পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

উবুন্টু ঘোষণা করলো নতুন উবুন্টু ফোন

ক্যানোনিক্যালের প্রতিষ্ঠাতা মার্ক শাটলওয়ার্থ লন্ডন থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছেন স্মার্টফোনের জন্য উবুন্টুর নিজস্ব অপারেটিং সিস্টেম, উবুন্টু ফোন ওএস! শাটলওয়ার্থ জানিয়েছেন, উবুন্টুর অগ্রযাত্রায় এটি অন্যতম গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হয়ে থাকবে।

 

 

“উবুন্টু” ব্র্যান্ডের যে সুনাম রয়েছে, সেই সুনাম নয়, বরং উবুন্টু ফোন ওএস-এর দারুণ ব্যবহার-বান্ধব ইন্টারফেসই একে স্মার্টফোন বাজারে জনপ্রিয় করে তুলবে বলে আশা করা যাই। ২০১৪ সালের প্রথম দিকেই উবুন্টু ফোন পাওয়া যাবে বলে আশা কর যাই। আপকামিং উবুন্টু ফোন ওএস-এ অন্য যে কোনো অপারেটিং সিস্টেমের তুলনায় ডিভাইসের স্ক্রিনের জায়গার সদ্ব্যবহার করা হয়েছে। এছাড়াও লকস্ক্রিন নয়, ওয়েলকাম স্ক্রিনও ব্যবহারকারীর মন কাড়তে দেরি করবে না।

 

ডিভাইস

উবুন্টুকে একেবারে শুরু থেকে তৈরি করা হয়েছে যাতে করে এটি লো-এন্ড স্মার্টফোনেও ভালো পারফরম্যান্স দিতে পারে আবার হাই-এন্ড স্মার্টফোনের বাড়তি হার্ডওয়্যারকেও কাজে লাগাতে পারে। ফলে ব্যবহারকারীর বাজেট যাই থাকুক না কেন, কোনো না কোনো উবুন্টু ফোন ওএস-চালিত ডিভাইস পেয়েই যাবেন।

 

প্রাথমিকভাবে উবুন্টু জানিয়েছে, লো-এন্ড স্মার্টফোন বলতে ন্যূনতম ১ গিগাহার্জ করটেক্স এ৯ প্রসেসর, ৫১২ মেগাবাইট-১ গিগাবাইট র‌্যাম এবং ৪-৮ গিগাবাইট স্টোরেজ + এসডি কার্ড সুবিধার ডিভাইসকেই ধরা হচ্ছে। অন্যদিকে হাই-এন্ড “সুপারফোন” বলতে ন্যূনতম কোয়াড-কোর এ৯ ইনটেল এটম প্রসেসর, ১ গিগাবাইট র‌্যাম ও ন্যূনতম ৩২ গিগাবাইট ফ্ল্যাশ স্টোরেজের ডিভাইসকে বলা হচ্ছে।

 

লো-এন্ড ফোনে ব্যবহারকারীরা উবুন্টুর সব সুবিধাই পাবেন। কিন্তু হাই-এন্ড স্মার্টফোনে ব্যবহারকারীরা ডকের মাধ্যমে একটি কিবোর্ড, মনিটর আর মাউসের সংযোগ দিয়ে মোবাইল ডিভাইসকেই পুরো কম্পিউটারে রূপান্তর করে ফেলতে পারবেন।

 

উল্লেখ্য, উবুন্টু ফর অ্যান্ড্রয়েড নামে একটি প্রকল্প ইতোমধ্যেই চালু থাকলেও এর আইডিয়া সম্পূর্ণই ভিন্ন। উবুন্টু ফর অ্যান্ড্রয়েড-এ ব্যবহারকারীরা তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসেই উবুন্টু ইন্সটল করতে পারবেন। কিন্তু উবুন্টু ফোন ওএস অ্যান্ড্রয়েডে না, বরং স্বয়ংসম্পূর্ণ অপারেটিং সিস্টেম হিসেবেই ডিভাইসে কাজ করবে।

 

অ্যাপ্লিকেশন ইকোসিস্টেম

মোবাইল ফোন ওএস-এর সঙ্গেই চলে আসে অ্যাপ্লিকেশন সিস্টেম। উবুন্টু ফোন ওএস-এ সেই চিন্তা করতে হবে না। উবুন্টু জানিয়েছে, উবুন্টু ডেস্কটপের যত অ্যাপ্লিকেশন বা সফটওয়্যার রয়েছে তার সবই উবুন্টু ফোন ওএস-এও কাজ করবে।

এছাড়াও ডেভেলপারদের জন্যও সুবিধা রয়েছে। তারা তাদের ওয়েব অ্যাপ্লিকেশনকেও উবুন্টুতে আলাদা অ্যাপ্লিকেশনে রূপান্তর করতে পারবেন। এতে করে ওয়েব ব্রাউজার ছাড়াই পুরো ওয়েবসাইটটি আলাদা অ্যাপ্লিকেশন হিসেবে ব্যবহারকারীর উবুন্টু ফোন ওএস-চালিত ডিভাইসে চালু হবে। অন্যান্য অ্যাপ্লিকেশনের মতো এতে আলাদা আইকনও থাকবে। ফলে ব্যবহারকারী পাবেন ফুল ন্যাটিভ অ্যাপ্লিকেশন ব্যবহারের অভিজ্ঞতা।

 

তবে ডেভেলপার কেবল এইচটিএমএল৫-এই সীমাবদ্ধ নন। চাইলে সি, সি++, জাভাস্ক্রিপ্ট ইত্যাদির সমন্বয়েও অ্যাপ্লিকেশন তৈরি করা যাবে যা উবুন্টু ফোন ওএস-এ ভালো পারফরম্যান্স দিবে বলেই জানিয়েছে উবুন্টু। যারা উবুন্টু ফোন অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপ্লিকেশন তৈরিতে আগ্রহী, তাদের জন্য ডেভেলপমেন্ট সুট মুক্তি পেয়েছে অনেক আগেই।

 

উবুন্টু ফোন ওএস এখন পর্যন্ত নতুন একটি ওএস। ওয়েব অ্যাপ্লিকেশনকে স্মার্টফোনে ব্যবহার উপযোগী করে তোলা আর উবুন্টুর সফটওয়্যারগুলোকে স্মার্টফোন উপযোগী করে তোলা উবুন্টু ফোন ওএস-এর অ্যাপ্লিকেশন স্বল্পতা দূর করবে, যেমনটা রয়েছে উইন্ডোজ ফোন

 

আপলোডের তারিখ: ২৫/০৫/২০১৩

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যে ৭ টি কাজ করতে ভুলবেন নাবিস্তারিত পড়ুন মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যে ৭ টি কাজ করতে ভুলবেন না
পেনড্রাইভ যদি ফরম্যাট না হলে করণীয়এ বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে
আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেনবিস্তারিত পড়ুন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেন
আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেনবিস্তারিত পড়ুন আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেন
এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবেবিস্তারিত পড়ুন এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবে
কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন বিস্তারিত পড়ুন কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন
ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বেবিস্তারিত পড়ুন ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বে
মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরিবিস্তারিত পড়ুন মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরি
যা আছে নকিয়ার নতুন ফোনে বিস্তারিত পড়ুন যা আছে নকিয়ার নতুন ফোনে
পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শবিস্তারিত পড়ুন পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শ
আরও ২৩০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি