পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

রেজিস্ট্রেশন: চাকরি নিয়ে বিদেশ গমন

চাকরি নিয়ে বিদেশ যেতে চাইলে এখন থেকে বাংলাদেশী নাগরিকদের রেজিস্ট্রেশন করতে হবে। আগে সরকারীভাবে যারা চাকরি নিয়ে বিদেশ যেতো তাদেরকে এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হতো। নতুন নিয়মে সরকারী/বেসরকারী সকল ক্ষেত্রেই রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হয়েছে। নিবন্ধনকারীরা পৃথিবীর যেকোনো দেশে যেতে পারবেন। কোনো নির্দিষ্ট পেশার জন্য নয় যেকোনো পেশায় বিদেশ যেতে আগ্রহীদের জন্য এই নিবন্ধন করছে সরকার। রেজিস্ট্রেশন তালিকা থেকে আগা্মী দুই বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থপনায় কর্মীদের বিদেশ পাঠানো হবে। ইতিমধ্যে মালয়েশিয়া, হংকং, সিঙ্গাপুর ও জর্ডানে গমনের জন্য যে সব পুরুষ ও নারী কর্মী রেজিস্ট্রেশন করেছেন তারাও বর্তমানে অন্যান্য দেশের জন্য পছন্দ অনুযায়ী দক্ষ/আদা দক্ষ/অদক্ষ ট্রেডভিত্তিক রেজিস্ট্রেশন করতে পারবেন। যারা এখন রেজিস্ট্রেশন করছেন না কিন্তু বিদেশ যাবার মনস্থ করবেন, তারা ২ বছর পর রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন। তবে যারা রেজিস্ট্রেশনের পরে ১৮ বছরে পদার্পন করবেন তারা বয়স প্রমাণের সার্টিফিকেটসহ যেকোনো সময় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে রেজিস্ট্রেশন করতে পারবেন।


রেজিস্ট্রেশন শুরুর তারিখ:

আগামী ২২ সেপ্টেম্বর থেকে দেশেজুড়ে এই নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। প্রতি বিভাগের জন্য সাতদিন সময় বরাদ্দ করা হয়েছে। সকাল ৯টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত প্রতিটি ইউনিয়ন, নগর, পৌরসভা তথ্য ও সেবা কেন্দ্রে এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে এই নিবন্ধন করা হবে।

 

রেজিস্ট্রেশন ফি:

২৫০ টাকার বিনিময়ে নির্দিষ্ট বয়সের যে কেউ এই নিবন্ধন করতে পারবেন। এর মধ্যে সরকারি রেজিস্ট্রেশন ফি ধরা হয়েছে ১৫০ টাকা এবং ফরম পূরণে সহায়তা করার জন্য ১০০ টাকা।

 

রেজিস্ট্রেশন এর সময়:

বিভাগওয়ারী রেজিস্ট্রেশন শুরু হবে সকাল ১০ টায় শেষ হবে বিকেল ৫টায়। ঢাকা ও বরিশাল বিভাগে ২২ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। রাজশাহী, রংপুর, সিলেট ২৮ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর, খুলনা ও চট্টগ্রাম ৮ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত।

 

রেজিস্ট্রেশন এর যোগ্যতা:

প্রার্থীদের বয়স হতে হবে ১৮-৪৫ বছর। গৃহকর্মীর ক্ষেত্রে ২৫-৪৫ পর্যন্ত। যে কোনো দেশের জন্য এই রেজিস্ট্রেশন প্রযোজ্য হবে তবে প্রার্থী তার পছন্দের তালিকায় সর্বাধিক সাতটি দেশে অভিবাসনের জন্য আবেদন করতে পারবেন। প্রার্থী সর্বমোট ২০০ এর অধিক ট্রেড/পেশা হতে এক বা একাধিক ট্রেড পছন্দ করতে পারবেন। তবে যারা ট্রেড বা পেশায় দক্ষতা নেই তারা সাধারণ কর্মী হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবেন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
বাংলাদেশ নৌবাহিনীতে যোগ দিনসরাসরি কমিশন্ড অফিসার পদে নিয়োগ ২০১৪-এ ডিইও ব্যাচ
সেনাবাহিনীতে যোগ দিতে চান কি ? N\A, N\A
বিদেশ যেতে জামানত বিহীন ঋণপ্রবাসী কল্যাণ ব্যাংকের প্রদত্ত ঋণ সম্পর্কে তথ্য রয়েছে
ব্যবসায় প্রশাসনএ বিষয়ে পড়াশোনা সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে
পেশা হিসেবে মডেলিংএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
ফার্মাসিস্ট হতে চাইলেএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
স্বল্প খরচে, সরকারীভাবে স্বাবলম্বী হোনআবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টে:, ২০১৩
রেজিস্ট্রেশন: চাকরি নিয়ে বিদেশ গমনএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
সময়ের পেশা মেডিকেল টেকনোলজিস্টএ সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
আর্নইনফিনিটি.কমN\A, N\A
আরও ১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি