পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

এ্যালেক্সা র‍্যাঙ্কিং ও টুলবার

কে এ্যালেক্সা র‌্যাংকিং এ মুহূর্তে ১ নম্বর পজিশনে আছে ?

 

 

ছবিতে সবার উপরে টুলবারে সারা বিশ্বে এবং বাংলাদেশে এই অনলাইন শপিং সাইটটির র‌্যাংক কত তা দেখা যাচ্ছে। অনলাইন শপিং ধর্মী অন্য কোনো সাইটের র‌্যাংকিং যদি এই সাইটের চেয়ে কম হয় তাহলে খুব সহজেই আপনি সাইট দুটির তুলনা করতে পারবেন। (ছবিটি বড় করে দেখতে ছবির উপর ক্লিক করুন)

 

এ্যালেক্সা টুলবার ব্যবহার করুন 

এ্যালেক্সা টুলবার ব্যবহারের অনেকগুলো সুবিধা রয়েছে। বিশ্বে প্রতারণার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ইন্টারনেট। তাই নির্ভরযোগ্য ও জনপ্রিয় সাইট যাচাইয়ের জন্য এই টুলবার অনেকটা সহায়ক হবে। আপনি যখন কোনো একটি ওয়েব সাইট ভিজিট করবেন তখন এই টুলবারটি অটোমেটিক সেই ওয়েব সাইটের র‌্যাংকিং আপনার সামনে শো করবে। এতে আপনি খুব সহজেই সেই ওয়েবসাইটের পরিসংখ্যান জানতে পারেন। এছাড়া আপনি যখন কোন ওয়েব সাইটে আর্থিক লেনদেন করবেন বা অনলাইনে কাজ করবেন তখন এই টুলের মাধ্যমে আপনি সাইটের অবস্থান, জনপ্রিয়তা, রিভিউ ইত্যাদি জানতে পারবেন যা আপনার জন্য সহায়ক হবে। পেজের শুরুতে যে লিংকটি রয়েছে সেখান থেকে আপনি এ্যালেক্সা টুলবারটি ডাউনলোড করে ইনস্টল করে কিংবা মজিলা ফায়ারফক্স এর Add ons থেকেও আপনি এই টুলবারটি পেতে পারেন।

এ্যালেক্সা টুলবারটি ইনস্টল করে নিলে আপনার ব্রাউজারে শো করবে সাইটটির র‌্যাংক। আর সেই র‌্যাংকে ক্লিক করলে এরকম বিস্তারিত একটি পেজ ওপেন হবে। যেখানে সাইটটি সম্পর্কে বিস্তারিত তথ্য থাকবে। এছাড়া আপনি চাইলে এ্যালেক্সা র‌্যাংকিং এর ওয়েবসাইট (www.alexa.com) এ গিয়ে আপনি আপনার কাঙ্ক্ষিত ওয়েব সাইটটি সম্পর্কে জানতে পারেন। তবে এটি ঝামেলাপূর্ণ কাজ। সবচেয়ে সহজ উপায় হচ্ছে এ্যালেক্সা টুলবারটি ইনস্টল করে নেওয়া।

 

এ্যালেক্সা কি? 

বিশ্বের বহুল ব্যবহৃত ও জনপ্রিয় ট্রাফিক র‌্যাংকিং নির্ধারণকারী এ্যালেক্সা (www.alexa.com) ১৯৯৬ সালে যাত্রা শুরু করে। এ্যালেক্সা র‌্যাংকিং মূলত কোনো ওয়েব সাইট ও ব্লগের ট্রাফিক, পপুলারিটি ও প্রাসঙ্গিকতা সম্পর্কে ধারণার জন্য ব্যবহৃত হয়। যেমন: কোনো একটি ওয়েবসাইটে প্রতিদিন যত সংখ্যক লোক ভিজিট করে সেটি গণনা করে তার ভিত্তিতে সাইটের র‌্যাংক নির্ধারণ করে থাকে।

 

এ্যালেক্সা র‌্যাংকিং:

এ্যালেক্সা র‌্যাংকিং এর ক্ষেত্রে দুটো বিষয় দেখা যায়। একটি হলো গ্লোবাল র‌্যাংকিং আর অপরটি হলো কোন দেশের সাপেক্ষে র‌্যাংকিং। আপনার যদি জানতে ইচ্ছে করে এ মুহূর্তে পৃথিবীর সবচেয়ে বেশী ভিজিট হয় কোন ওয়েবসাইট। তা আপনি জানতে পারবেন এ্যালেক্সা র‌্যাংকিং এর মাধ্যমে। এ্যালেক্সা র‌্যাংকিং এ মুহূর্তে ১ নম্বর পজিশনে রয়েছে গুগল। যে ওয়েবসাইটের র‌্যাংকিং যত কম সে ওয়েবসাইটের পজিশন তত ভালো।  

 

টুলবার ডাউনলোড ও ইনস্টল:

এই লিংক থেকে এ্যালেক্সা টুলবারটি ডাউনলোড করে আপনার ব্রাউজারে ইন্সটল করে নিন। এবং আপনার ব্রাউজারটি রিস্টার্ট দিন। ব্যাস আপনার ব্রাউজারে এ্যালেক্সা টুলবারটি চলে আসলো।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
পেনড্রাইভ যদি ফরম্যাট না হলে করণীয়এ বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে
আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেনবিস্তারিত পড়ুন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো? যে ৪টি লক্ষণ দেখে বুঝবেন
আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেনবিস্তারিত পড়ুন আপনার ঘরের ওয়াই-ফাই রাউটারটি কোথায় স্থাপন করবেন
এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবেবিস্তারিত পড়ুন এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবে
কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন বিস্তারিত পড়ুন কিভাবে নিজের মোবাইল নম্বর গোপন রেখে কল করবেন
ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বেবিস্তারিত পড়ুন ধীরগতির পেনড্রাইভের গতি বাড়বে
মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরিবিস্তারিত পড়ুন মোবাইল ফোন ও পিসি সম্পর্কে যা জানা জরুরি
যা আছে নকিয়ার নতুন ফোনে বিস্তারিত পড়ুন যা আছে নকিয়ার নতুন ফোনে
পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শবিস্তারিত পড়ুন পোর্টেবল ড্রাইভ কেনার আগে ৫ পরামর্শ
মোবাইল ব্যাংকিংয়ে অপরাধ সংঘটিত হয়বিস্তারিত পড়ুন মোবাইল ব্যাংকিংয়ে অপরাধ সংঘটিত হয়
আরও ২২৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি