটির  মডেল তুলে ধরবেন তাতে বাংলাদেশ আইটিতে বিশ্বসেরা হবে নিশ্চয়!

আপনার সাফল্যের পথ যেন কখন দুর্গম না হয়, এই কামনা অনলাইন ঢাকা গাইডের।

জয়তু শাওন রহমান নিপু।

আপলোডের তারিখঃ ১৮ ডিসেম্বর, ২০১৩।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ফ্রিল্যান্সিং শুরুর জন্য যা প্রয়োজন!ফ্রিল্যান্সিং শুরুর খুঁটিনাটি
বার্তাবাহী স্বপ্নদূত ফ্রিল্যান্সিং-এ নারীর ক্ষমতায়ন
প্রদোষে আলোকবর্তিকাফ্রিল্যান্সিং-এ সফল এক স্বপ্নচারী
ফ্রিল্যান্সিং-এ আত্মনির্ভরতা এক সফল ফ্রীল্যন্সারের গল্প
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি