পুরো লিস্ট দেখুন

সিএটি / এসিসিএ

 

CAT/ACCA, Online Dhaka Guideআধুনিক হিসাব রক্ষণ পদ্ধতিতে আন্তর্জাতিক অনেক স্বীকৃত পদ্ধতি রয়েছে। সিএ, আইসিএমএ, সিআইএমএ, সিপিএ প্রভৃতির মতো এসিসিএ কোর্সটিও সমমানের ডিগ্রি। জাতিসংঘ ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব একাউন্ট্যান্টস এর সদস্য এবং যুক্তরাজ্যের এসিসিএ অ্যাওয়ার্ডিং বোর্ডের আন্তর্জাতিক স্বীকৃতির কারনে এসিসিএ সম্পন্নকারীদের বিশ্বব্যাপী চাহিদা ব্যাপক।

 

 

 

কী ধরণের চাকুরী হতে পারে

এসিসিএ কোর্সটি সফলভাবে সম্পন্নকারীরা অনায়াসে যেকোন মাল্টিন্যাশনাল অফিস ও গ্রুপ অব কোম্পানীতে উচ্চ বেতনে চিফ ফিন্যান্স অফিসার, অডিটর, অ্যাকাউন্টিং পার্টনার, ফিন্যান্স ডিরেক্টর, সিনিয়র ইন্টারনেল অডিটর, বিজনেস অ্যাডভাইসর হিসেবে চাকুরী পেয়ে থাকেন।


সিএটি / এসিসিএ কোর্সে ভর্তির যোগ্যতা ও অন্যান্য

এসএসসি এবং ও-লেভেল পাস করে সিএটি কোর্সটি করতে পারে। সিএটি সফলভাবে সম্পন্নকারীর এসিসিএ'র তিনটি বিষয় এফ-১,এফ-২,এফ-৩ শেষ হয়ে যায়। পরবর্তীতে তারা সরাসরি এসিসিএ কোর্সে ভর্তি হতে পারে। যেকোনো বিষয়ে ব্যাচেলর ডিগ্রি অর্জন বা এ-লেভেল সম্পন্নকারী এবং ২১ বছর বয়স হলে এসিসিএ কোর্সে ভর্তি হওয়া যায়। যদি কারো অনার্স মাস্টার্স করা থাকে তবে সে ৯টি বিষয় পর্যন্ত অব্যাহতি পেয়ে থাকে।


ক্রেডিট ট্রান্সফার ও অন্যান্য

দিন দিন প্রফেশনালদের কাছে এই কোর্সের চাহিদা বেড়েই চলেছে। কোর্সের মূল বডি একই হওয়ার কারণে ইংল্যান্ডসহ পৃথিবীর ১৭৩ দেশে পড়াশোনার জন্যে পুরোপুরি ক্রেডিট ট্রান্সফার করা যায়।

 

কোর্সের পরীক্ষা, পরীক্ষার স্থান ও অন্যান্য

বছরে দুইবার জুন ও ডিসেম্বরে  ব্রিটিশ কাউন্সিলে এক সাথে একটি থেকে চারটি বিষয়ে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা রয়েছে। কেউ  যদি একটি বিষয়ে ফেল করে, তবে শুধুমাত্র ঐ বিষয়ে পরীক্ষা দিয়ে পাশ করতে হয়। এসিসিএ- তে মোট ১০০ নম্বরের পরীক্ষা হয়। এর মধ্যে উত্তীর্ণ হতে হলে ৫০ নম্বর পেতে হয়।

সিএটি/এসিসিএ কোর্সে জুনে পরীক্ষা দিতে হলে আগের বছরের ৩১  ডিসেম্বরে এবং ডিসেম্বরে পরীক্ষা দিতে চাইলে চলিত বছেরের ১৫ আগস্টের মধ্যে রেজিষ্ট্রেশন করতে হয় আর ব্রিটিশ কাউন্সিলে বছরের যেকোনো সময়ই সিএটি'র প্রথম চারটি বিষয়ে এবং এসিসিএ'র প্রথম তিনটি বিষয়ে পরীক্ষা দেয়া যায়। এসিসিএ ও সিএটি'র সাধারণ পদ্ধতি ছাড়াও কম্পিউটার বেইজড পরীক্ষা পদ্ধতি রয়েছে। এতে এসিসিএ'র প্রথম ৩টি পেপার ও সিএটি'র প্রথম ৪টি পেপারের পরীক্ষা দেওয়া যায়।
 

কোর্স ফি

ব্রিটিশ কাউন্সিলে পরীক্ষা দেওয়ার আগে শিক্ষার্থীরদের অন্যত্র কোর্সটি করতে হয় এক্ষেত্রে খরচ পরে সিএটি এবং এসিসিএ এর জন্য ১,২৫,০০০ টাকা।

 

 
আরো পড়ুন
 

২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি