পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্মার্ট শহর

“স্মার্ট শহর” নামে নতুন এক প্রকল্প হাতে নিয়ে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম। এই প্রকল্পের অধীনে প্রথমে সিঙ্গাপুর, স্টকহোম ও ক্যালিফোর্নিয়ায় কাজ করা হবে। মাসদার নামে আরব আমিরাতের আবুধাবিতেও তৈরি হচ্ছে স্মার্ট শহর। প্রথম দিকে শহরের ট্রাফিক ব্যবস্থা নিয়ে কাজ করবে আইবিএম। প্রায় আড়াই হাজার শহরকে স্মার্ট বানানোর প্রকল্প হাতে নিয়েছে আইবিএম।

 

স্মার্ট শহর কী?

এটি এমন একটি প্রকল্প যা আপনাকে আপনার শহরের বিভিন্ন তথ্য আপনাকে আগেভাগেই জানিয়ে দেবে। যেমন ঘরে বসেই জানতে পারবেন আপনি যে পথে অফিস বা অন্য কোনো স্থানে যাবেন সেই রাস্তায় গাড়ির যানজট আছে কিনা। আপনি কোথাও গাড়ি নিয়ে গেলে গাড়ি পার্ক করার জায়গা না পেলে অ্যাপসই আশেপাশের খালি পার্কিং এরিয়ার সন্ধান এটি আপনাকে জানিয়ে দেবে। আপনার বাসা কিংবা অফিসে কোনো দুর্ঘটনা যেমন আগুন লাগলে আপনাকে কষ্ট করে ফায়ার সার্ভিস এ ফোন করতে হবে না। অটোমেটিক ফায়ার সার্ভিস স্টেশনে ফোন চলে যাবে। আপনার বাসার পানির লাইনে কোনো সমস্যা যেমন ফুটো হলে আপনাকে কষ্ট করতে হবে না। এটি সহজেই ফুটোটি খুঁজে বের করবে।

 

বর্তমান অবস্থা:

রাস্তায় গাড়ি চলাচলের ধরন ও কী পরিমাণ গাড়ি আছে, এর ওপর ভিত্তি করে যানজটের পূর্বাভাস দেওয়ার এ সিস্টেম বানিয়েছে আইবিএম। এ প্রকল্প এখন দারুণভাবে কাজ করছে ব্রাজিলের রিও ডি জেনিরোতে। এছাড়া যানজটের সার্বক্ষণিক তথ্য পেতে 'পার্কিয়া' নামের একটি মোবাইল অ্যাপস তৈরি করেছে তারা। যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যের ডিবিউক শহরের জন্য আইবিএম তৈরি করেছে স্মার্ট ওয়াটার মিটার। শহরের বাসিন্দারা ওয়েবসাইটেই জানতে পারবে তাদের পানির ব্যবহার ও বিলের পরিমাণ। এজন্য পানির মিটারে ইন্টারনেট সংযোগ থাকতে হয়। পানির সরবরাহ লাইনে কোনো সমস্যা দেখা দিলে তা শনাক্ত করার প্রযুক্তি বানাচ্ছে মাইক্রোসফট। “ডোন্ট ফ্ল্যাশ মি” নামে একটি অ্যাপস বর্তমানে বেশ জনপ্রিয়তার সাথে চলছে। শহরের পয়:নিষ্কাশনের লাইনে পানির প্রবাহ যখন বেশি থাকে, তখন সেন্সরের সাহায্যে সেই তথ্য চলে যায় বাসিন্দাদের মোবাইল ফোনে। অ্যাপসটি তখন ব্যবহারকারীকে টয়লেটের ফ্ল্যাশ ব্যবহার না করার পরামর্শ দিতে থাকে। পরে আবার পানির প্রবাহ কমে গেলেই সবুজ সংকেত দেখায় ওই অ্যাপস। 'এগ' নামের আরেকটি সফটওয়্যারও বেশ জনপ্রিয়। কোথায় কেমন দূষণ ঘটছে, সেটাই জানাবে এটা। বাতাসে নাইট্রোজেন, অক্সিজেন ও কার্বন মনোক্সাইডের পরিমাণ মাপতে পারে- এমন সেন্সর আছে, যাদের ঘরে তারা এই সফটওয়্যারের তথ্যের জোগানদাতা। ঘরের বাইরের দেয়ালে লাগানো ওই সেন্সরের তথ্য ইন্টারনেট বেয়ে চলে যাবে সবার হাতে।

 

এই পদ্ধতিটি যেভাবে কাজ করে:

মানবদেহের মতোই এই পদ্ধতিটি তার কাজ সম্পন্ন করে। যেমন একটি স্মার্ট শহরে থাকবে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা। এখান থেকেই পারস্পরিক যোগাযোগ রক্ষা করা হবে ফায়ার স্টেশন, পুলিশ স্টেশন, ট্রাফিক সিগনাল পয়েন্ট, পয়:নিষ্কাশন পাইপ এর সাথে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মোবাইলে থ্রি-জিথ্রি-জি মোবাইল সংক্রান্ত সকল খবরাখবর
গোটা বিশ্বে গুগলের ওয়াই-ফাইবিস্তারিত পড়ুন গোটা বিশ্বে গুগলের ওয়াই-ফাই
ওয়াইম্যাক্স (Wimax)ওয়াইম্যাক্স প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন তথ্য রয়েছে
ফোর-জি মোবাইলফোর-জি প্রযুক্তি সম্পর্কে তথ্য রয়েছে
মোবাইলে বাংলা লেখা ও দেখার সহজ উপায়মোবাইলে বাংলা দেখার পদ্ধতি সম্পর্কে তথ্য রয়েছে
ওয়াই-ফাই এর দিন শেষ , এবার এলো লাই-ফাইপ্রযুক্তি জগতের নতুন আবিষ্কার লাই ফাই নিয়ে কিছু কথা
চোখের ইশারায় চলবে কম্পিউটার!এ সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
থ্রি-জি মোবাইলথ্রি-জি প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন তথ্য রয়েছে
ফেসবুকের প্রথম ব্যাবহারকারী ফেসবুকের প্রথম ব্যাবহারকারী প্রসঙ্গে
অল্প টাকায় একাউন্টস ইনভেন্টরী ও পেরোল সফটওয়ার পেতে ক্লাউড কম্পিউটিং বিভিন্ন ধরনের সফটওয়্যার সম্পর্কে তথ্য রয়েছে
আরও ১৪ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি