পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

গুগলের যত আবিষ্কার

বর্তমান অনলাইন নির্ভর তথ্য-প্রযুক্তিতে গুগলই আমাদের অন্যতম ভরসা। যেকোনো কিছু খুঁজতে আমরা দ্বারস্থ হই গুগলের কাছে। গুগল সার্চ ইঞ্জিন ছাড়াও গুগলের রয়েছে যুগান্তকারী কিছু আবিষ্কার। আসুন সে বিষয়ে সংক্ষিপ্ত পরিসরে জেনে নিই।

 

 

 

 

এন্ড্রয়েডঃ

গুগলের প্রধান ও অন্যতম আবিষ্কার হচ্ছে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম। বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেম হচ্ছে গুগলের এন্ড্রয়েড। বিখ্যাত অনেক স্মার্টফোন কোম্পানি তাদের সেটে গুগলের এন্ড্রয়েড ব্যবহার করছে। এন্ড্রয়েড বাজারে আসার কিছুদিনের মাঝেই এর সহজ এবং সাশ্রয়ী ভূমিকার কারণে দ্রুত জনপ্রিয়তা পেতে থাকে। বর্তমানে Samsung, Huawei, ZTE, Micromax এবং Xiaomi সহ অনেক স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান এন্ড্রয়েড প্ল্যাটফর্ম ব্যবহার করছে। এন্ড্রয়েড সম্পর্কে আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

 

 

 

গুগল গ্লাসঃ

গুগলের বিখ্যাত সব আবিষ্কারের মাঝে গুগল গ্লাস বিশেষ উল্লেখযোগ্য। এর সাহায্যে ছবি তোলা, ভিডিও ধারণ, ম্যাপ দেখা, কল করা, ইমেইল পড়া, ম্যাসেজ আদান-প্রদান করা সহ নানান কাজ করা সম্ভব। গুগল গ্লাস এখন গ্রাহকদের কাছে Science Fiction হিসেবে কাজ করছে। অনেকেই এর ব্যবহারে অবাক হচ্ছেন প্রতিনিয়ত।  গুগল গ্লাস সম্পর্কে আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

 

 

 

 

 

Chrome বুকঃ

ইন্টারনেট কোম্পানি হিসেবে গুগল Chrome বুক বাজারে নিয়ে আসে যা প্রজন্মকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে অত্যন্ত গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করে। অন্যান্য সকল ল্যাপটপের তুলনায় গুগল Chrome বুক ল্যাপটপের দাম বেশ কম। এতে Mac কিংবা Windows এর অ্যাপ সাপোর্ট করেনা। তবে সম্প্রতি গুগোল ১৩৯৯ ডলারের Chrome বুক বাজারে এনেছে যা ম্যাক বুকের মতোই কাজ করতে সক্ষম!

 

 

 

 

ইন্টারনেট বেলুনঃ

গুগলের আরেকটি প্রধান আবিষ্কার হচ্ছে ইন্টারনেট বেলুন। বিশেষ করে তৃতীয় বিশ্বের দেশ সমূহের জন্য গুগল এই বেলুনের মাধ্যমে 3G গতির মত দ্রুত গতির ইন্টারনেট সেবা পৌঁছে দিতে পেরেছে। ইন্ডিয়া সহ অনেক গরীব দেশের জনগণ সরাসরি এই ইন্টারনেট বেলুনের সুবিধা উপভোগ করেছে।

 

 

 

 

 

 

গুগল গাড়িঃ

গুগলের আরেকটি অসাধারণ উদ্ভাবন হচ্ছে গুগল কার, যা গুগল ম্যাপের সাহায্যে চলে এবং এতে কোন ড্রাইভারের প্রয়োজন হয় না! ইতোমধ্যে গুগলের এই আত্মনির্ভরশীল গাড়ি বাজারে বেশ সাড়া জাগাতে পেরেছে।

 

 

 

 

 

গুগল Moto X মোবাইলঃ

গুগল এবং মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান Motorola মিলে তৈরি করেছে Moto X মোবাইল যা অন্যান্য সকল স্মার্টফোনের সাথে পাল্লা দিয়ে বাজারে চলছে। এটি দামে যেমন সস্তা, একই সাথে এতে রয়েছে বিশেষ প্রযুক্তির প্রসেসর। এই স্মার্টফোনের বিশেষত্ব হচ্ছে এটি মালিকের কথা বুঝতে পারে! অর্থাৎ আপনি যখনই একে যে নির্দেশ দিবেন, এটি তা তাৎক্ষণিক পালন করবে। এমনকি মোবাইল যদি বন্ধও থাকে, তাও এটি মালিকের নির্দেশ পালন করে কর্মকাণ্ড চালাতে পারে।

 

 

গুগল স্ট্রীট ভিউ

গুগলের Street View প্রকল্প প্রথম চালু হয় ২০০৭ সালে। সেই থেকে এটি সমানে ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। Street View দিয়ে গুগল তার ব্যবহারকারীদের ইচ্ছেমতো দেখতে চাওয়া বিশেষ কিছু জায়গার সরাসরি দৃশ্য ম্যাপ আকারে দেখায়। এক্ষেত্রে ব্যবহারকারীরা যদি চায় তবে red/cyan glasses দিয়ে ঐ সব স্থানের 3D দৃশ্য দেখতে পাবেন।

 

 

 

 

 

গুগল ফাইবারঃ

গুগল প্রথম কোন কোম্পানি যারা সাধারণ গ্রাহকদের মাঝে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সরাসরি ইন্টারনেট পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছে। গুগল আমেরিকার Missouri, Texas এবং Utah অঞ্চলে মাত্র ৭০ ডলারের বিনিময়ে ১TB ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিচ্ছে এবং ৫ Mbps গতির ইন্টারনেট সংযোগ মাত্র ২৫ ডলারে পাওয়া যাচ্ছে ১২ মাসের জন্য!

 

 

 

 

গুগল স্মার্ট ঘড়িঃ

গুগলের আবিষ্কারের শেষ নেই, স্মার্ট গড়ি গুগলের তেমনি একটি যুগান্তকারী আবিষ্কার। গুগলের তৈরি স্মার্ট ঘড়ি স্মার্টফোনের সাথে সংযুক্ত করে সহজেই এর মাধ্যমে ইমেইল আদান- প্রদান সহ ম্যাসেজ এবং ফোন কল করা সম্ভব। তুলনা করতে গেলে স্মার্ট ঘড়ির সাথে অনেকটাই মিলে যায় গুগল গ্লাস। এদিকে গুগোলের স্মার্ট ঘড়ি তৈরির পর অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান যেমন Samsung, Sony, Pebble ইত্যাদি তাদের ব্র্যান্ডের স্মার্ট ঘড়ি তৈরি করছে।

 

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মোবাইলে থ্রি-জিথ্রি-জি মোবাইল সংক্রান্ত সকল খবরাখবর
গোটা বিশ্বে গুগলের ওয়াই-ফাইবিস্তারিত পড়ুন গোটা বিশ্বে গুগলের ওয়াই-ফাই
ওয়াইম্যাক্স (Wimax)ওয়াইম্যাক্স প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন তথ্য রয়েছে
ফোর-জি মোবাইলফোর-জি প্রযুক্তি সম্পর্কে তথ্য রয়েছে
মোবাইলে বাংলা লেখা ও দেখার সহজ উপায়মোবাইলে বাংলা দেখার পদ্ধতি সম্পর্কে তথ্য রয়েছে
ওয়াই-ফাই এর দিন শেষ , এবার এলো লাই-ফাইপ্রযুক্তি জগতের নতুন আবিষ্কার লাই ফাই নিয়ে কিছু কথা
চোখের ইশারায় চলবে কম্পিউটার!এ সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
থ্রি-জি মোবাইলথ্রি-জি প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন তথ্য রয়েছে
ফেসবুকের প্রথম ব্যাবহারকারী ফেসবুকের প্রথম ব্যাবহারকারী প্রসঙ্গে
অল্প টাকায় একাউন্টস ইনভেন্টরী ও পেরোল সফটওয়ার পেতে ক্লাউড কম্পিউটিং বিভিন্ন ধরনের সফটওয়্যার সম্পর্কে তথ্য রয়েছে
আরও ১৪ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি