পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেন

বাসাবাড়িতে যারা রাউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে থাকেন তারা এই সমস্যায় পড়তে পারেন। দেখা গেল কাজ করছেন হঠাৎ ইন্টারনেট কানেকশন চলে গেল। আবার কিছু সময় পর ইন্টারনেট কানেকশন ফিরে আসলো। বিরক্তিকর এই সমস্যাটির সমাধান খুজে পেয়েছেন যুক্তরাজ্যের পদার্থবিদ্যার একজন শিক্ষার্থী।

এই শিক্ষার্থীটি বলছেন এর মূল কারণ হলো রাউটারের জন্য নির্ধারিত স্থান। আপনার রাউটারকে এমন স্থানে স্থাপন করতে হবে যেন তা সবদিকে সমানভাবে ওয়াই-ফাই ছড়িয়ে দিতে পারে। এর ফলে আপনাকে আর রাউটার ডিসকানেক্টেড ঝামেলায় পড়তে হবে না। বিষয়টি হলো আপনি রাউটার থেকে যত দূরে অবস্থান করবেন, এতে করে রাউটারের টেন্ড্রিলস ওয়াই-ফাই সিগন্যাল আপনার পেতে সমস্যা হবে। আপনি যদি এটিকে এমন একটি স্থানে স্থাপন করতে পারেন যেখান থেকে এর ওয়াই-ফাই তরঙ্গ সহজেই সবদিকে ছড়িয়ে পড়তে পারে তবে এই সমস্যাটি আর থাকবে না। লন্ডনের ইমপেরিয়াল কলেজের পিএইচডি শিক্ষার্থী জেসন কোল এই সঠিক স্থানটি নির্বাচন করতে পেরেছেন। জেসন কোল তার রাউটারের কানেকশন সমস্যায় থাকাকালীন সময়ে তিনি এটি নিয়ে ভাবতে থাকেন এরপর নিজেই এর সমাধান খুজে বের করেন।

আপনি হয়তো ভাবতে পারেন এ আর এমন কি! বিষয়টি তা নয় জেসন কোল এই সমস্যাটি ফিজিক্সের মাধ্যমেই সমাধান করেছেন। এবং তার সমাধানে একটি বাড়ির যে কোন স্থানে সমান তরঙ্গের ওয়াই-ফাই সিগন্যাল পাওয়া যাবে। তিনি এই সমস্যা সমাধানে দুটি বিষয়কে নির্ধারণ করেন প্রথমত ওয়ারল্যাস রাউটারের জন্য সবচেয়ে ভালো স্থান এবং ঘরের ফ্লোরের প্ল্যান। কোল প্রথমে বিল্ডিং এর ফ্লোরপ্ল্যান করেন এবং দেয়ালগুলো কি পরিমাণ তরঙ্গ প্রতিসরণ করে তা বের করেন। আর এটি বের করতে তিনি হেলমহোল্টয সমীকরণের সাহায্য নেন। এতে করে রাউটারের তরঙ্গের সাথে দেয়ালের প্রতিসরণের একটি হিসাব বেরিয়ে আসে। তারপর তার এই হিসেব অনুসারে তিনি তার বাসায় রাউটারের কানেকশন দেন। এরপর এটি আর ম্যানুয়ালি ডিসকানেক্টেড করা ছাড়া কানেকশন হারায়নি। তার কাজের ফলাফল দেখুন এখানে।

আর এতে করে ঘরের সকল প্রান্তেই সমান মাত্রার ইন্টারনেট কানেকশন পাওয়া যাচ্ছে। কোল বর্তমানে একটি অ্যান্ডয়েড অ্যাপ তৈরি করেছে যা আপনার বাসায় ওয়াই-ফাই রাউটার স্থাপনের সবচেয়ে ভালো জায়গাটি খুজে দিবে।..

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যে ৭ টি কাজ করতে ভুলবেন নাবিস্তারিত পড়ুন মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যে ৭ টি কাজ করতে ভুলবেন না
পেনড্রাইভ যদি ফরম্যাট না হলে করণীয়এ বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে
আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেনবিস্তারিত পড়ুন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেন
আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেনবিস্তারিত পড়ুন আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেন
এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবেবিস্তারিত পড়ুন এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবে
কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন বিস্তারিত পড়ুন কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন
ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বেবিস্তারিত পড়ুন ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বে
মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরিবিস্তারিত পড়ুন মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরি
যা আছে নকিয়ার নতুন ফোনে বিস্তারিত পড়ুন যা আছে নকিয়ার নতুন ফোনে
পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শবিস্তারিত পড়ুন পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শ
আরও ২৩০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি