পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

২০১৩-এর তথ্যপ্রযুক্তির মহারথীরা!

সময়ের পথ ঘুরে এলো নতুন এক বছর, নতুন বছরে তথ্য প্রযুক্তি কেমন হবে তার ভার সময়ের উপর ছেড়ে দেওয়ায় বুদ্ধিমানের কাজ হবে, কিন্তু প্রশ্ন কে দাপিয়ে বেড়িয়েছে ২০১৩-র তথ্যপ্রযুক্তি দুনিয়া? বা কোন কোন সংস্থার মাথায় ঘনিয়েছে কালো মেঘ। এক নজরে চোখ বুলিয়ে নিন বছর শেষে তথ্য প্রযুক্তি দুনিয়ার শীর্ষ খবরে।

টুইটারঃ এ বছরই নভেম্বরে মাসে শেয়ার ছাড়ে টুইটার৷ কয়েক কোটি ডলারের শেয়ার বেঁচে সান ফ্রান্সিসকোর এই কোম্পানি আজ সাফল্যের শিখরে৷ খুব শিগগিরই টুইটার সেরা ইন্টারনেট কোম্পানিতে পরিণত হবে বলে ধারণা বিশ্লেষকদের৷ দেখা যাক এই বছরে কেমন চমক দেখাতে পারে খুদে ব্লগিং সাইট টুইটার৷

 

নেটফ্লিক্স: ইন্টারনেট ভিত্তিক এই মিডিয়ার বিভিন্ন অনুষ্ঠান জনপ্রিয়তার ভিত্তিতে পিছনে ফেলেছে  এইচবিওর মতো টিভি চ্যানেলকে। যুক্তরাষ্ট্রের গ্রাহকরা এখন যে কোনও চলচ্চিত্র দেখতে নেটফ্লিক্সকেই প্রাধান্য দেন৷ তাঁদের নিজস্ব অনলাইন শো ‘হাউজ অব কার্ডস’ প্রথম অনলাইন শো হিসেবে অ্যামি এডওয়ার্ড পেয়েছে৷ এ বছর এর শেয়ার মূল্যও বেড়েছে তিন গুণ৷ সামনের দিনগুলো যে ভাল কাটবে নেটফ্লিক্সের তা বলাই বাহুল্য।

 

গ্র্যান্ড থেফট অটো ভি’ গেমস: ভিডিও গেমের বাজার ২০১৩ সালেও ছিল সরগরম, ‘গ্র্যান্ড থেফট অটো ভি’ গেমটি উৎপাদন খরচ এবং বিক্রির দিক থেকে এ বছর রেকর্ড গড়েছে৷ হলিউডের ব্লকবাস্টার চিত্র নির্মাণে যত অর্থ ব্যয় হয়, এটি তৈরিতেও তেমনই অর্থ ব্যয় করা হয়েছে৷ মুক্তির মাত্র তিন দিনেই গেমটি বিক্রি হয়েছে ১ বিলিয়ন ডলার৷ নভেম্বরে মাইক্রোসফট এবং সনি নিউ জেনারেশন এক্স-বক্স ওয়ান এবং প্লে স্টেশন ফোর ভিডিও গেমস বাজারে আনে৷

 

বিটকয়েন: বছর শেষে অভাবনীয় সাফল্য দেখিয়েছে বিটকয়েন বা ডিজিটাল কয়েন৷ এমনকি কয়েকটার মূল্য দাঁড়িয়েছে ১০০০ ডলার পর্যন্ত৷ তবে বিটকয়েনের কারণে অনলাইনে চোরাকারবারীদের দৌরাত্ম্য বেড়েছে বলে মনে করেন অনেকে৷ তবে জনপ্রিয়তা ও সাফল্যের দৌড়ে অনেকটাই এগিয়ে ছিল বিটকয়েন বা ডিজিটাল কয়েন৷

গুগল: প্রযুক্তিপ্রেমিদের কছে নতুন করে গুগলকে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই, এ বছরে গুগল এগিয়ে গেছে অনেকদূর। কিছুদিন আগেও অ্যাপলের গেজেটে বাজার ছিল ছয়লাপ৷ সেই বাজারে ভাগ বসিয়েছে গুগলের অ্যান্ড্রয়েড সফটওয়ার৷ তা এখন আধিপত্য বিস্তার করছে স্মার্টফোন এবং ট্যাবলেটের বাজারে৷ স্যামসাং-ও এই বাজারে গুগলের সমকক্ষ৷ তারা নিজের প্ল্যাটফর্ম দাঁড় করিয়েছে৷ বিস্ময়কর চশমা, রবোটিক্স এবং দ্রুতগতি সম্পন্ন কেবল লাইনস তৈরির মাধ্যমে গুগল ইন্টারনেট ব্যবহারকারীদের মনোযোগ আকর্ষণে সমর্থ হয়েছে৷

 

ফ্যাবলেটস: স্মার্টফোনের বড় স্ক্রিন মোবাইল ব্যবহারকারীদের কাছে ব্যাপক জনপ্রিয় হয়েছে এ বছর৷ ফলে ফ্যাবলেটের চাহিদা উত্তরোত্তর বাড়ছে৷ আগামী বছরেও যে এই ধারা অব্যাহত থাকবে তা বলাই বাহুল্য।

 

পার্সোনাল কম্পিউটার: স্মার্টফোন এবং ট্যাবলেটের যুগে পার্সোনাল কম্পিউটার বিক্রি মুখ থুবড়ে পড়েছে৷ ফলে চাপে রয়েছে মাইক্রোসফট৷ এদিকে, কোম্পানিতে ইতিবাচক পরিবর্তন আনতে পারে এমন একজন দক্ষ ব্যক্তির জন্য সময়ের আগেই পদত্যাগের ঘোষণা করেন মাইক্রোসফট প্রধান স্টিভ বালমার৷ তবে তাতেও কিন্তু থেমে নেই পার্সোনাল কম্পিউটারের বিক্রি, ২০১৩ সালের তথ্য প্রযুক্তির অন্যতম কর্ণধার হতে পারে এই মাইক্রোসফট এবং এই ধারা যে ২০১৪ সালেও বজায় থাকবে তা বলাই বাহুল্য।

অ্যাপল: সময়ের সাথে তাল মিলিয়ে চলার ক্ষেত্রে অ্যাপল কোম্পানির জুরি নেই৷ নতুন আইফোন, আইপ্যাড এবং ম্যাকিনটস কম্পিউটার দিয়ে পুরো বছর বাজার ধরে রাখার চেষ্টা চালিয়ে গিয়েছে কোম্পানিটি৷ তবে তাদের আইওয়াচ এবং আইটিভি বক্স বাজারে তেমন সাড়া ফেলতে পারেনি৷ ২০১৪ সালের দিকে তাকিয়ে আছে এই কোম্পানিটি।

 

ব্ল্যাকবেরি: একসময় রাজত্ব করেছে স্মার্টফোন ব্ল্যাকবেরি৷ কিন্তু এ বছর চাকরি হারানো, বস ও অন্যান্য নেতাদের পদত্যাগের কারণে বেশ ঝুঁকির মুখে রয়েছে এটি৷ তবে বিক্রি ও জনপ্রিয়তার দিক থেকে উপরেই রয়েছে ব্ল্যাকবেরি, ধারণা করা যায় যে, আগামী বছরে সফলতার মুখ দেখতে পারে কোম্পানিটি।

কেমন হবে নতুন দিনের নতুন পণ্য, কেমন হবে তথ্য প্রযুক্তির সর্বশেষ হালচাল, সময়ের হাতেই ছেড়ে দিতে হচ্ছে বাকিটুকু।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মোবাইলে থ্রি-জিথ্রি-জি মোবাইল সংক্রান্ত সকল খবরাখবর
গোটা বিশ্বে গুগলের ওয়াই-ফাইবিস্তারিত পড়ুন গোটা বিশ্বে গুগলের ওয়াই-ফাই
ওয়াইম্যাক্স (Wimax)ওয়াইম্যাক্স প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন তথ্য রয়েছে
ফোর-জি মোবাইলফোর-জি প্রযুক্তি সম্পর্কে তথ্য রয়েছে
মোবাইলে বাংলা লেখা ও দেখার সহজ উপায়মোবাইলে বাংলা দেখার পদ্ধতি সম্পর্কে তথ্য রয়েছে
ওয়াই-ফাই এর দিন শেষ , এবার এলো লাই-ফাইপ্রযুক্তি জগতের নতুন আবিষ্কার লাই ফাই নিয়ে কিছু কথা
চোখের ইশারায় চলবে কম্পিউটার!এ সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
থ্রি-জি মোবাইলথ্রি-জি প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন তথ্য রয়েছে
ফেসবুকের প্রথম ব্যাবহারকারী ফেসবুকের প্রথম ব্যাবহারকারী প্রসঙ্গে
অল্প টাকায় একাউন্টস ইনভেন্টরী ও পেরোল সফটওয়ার পেতে ক্লাউড কম্পিউটিং বিভিন্ন ধরনের সফটওয়্যার সম্পর্কে তথ্য রয়েছে
আরও ১৪ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি