পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

উইন্ডোজে অন-স্ক্রিন কীবোর্ড ব্যবহারের পদ্ধতি

ধরুন আপনার কম্পিউটারের কীবোর্ডটি হঠাৎ করেই কাজ করছেনা। কিন্তু আপনার একটা জরুরী ই-মেইল পাঠাতে হবে বা অন্য যেকোন একটি প্রয়োজনীয় কাজ সম্পাদন করতে হবে। সে মুহুর্তে আপনি কি করবেন? আপনার জানা আছে কি না তা জানিনা তবে জানা থাকলে হয়তো চমৎকৃত হবেন শুনে যে উইন্ডোজ তাদের ব্যবহারকারীদের জন্য অনেক আগে থেকেই অন-স্ক্রিন কীবোর্ডের সুবিধা যুক্ত করে রেখেছে। যাতে করে বিশেষ মুহুর্তে প্রয়োজনে আপনি শুধুমাত্র মাউস ব্যবহার করেই অন-স্ক্রিন কীবোর্ডের মাধ্যমে কার্য সম্পাদন করতে পারবেন। এই সুবিধাটি মূলত উইন্ডোজ ৭ থেকেই মাইক্রোসফট যুক্ত করে রেখেছে। মজার বিষয় হচ্ছে, উইন্ডোজ ৮, ৮.১ এবং ১০ ভার্সনগুলোতে আবার এই অন-স্ক্রিন কী-বোর্ডকে আবার দুভাবে ব্যবহার করা যায়। মাউসের সাহায্যে তো অবশ্যই, তবে আপনার যদি টাচ স্ক্রিন বিশিষ্ট ল্যাপটপ থেকে থাকে তবে টাচ করেও আপনি এই অন-স্ক্রিন কীবোর্ডটি ব্যবহার করতে পারবেন। যাই হোক, চলুন জেনে নেয়া যাক কীভাবে এই অন-স্ক্রিন কীবোর্ড ব্যবহার করতে হয়।

উইন্ডোজ ১০

খুব দ্রুত এবং সহজ উপায়ে আপনি উইন্ডোজ ১০ এর টাস্কবার থেকেই এই অনস্ক্রিন কীবোর্ডটি ব্যবহার করতে পারবেন। এর জন্য টাস্কবারে মাউস পয়েন্টার রেখে রাইট ক্লিক করে কনটেক্সট মেন্যু থেকে 'Show touch keyboard button' অপশনটিতে টিক দিয়ে দিন।

 

 

 

 

 

 

 

 

 

উপরের কাজটি করার পরেই আপনি টাস্কবারের ডান দিকে একটি ছোট্ট কীবোর্ড আইকন দেখতে পাবেন, নিচের ছবিটি লক্ষ্য করুন।

 

 

 

এই আইকনটিতে ক্লিক করলেই আপনি আপনার কম্পিউটারের মনিটরে একটি অনস্ক্রিন কীবোর্ড দেখতে পাবেন। কীবোর্ডটি আপনি নিজের মত করে যে কোন স্থানে ড্র্যাগ করেও ব্যবহার করতে পারবেন। *

 

 

 

 

 

 

এছাড়াও আপনি যদি একটি অ্যাডভান্স অনস্ক্রিন কীবোর্ড পেতে চান, অর্থাৎ ফুল কীবোর্ডের লে-আউট পেতে চান তবে আপনাকে যেতে হবে Ease of Access Settings-এর পাতায়। এর জন্য Start মেন্যু ওপেন করে Settings-এ ক্লিক করুন। এরপর নতুন একটি উইন্ডো আসবে এবং সেখান থেকে Ease of Access ফিচারটিতে ক্লিক করুন। নিচেরমত উইন্ডো দেখতে পাবেন। 

 

 

 

 

 

 

 

 

কীবোর্ড সিলেক্ট করে অন-স্ক্রিন কীবোর্ডটির প্রথম অপশনটি ইনাবল করলেই আপনি আপনার মনিটরে একটি অ্যাডভান্স কীবোর্ড লে-আউট দেখতে পাবেন।

 

উইন্ডোজ ৮ এবং ৮.১

উইন্ডোজ ৮ এবং ৮.১ অনেকটাই উইন্ডোজ ১০ এর মতই কাজ করে থাকে তবে এজন্য আপনাকে একটু বেশি ঘাটতে হবে আরকি! অন-স্ক্রিন কীবোর্ড ব্যবহারের জন্য টাস্কবারে মাউস রেখে মাউসের রাইট ক্লিক করে কনটেক্সট মেন্যু থেকে Toolbars > Touch Keyboard অপশনটিতে টিক চিহ্ন দিন। এরপর আপনি উইন্ডোজ ১০ এর মতই একটি ছোট্ট কীবোর্ড আইকন দেখতে পাবেন টাস্কবারের ডান পাশে। আইকনটিতে ক্লিক করলেই কীবোর্ডটি দেখতে পাবেন আপনি। *

 

 

 

 

 

আর আপনি যদি অ্যাডভান্স বা ট্রেডিশনাল কীবোর্ড লে-আউট ব্যবহার করতে চান তবে আপনাকে Control Panel > Ease of Access Center এ গিয়ে Start On-Screen Keyboard অপশনটিতে ক্লিক করতে হবে, ব্যাস! আপনি ইচ্ছে করলে এই কীবোর্ড লে-আউটটি আপনার টাস্কবারেও পিন করে রাখতে পারেন যেন পরবর্তীতে সহজেই এক্সেস করতে পারেন।

 

 

 

 

 

 

 

 

 

উইন্ডোজ ৭

উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে অন-স্ক্রিন কীবোর্ডটি ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে Start > All Programs থেকে Accessories > Ease of Access > On-Screen Keyboard অপশনটি সিলেক্ট করতে হবে। ব্যাস, হয়ে গেল!

 

 

 

 

 

 

আরও সহজে এক্সেস করার জন্য আপনি অন-স্ক্রিন কীবোর্ডটিকে আপনার আইকনের টাস্কবারে পিন-আপ অরে রাখতে পারেন।

 

 

 

 

উইন্ডোজ ১০ এবং ৮ এর মত উইন্ডোজ ৭-এর অন-স্ক্রিন কীবোর্ডটি অতটা আকর্ষণীয় না হলেও কাজ করে চমৎকার ভাবেই!

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যে ৭ টি কাজ করতে ভুলবেন নাবিস্তারিত পড়ুন মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যে ৭ টি কাজ করতে ভুলবেন না
পেনড্রাইভ যদি ফরম্যাট না হলে করণীয়এ বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে
আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেনবিস্তারিত পড়ুন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেন
আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেনবিস্তারিত পড়ুন আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেন
এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবেবিস্তারিত পড়ুন এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবে
কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন বিস্তারিত পড়ুন কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন
ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বেবিস্তারিত পড়ুন ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বে
মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরিবিস্তারিত পড়ুন মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরি
যা আছে নকিয়ার নতুন ফোনে বিস্তারিত পড়ুন যা আছে নকিয়ার নতুন ফোনে
পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শবিস্তারিত পড়ুন পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শ
আরও ২৩০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি