পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সময়ের পেশা মেডিকেল টেকনোলজিস্ট

পেশাগত জীবন কোনদিকে যাবে সে বিষয় নিয়ে অনেকেই দোটানায় পড়ে যান। বিশেষ করে এইচ.এস.সি পরীক্ষার পর এই বিষয়টি বিশেষভাবে লক্ষ্য করা যায়। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি প্রতিযোগিতায় টিকতে না পেরে অনেকেই জীবনের খেই হারিয়ে ফেলেন। জীবনের হাল না ছেড়ে দিয়ে পেশা হিসেবে বেছে নিতে পারেন “মেডিকেল টেকনোলজিস্ট”।

 

চিকিতৎসা সেবায় মূলত ডাক্তারকে প্রাধান্য দেওয়া হয়; কিন্তু একটি হাসপাতাল বা ক্লিনিক শুধু ডাক্তার দ্বারা পরিচালিত হতে পারে না। প্রত্যেকটি বিভাগে ডাক্তারদের সহকারী প্রয়োজন হয়। ডাক্তারদের সহকারী এসব বিশেষজ্ঞ কর্মীরাই মেডিকেল টেকনোলজিস্ট। ৩ থেকে ৪ বছর মেয়াদী হয় এই কোর্সটি। দেশের পাশাপাশি দেশের বাইরেও এই পেশায় ব্যাপক চাহিদা রয়েছে।

 

পড়াশোনা:

মেডিকেল টেকনোলজিস্ট হতে চাইলে এসএসসি উত্তীর্ণ হওয়ার পর পছন্দের যেকোনো বিষয়ে ভর্তি হতে পারেন। কারিগরি শিক্ষাবোর্ড অনুমোদিত বিষয়গুলো হলো ল্যাবরেটরি মেডিসিন (প্যাথলজি), ডেন্টাল, ফার্মেসি, নার্সিং, ফিজিওথেরাপি, রেডিওলজি অ্যান্ড ইমেজিং ও প্যারামেডিকেল। তিন বছর মেয়াদী কোর্স শেষে ১৮-২০ বছর বয়সেই মেডিকেল টেকনোলজিস্ট হিসেবে ক্যারিয়ার গড়া যায়। পরে বিএসসি/এমএসসিও করার সুযোগ আছে।


যোগ্যতা:

ন্যূনতম জিপিএ ২.৫ সহ যেকোনো বিভাগ থেকে এসএসসি উত্তীর্ণ হতে হবে। কর্মদক্ষতা বাড়াতে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে ইন্টার্নশিপের সুযোগ আছে।


কোথায় পড়বেন?

মেডিকেল টেকনোলজি বিষয়ে কারিগরি শিক্ষাবোর্ড অনুমোদিত প্রথম প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্সটিটিউট অব মেডিকেল সাইন্স (বিমস)। এখানকার কোর্সগুলো হচ্ছে ডিপ্লোমা ইন ল্যাবরেটরি মেডিসিন (প্যাথলজি), ফামেসীি, রেডিওলজি অ্যান্ড ইমেজিং, ডেন্টাল, ফিজিওথেরাপি, পেশেন্ট কেয়ার (নার্সিং) ও প্যারামেডিকেল। বিমস-এর ওয়েবসাইটে (www.bims-bd.com) ভর্তি ফরম যাওয়া যাবে। বিমস-এ রয়েছে অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী, সমৃদ্ধ লাইব্রেরি ও ল্যাব। প্রতিষ্ঠানটি গত বছর যুক্তরাজ্যের 'বিজনেস ইনিশিয়েটিভ ডাইভারশান' কর্তৃক ইন্টন্যাশনাল কোয়ালিটি ক্রাউন অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে।

 

আয়-রোজগার:

মেডিকেল টেকনোলজির যেকোন বিষয়ে তিন বা চার বছরের ডিপ্লোমা শেষ করার পর শুরুতেই ১০ থেকে ১৫ হাজার টাকা বেতনে কাজের সুযোগ মিলে থাকে। পরবর্তীতে কাজের অভিজ্ঞতা ও দক্ষতা বৃদ্ধির সাথে সাথে তা ৪০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
বাংলাদেশ নৌবাহিনীতে যোগ দিনসরাসরি কমিশন্ড অফিসার পদে নিয়োগ ২০১৪-এ ডিইও ব্যাচ
সেনাবাহিনীতে যোগ দিতে চান কি ? N\A, N\A
বিদেশ যেতে জামানত বিহীন ঋণপ্রবাসী কল্যাণ ব্যাংকের প্রদত্ত ঋণ সম্পর্কে তথ্য রয়েছে
ব্যবসায় প্রশাসনএ বিষয়ে পড়াশোনা সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে
পেশা হিসেবে মডেলিংএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
ফার্মাসিস্ট হতে চাইলেএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
স্বল্প খরচে, সরকারীভাবে স্বাবলম্বী হোনআবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টে:, ২০১৩
রেজিস্ট্রেশন: চাকরি নিয়ে বিদেশ গমনএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
সময়ের পেশা মেডিকেল টেকনোলজিস্টএ সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
আর্নইনফিনিটি.কমN\A, N\A
আরও ১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি