পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্মার্টফোনে গেমপ্লে রেকর্ড করবেন যেভাবে

প্লেস্টেশন ৪, এক্সবক্স ওয়ান, উইন্ডোজ ১০ - ইত্যাদিতে গেম খেলার সময় আপনি আপনার গেমপ্লে চাইলে রেকর্ড করে রাখতে পারবেন। এই প্লাটফর্মগুলোতে গেমপ্লে রেকর্ডিং-এর ইন্টিগ্রেটেড সুবিধা তো আছেই এবং আপনি চাইলে বিভিন্ন থার্ড-পার্টি মেথডও ব্যবহার করতে পারবেন। কিন্তু বর্তমানে কি আমরা শুধু এই প্লাটফর্মেই গেম খেলে থাকি? নাহ! প্রযুক্তির এই যুগে যোগ হয়েছে চমৎকার একটি হ্যান্ডি গেমিং প্লাটফর্ম যাকে সহজ ভাষায় আমরা মোবাইল বা স্মার্টফোন গেমিংও বলতে পারি। বর্তমানে আপনি যদি একটি জরিপ করেন তবে হয়তো বা সেই জরিপে দেখা যাবে বেশিরভাগ ব্যবহারকারীরাই (৭০ শতাংশ বা ততোধিক হলেও অবাক হব না) স্মার্টফোনে গেম খেলছেন। তাহলে বোঝাই যাচ্ছে যে গেমিং-এর এই ক্রেজ শুধুমাত্র আর প্লেস্টেশন-পিসিতেই নয় বরং ছড়িয়েছে স্মার্টফোনেও। আর পিসি বা অন্যান্য প্লাটফর্মের মত আপনারও ইচ্ছে হতে পারে আপনার খেলা চমৎকার একটি গেমপ্লে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে। আর শেয়ার করার জন্য আপনাকে স্মার্টফোনে গেম প্লে রেকর্ডিং এর পদ্ধতি সম্পর্কে প্রথমে জানতে হবে। আর আজকের টিউটোরিয়ালটিতে আমরা এই টপিকটিই কভার করব।

স্মার্টফোনে গেম রেকর্ডিং করার এই পদ্ধতিকে আমি দুটি অংশে বিভক্ত করেছি,

•             অ্যান্ড্রয়েড এবং,

•             আইওএস

 

অ্যান্ড্রয়েড

গুগল প্লে গেমসের সর্বশেষ আপডেটকে ধন্যবাদ জানানো উচিৎ কেননা এই আপডেটটির পরেই মূলত অ্যান্ড্রয়েডে গেম প্লে রেকর্ড করার পদ্ধতি হয়েছে এতটা সহজ। অবশ্য, বর্তমানে একেবারেই নতুন এই ফিচারটি যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের জন্য উন্মুক্ত করা হয়েছে তবে এও জানা গিয়েছে যে এই ফিচারটি বিশ্বব্যাপী উন্মুক্ত করতে খুব বেশি সময় খরচ করবেন টেক জায়ান্ট গুগল। আমি না হয় আগেই পদ্ধতিটি আপনাদের সাথে শেয়ার করে দিচ্ছি যেন সুবিধাটি আমাদের দেশের জন্য ইনাবল হবার সাথে সাথেই আপনার এটি উপভোগ করতে পারেন।

এই পদ্ধতিটি কাজে লাগাতে চাইলে আপনাকে প্রথমে যেতে হবে 'Google Play Games' অ্যাপলিকেশনটিতে। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে এই অ্যাপলিকেশনটি ইতিমধ্যেই ইন্সটল করা অবস্থায় থাকা উচিৎ কেননা বর্তমানের অনেক গেমই এই অ্যাপলিকেশনটি না থাকলে খেলা যায়না। তবুও যদি আপনার স্মার্টফোনে এই অ্যাপলিকেশনটি ইন্সটল করা না থাকে বা আপডেটেড না থেকে থাকে তবে গুগল প্লে স্টোর থেকে এটি ইন্সটল বা আপডেট করে নিন। যাই হোক, টিউটোরিয়ালটির সুবিধার জন্য আমি ধরে নিচ্ছি আপনার স্মার্টফোনে ইতিমধ্যেই অ্যাপলিকেশনটি ইন্সটল করা আছে। তাই অ্যাপটি ওপেন করার পর 'My Games' অপশনটি মেন্যু থেকে সিলেক্ট করুন। এরপর আপনি 'Recent Games'. 'All My Games' এবং 'Installed' নামের তিনটি অপশন দেখতে পাবেন। এখান থেকে 'Installed' ট্যাবটিতে ট্যাপ করুন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

এরপর লিস্ট থেকে আপনি যে গেমটির গেমপ্লে রেকর্ড করতে চান সেটি সিলেক্ট করুন এবং এরপর লাল রঙের রেকর্ড বাটনটি প্রেস করুন। যতক্ষণ না পর্যন্ত আপনি এই বাটন দেখতে না পাচ্ছেন আপনাকে বুঝতে হবে যে আপনার লোকেশনের জন্য এই ফিচারটি এখনও আনলক করা হয়নি। যেহেতু আমি আগেই বলে নিয়েছি যে এই ফিচারটি এখনও আমাদের দেশে আনলক হয়নি তাই দুশ্চিন্তার কোন কারণ নেই।

 আপনি এই প্রক্রিয়ায় ৭২০ পিক্সেল (এইচডি) বা ৪৮০ পিক্সেল (এসডি) - এই দুই কোয়ালিটিতে আপনার গেম প্লে রেকর্ড করে রাখার সুবিধা পাবেন। এবং এভাবে রেকর্ড করা ভিডিও ফাইলগুলো জমা হবে আপনার স্মার্টফোনের 'Screenshots' ফোল্ডারটিতে এবং পাশাপাশি আপনি আপনার ফটো গ্যালারিতেও এগুলো দেখতে পাবেন।

 

 

 

 

 

 

 

 

কোয়ালিটি নির্ধারণ করার পর আপনি যখন Next বাটনটিতে চাপ দেবেন তখন আপনার নির্ধারিত গেমটি লঞ্চ হবে এবং আপনি আপনার ফ্রন্ট-ফেসিং ক্যামেরার মাধ্যমে আপনার মুখ দেখতে পাবেন। ফ্রন্ট ফেসিং ক্যামেরার এই অংশটি থাকবে আপনার স্মার্টফোনের স্ক্রিনের বটম-লেফট কর্নারে তবে আপনি ইচ্ছে করলে এর উপর ট্যাপ এবং হোল্ড করে উইন্ডোটিকে আশে পাশে মুভ করতে পারবেন।  এছাড়াও গেম প্লে রেকর্ড করার সময় আপনি কিছু বাটনের মাধ্যমে আপনার স্মার্টফোনের মাইক্রোফোন এবং ক্যামেরা (ফ্রন্ট-ফেসিং) চালু এবং বন্ধ করতে পারবেন। মনে রাখবেন গেম প্লে রেকর্ডিং এর সময় স্ক্রিনে ঘটে যাওয়া সমস্ত ঘটনাই রেকর্ড হয়ে থাকবে, অর্থাৎ সকল নোটিফিকেশন এবং ইত্যাদি।

আপনি যদি গেম প্লে রেকর্ড করার সময় বাটনগুলো না দেখতে চান তবে আপনি আপনার ক্যামেরা ভিউটির উপরে একবার ট্যাপ করলেই সেই বাটনগুলো হাইড হয়ে যাবে।

 গুগলের দেয়া তথ্য থেকে জানা যায় ভবিষ্যতে গুগল গেম ডেভেলপারদের এই সুবিধাটি তাদের গেমের সাথে ইন্টিগ্রেট করার সুবিধা প্রদান করবে যার ফলে আপনাকে আর আলাদা করে গুগল প্লে গেমসে ঢুকতে হবেনা, আপনি গেম থেকেই রেকর্ডিং করতে পারবেন আপনার গেম প্লে।

আইওএস

 

আইওএস এর নতুন ভার্সন আইওএস ৯-এ 'Replaykit' নামের একটি নতুন ফ্রেমওয়ার্ক যুক্ত করা হয়েছে যা গেম ডেভালপারদের তাদের গেমে রেকর্ডিং সুবিধাটি ইন্টিগ্রেট করার সুবিধা প্রদান করে। কিন্তু এর মানে এই নয় যে আপনি যে কোন গেমের গেম প্লেই রেকর্ড করতে পারবেন, এর জন্য সেই গেম ডেভেলপারকে তার গেম বা অ্যাপলিকেশনে উক্ত ফ্রেমওয়ার্কটি যুক্ত করতে হবে প্রথমে।

যে গেমগুলোতে এই ফ্রেমওয়ার্ক সাপোর্ট ইতিমধ্যেই দেয়া আছে সেগুলো খেলার সময় আপনাকে শুধু 'Record' বাটন চাপতে হবে। এছাড়াও আপনি রেকর্ডিং এর সময় মাইক্রোফোন চালু রাখতে চান কি না সেগুলোও আপনি এখান থেকে দেখে নির্ধারণ করে নিতে পারবেন।

আপনি যদি এমন একটি গেমের গেম প্লে রেকর্ড করতে চান যেখানে এই ফ্রেমওয়ার্কটি যুক্ত করা যায় তাও সম্ভব। তাহলে আপনার আইওএস ডিভাইসটি একটি ম্যাকের সাথে কানেক্ট করুন ইউএসবি ক্যাবলের সাহায্যে। এরপর আপনি ম্যাকের মাধ্যমে আপনার আইওএস ডিভাইসের গেমের গেমপ্লে রেকর্ড করতে পারবেন সহজেই। তবে এর জন্য আপনার লাগবে ওএসএক্স ১০.১০ এবং কুইক টাইম।

 

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যে ৭ টি কাজ করতে ভুলবেন নাবিস্তারিত পড়ুন মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যে ৭ টি কাজ করতে ভুলবেন না
পেনড্রাইভ যদি ফরম্যাট না হলে করণীয়এ বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে
আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেনবিস্তারিত পড়ুন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেন
আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেনবিস্তারিত পড়ুন আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেন
এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবেবিস্তারিত পড়ুন এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবে
কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন বিস্তারিত পড়ুন কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন
ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বেবিস্তারিত পড়ুন ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বে
মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরিবিস্তারিত পড়ুন মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরি
যা আছে নকিয়ার নতুন ফোনে বিস্তারিত পড়ুন যা আছে নকিয়ার নতুন ফোনে
পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শবিস্তারিত পড়ুন পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শ
আরও ২৩০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি