পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ইল্যান্স (ELance)-মেম্বারশিপ প্লান

ইল্যান্স (www.elance.com) ফ্রিল্যান্সিং ওয়েবসাইটটিতে যে বিষয়টি আপনার নজরে আসবে তা হল ওয়েবসাইটির বিভিন্ন বৈশিষ্ট্যের বিস্তৃত পরিধি। ফ্রিল্যান্সারদের মধ্যে জনপ্রিয় এই সাইটে এ পর্যন্ত ১ লক্ষ ৩৫ হাজার এক্সপার্ট রেজিষ্ট্রেশন করেছে। ২০০৫ সালে যাত্রার পর থেকে ফ্রিল্যান্সাররা এ পর্যন্ত এই সাইট থেকে ১৪ কোটি ডলারের অধিক আয় করেছেন। বিভিন্ন বিষয়ের উপর প্রতি মাসে এই সাইটে ১৮ হাজারের উপর নতুন কাজ পাওয়া যায়। অন্যান্য সাইটের মত এই সাইটেও কাজের সুবিন্নস্ত বিভাগ, এস্ক্রো একাউন্ট, পেওনার ডেবিট মাস্টার কার্ড পদ্ধতিতে অর্থ উত্তোলন ইত্যাদি সুবিধা রয়েছে।



ইল্যান্সে একজন ক্লায়েন্টকে বলা হয় এমপ্লয়ার (Employer) এবং একজন ফ্রিল্যান্সারকে বলা হয় সার্ভিস প্রোভাইডার (Provider)। কোন একটি প্রজেক্টে আবেদন বা বিড করাকে এই সাইটে প্রপোজাল (Proposal) হিসেবে উল্লেখ করা হয়। ওয়েবসাইটের চমৎকার একটি বৈশিষ্ট্য হচ্ছে বিভিন্ন ক্ষেত্রে Ajax এর ব্যবহার, ফলে সাইটি ব্রাউজ করতে অনেক কম সময় ব্যয় হয়। ওয়েবসাইটের উপরের অংশে ৫টি লিংক রয়েছে যার মধ্যে Find Professionals হচ্ছে এমপ্লয়ারদের জন্য, Find Work হচ্ছে প্রোভাডারদের জন্য। Skills Center লিংক থেকে ওয়েবসাইটে এ পর্যন্ত কতজন রেজিষ্ট্রেশন করেছে, কি পরিমাণে কাজ রয়েছে ইত্যাদি তথ্য সম্পর্কে জানতে পারবেন। MyElance লিংক থেকে রেজিষ্ট্রেশন করার পর আপনার প্রজেক্ট এবং প্রোফাইল ব্যবস্থাপনা করতে পারবেন। সর্বশেষ লিংক Water Coler হচ্ছে বিভিন্ন ধরনের সাহায্যকারী আর্টিকেল, ব্লগ, ফোরাম এবং ইল্যান্স ইউনিভার্সিটি এর সমন্নয়ে গঠিত।

 

অন্যান্য ফ্রিল্যান্সিং সাইটের মত ইল্যান্স সাইটেও একটি এস্ক্রো (Escrow) একাউন্ট রয়েছে যা এমপ্লয়ার এবং প্রোভাইডারকে নিরাপত্তা প্রদান করে থাকে। এই পদ্ধতিতে এমপ্লয়ারের অর্থ প্রজেক্ট শেষ না হওয়া পর্যন্ত সাইটটিতে জমা থাকে। প্রোভাইডার কর্তৃক সম্পন্ন কাজ এমপ্লয়ার গ্রহণ করলে এস্ক্রো থেকে অর্থ প্রোভাইডারের ইল্যান্স একাউন্টে এসে স্বয়ংক্রিয়ভাবে জমা হয়ে যায়। তবে সব প্রজেক্টে এস্ক্রো সুবিধা নাও থাকে পারে। যে সকল প্রজেক্টে এই সুবিধাটি আছে তা একটি বিশেষ চিহ্ন (E) দ্বারা প্রকাশ করা হয়।

 

কাজের প্রকারভেদঃ

এই সাইটে সকল প্রজেক্টকে আটটি মূল ভাগে এবং অসংখ্য উপভাগে ভাগ করা হয়েছে। ফলে এই সাইট থেকে একটি নির্দিষ্ট ধরনের কাজ খুজে পাওয়া খুবই সহজ। প্রজেক্টের মূল ভাগগুলো হচ্ছে –

 

  • ওয়েব এবং প্রোগ্রামিং
  • ডিজাইন এবং মাল্টিমিডিয়া
  • সেলস এবং মার্কেটিং
  • ফাইনান্স এবং ম্যানেজমেন্ট
  • ইঞ্জিনিয়ারিং এবং ম্যানুফেকচারিং
  • লেখালেখি এবং অনুবাদ
  • লিগ্যাল
  • এডমিনিস্ট্রেশন সাপোর্ট

 

ইল্যান্স (ELance) এর মেম্বারশিপ প্লান:

 

মেম্বারশিপ প্লান: কনট্রাক্টরদের চাহিদা অনুযায়ী ELance-এ রয়েছে চার ধরনের মেম্বারশিপ প্লান। এই ফিচারটি অন্য ফ্রিল্যান্সিং সাইট থেকে নিঃসন্দেহে ভালো। প্রত্যেক কনট্রাক্টর অযথা বিড করা থেকে বিরত থাকে কানেক্ট হারানোর ভয়ে, তাই বিডও কম জমা হয় এবং ক্লায়েন্টও সবগুলো প্রপোজাল অন্তত ১ বার করে পড়তে পারে।

 

কানেক্ট (Connect): একজন কনট্রাক্টর প্রতি মাসে সর্বোচ্চ কতটি বিড করতে পারবে সেই সংখ্যাকে এই ওয়েবসাইটে কানেক্ট হিসেবে উল্লেখ করা হয়। এই সংখ্যাটির পরিমাণ মেম্বারশিপ প্লানের উপর নির্ভর করে। Basic (Free) মেম্বাররা প্রতি মাসে ১৫ টি করে কানেক্ট পাবেন যা দিয়ে সর্বোচ্চ ১৫টি প্রজেক্টে বিড করতে পারেন।

  • ৫০০ ডলারের নিচের প্রজেক্টে বিড করতে ১টি কানেক্ট,
  • ৫০০ থেকে ১০০০ ডলারের প্রজেক্টে ২টি কানেক্ট,
  • ১০০০ ডলারের প্রজেক্ট বিড করতে ৪টি কানেক্টের প্রয়োজন হয়।

Individual, Small Business, Large Business মেম্বার ইচ্ছে করলে অর্থের বিনিময়ে আরো অতিরিক্ত কানেক্ট অর্জন করতে পারেন। এজন্য প্রতি ১০টি কানেক্টের জন্য ৫ ডলার সাইটকে প্রদান করতে হয়।

 

প্রজেক্টের সর্বনিম্ন প্রপোজাল মূল্য: একটি প্রজেক্টে একজন কনট্রাক্টর সর্বনিম্ন কত মূল্যে করার জন্য প্রস্তাব (Proposal) বা বিড করতে পারবে তা নির্ভর করে ওই প্রজেক্টের বাজেটের উপর।

  • ৫০০ ডলারের কম মূল্যের প্রজেক্টে সর্বনিম্ন ৫০ ডলার প্রস্তাব করা যায়।
  • ৫০০ থেকে ১০০০ ডলারের প্রজেক্টে সর্বনিম্ন প্রস্তাব মূল্য হচ্ছে ৩০০ ডলার।
  • ১০০০ ডলারের অধিক বাজেটের ক্ষেত্রে এই পরিমাণ হচ্ছে ৭০০ ডলার।

 

গ্যারান্টেড পেমেন্টঃ ELance-এ দুই ধরনের (Hourly ও Fixed Price) কাজের ক্ষেত্রে রয়েছে  নিশ্চিত টাকা পাওয়ার সুযোগ। Hourly কাজের ক্ষেত্রে ELance Tracker ও Fixed Price কাজের ক্ষেত্রে Escrow সিস্টেম কাজ শেষে টাকা পাওয়ার নিশ্চয়তা দেয়। উল্লেখ্য Hourly কাজে ELance Tracker দিয়ে ট্র্যাককৃত সময় প্রতি সপ্তাহ শেষে ক্লায়েন্টের কাছে পাঠানো যায়। কোন কারনে পাঠাতে না পারলেও প্রতি সোমবার বাংলাদেশ সময় রাত ৮টায় ক্লায়েন্টের কাছে অটো চলে যায়। তাই অতিরিক্ত সময় যোগ-বিয়োগ করতে হলে এই সময়ের ভিতরে করতে হবে। ক্লায়েন্টে চাইলে তৎক্ষনাৎ পেমেন্ট করতে পারে আবার না করলেও  ১ সপ্তাহ পর অটো বিলিং হয়।

 

সাপোর্ট সিস্টেম ও হেল্প সেন্টারঃ কাজ, পেমেন্ট বা অন্য কিছু নিয়ে ক্লায়েন্টের সাথে কোন হেরফের বা মতওনৈক্য থাকলে  ইল্যান্স সাপোর্ট টিম খুবই সহায়তা করে, অন্য সাইটগুলো যেখানে  ক্লায়েন্টে ফ্রেন্ডলি ELance সেখানে কনট্রাক্টরদের কথা বেশি  গুরুত্ব দেয়। তবে সেক্ষত্রে কনট্রাক্টরকে অবশ্যই সৎ থাকতে হবে, কনট্রাক্টরের কাজ ও কথার মিল থাকলে ক্লায়েন্টকে উল্টো নোটিশ দেয়া হয় তার আচরণ ঠিক করার জন্য। তাছাড়া  ইল্যান্স ইউনিভার্সিটি নামক একটি হেল্প সেন্টার যা নতুন এবং অভিজ্ঞ সকল ধরনের ফ্রিল্যান্সরদেরকে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে সাহায্য করে থাকে। আছে ভিডিও টিউটরিয়ালের মাধ্যমে কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যায় তার বিস্তারিত বর্ণনা।

 

 

ELance-এ বিভিন্ন ধরনের মেম্বারশিপ প্লান:

ফ্রিল্যান্সার কনট্রাক্টর হিসেবে এই সাইট থেকে আপনি কি পরিমাণে সুবিধা নিতে চান সে অনুযায়ী একটি প্লান বেছে নিতে হবে। রেজিষ্ট্রেশন করার পর যে কোন সময় এই সুবিধাগুলো আপনি আপগ্রেড করতে পারেন। নিচে বিভিন্ন প্লানের বৈশিষ্ট্য এবং পার্থক্যগুলো উল্লেখ করা হল –

 

 

Basic

Individual

Small Business

Large Business

প্রোপোজাল লিমিট (Connects)

প্রতিমাসে সর্বোচ্চ বিড করার সংখ্যাঃ

১৫টি

৩০টি

৪০টি

৬০টি

প্রোফাইল কীওয়ার্ডঃ

৫টি

১০টি

১৫টি

২০টি

সদস্য সংখ্যাঃ

১জন

১জন

৫জন

অনিদির্ষ্ট

স্টোরেজ (প্রতি ওয়ার্করুমে)ঃ

৫০০ মেগাবাইট

১ গিগাবাইট

১ গিগাবাইট

২ গিগাবাইট

একাধিক ক্যাটাগরিতে যোগ দেয়াঃ

যায় না

যায়

যায়

যায়

সার্চ রেজাল্টে নিজের ইচ্ছা মত প্লেসমেন্টঃ

নেই

আছে

আছে

আছে

প্রতি সপ্তাহ শেষে নিদিষ্ট ক্যাটাগরিতে আপনার অবস্থানঃ

সংক্ষিপ্ত বণর্না

বিস্তৃত বণর্না

বিস্তৃত বণর্না

বিস্তৃত বণর্না

মাসিক ফিঃ

ফ্রি

১০ডলার

২০ডলার

৪০ডলার

প্রজেক্ট প্রতি কমিশনঃ

৬.৭৫% - ৮.৭৫%

 

 

সকল মেম্বারশিপের ক্ষেত্রে একই সুবিধাগুলো নিম্নরূপঃ

 

Ø  প্রতিমাসে একবার বিনামূল্যে ওয়্যার ট্রান্সফার পদ্ধতিতে অর্থ উত্তোলন।

Ø  গ্যারান্টেড পেমেন্ট, অটোমেটিক বিলিং, সময় ও মাইলস্টোন ট্র্যাকিং।

Ø  পোটর্ফলিও যোগ করা।

 

 

আপলোডের তারিখ: ২১/০৫/২০১৩

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যে ৭ টি কাজ করতে ভুলবেন নাবিস্তারিত পড়ুন মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যে ৭ টি কাজ করতে ভুলবেন না
পেনড্রাইভ যদি ফরম্যাট না হলে করণীয়এ বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে
আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেনবিস্তারিত পড়ুন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেন
আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেনবিস্তারিত পড়ুন আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেন
এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবেবিস্তারিত পড়ুন এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবে
কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন বিস্তারিত পড়ুন কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন
ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বেবিস্তারিত পড়ুন ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বে
মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরিবিস্তারিত পড়ুন মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরি
যা আছে নকিয়ার নতুন ফোনে বিস্তারিত পড়ুন যা আছে নকিয়ার নতুন ফোনে
পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শবিস্তারিত পড়ুন পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শ
আরও ২৩০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি