পূর্ববর্তী লেখা  
পুরো লিস্ট দেখুন

আই টি ভেট

 

ঢাকা আহছানিয়া মিশন কর্তৃক প্রতিষ্ঠিত আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ১৯৯৫ সালে বাংলাদেশ  কারিগরি শিক্ষা বোর্ডের অনুমোদনক্রমে এখানে ইনষ্টিটিউট অব টেকনিক্যাল এন্ড ভোকেশনাল এডুকেশন এন্ড ট্রেনিং (আইটিভেট)-এর যাত্রা শুরু হয়।

 

ঠিকানা ও অবস্থান

২০ তেজতুরী বাজার রোড (কারওয়ান বাজার), তেজগাঁও, ঢাকা-১২১৫ এই ঠিকানায় প্রতিষ্ঠানটি অবস্থিত। ফোন: ৯১২০২৪৮, ৯১৩০৬১৩, ৯১১৫৪৬১, এক্সটেনশন: ৫০১, ৭০২, ৪০১, ১০৮, ১০৩।

 

ভর্তির যোগ্যতা

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির জন্য অবশ্যই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ভর্তি নীতিমালা অনুযায়ী যোগ্যতা সম্পন্ন হতে হবে।

 

প্রত্যেক কোর্সের আসন সংখ্যা

কারিগরি বোর্ডের অধীনে এখানে সাতটি কোর্স চালু রয়েছে। ডিপ্লোমা-ইন-আর্কিটেকচার টেকনোলজি {সকাল – ৪০ জন,বিকাল – ৪০ জন (ব্যাচ)}, ডিপ্লোমা-ইন-সিভিল টেকনোলজি {সকাল – ৪০ জন, বিকাল – ৮০ জন (ব্যাচ)}, ডিপ্লোমা-ইন-কম্পিউটার টেকনোলজি {সকাল – ৪০ জন, বিকাল – ৮০ জন (ব্যাচ)}, ডিপ্লোমা-ইন-ইলেকট্রিক্যাল টেকনোলজি {বিকাল – ৮০ জন (ব্যাচ)}, ডিপ্লোমা-ইন-কেমিক্যাল টেকনোলজি {বিকাল – ৪০ জন (ব্যাচ)}, ডিপ্লোমা-ইন-টেলি কমিউনিকেশন টেকনোলজি {সকাল – ৪০ জন, বিকাল – ৮০ জন (ব্যাচ)}, ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং {বিকাল – ৮০ জন (ব্যাচ)}।

 

ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র

ভর্তির সময় এস. এস. সি-র মূল মার্কসিট, প্রশংসাপত্র, ৩৮ মি: মি:× ৩৮ মি: মি: ৪ কপি সত্যায়িত ছবি শিক্ষার্থীকে অবশ্যই সাথে আনতে হবে।

 

কোর্সের মেয়াদ

উল্লেখিত যে কোন বিষয়ে ডিপ্লোমা কোর্সের মেয়াদ ৪ বছর। বছরে ২টি সেমিষ্টার। সর্বমোট ৮ সেমিষ্টার।

 

ভর্তি ফি ও অন্যান্য

ভর্তির সময় অন্যান্য ফিসহ প্রথম সেমিষ্টারের বেতন ১৪,৪২০ টাকা। বাকি ৭ সেমিষ্টারের জন্য প্রতি সেমিষ্টার ফি১৩,০০৫ টাকা। এছাড়া বোর্ড পরীক্ষার সময় প্রতি সেমিষ্টারের পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ফি প্রদেয়।

 

সময়সূচী

আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিদিন সকাল ৮.০০ টা থেকে বিকেল ৫.০০ টা পর্যন্ত খোলা থাকে। এবং সাপ্তাহিক ছুটি শুক্রবার।

 

বৃত্তি সুবিধা ও সনদ প্রাপ্তি

বৃত্তি সুবিধা রয়েছে। প্রথম সারির শিক্ষার্থীরা মেধানুসারে প্রতি সেমিষ্টারে বৃত্তি পেয়ে থাকে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের যে কোন কোর্স সমাপ্তির পর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (আইটিভেট) থেকে পৃথক সনদপত্র প্রদান করা হয় আনুষ্ঠানিকতার সহিত।  

 

ইন্টার্নির ব্যবস্থা

কোর্স শেষে প্রতিষ্ঠান কর্তৃক স্বনামধন্য ও সরকারি-বেসরকারি স্বায়ত্বশাসিত কলকারখানা, মিল, ফ্যাক্টরি অফিস ও উক্ত বিষয়ের উপর বিস্তর জ্ঞান লাভের জন্য শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিষ্ঠানে পাঠানো হয়ে থাকে। ২-৩ মাসের ইন্টার্নি করার সময় শিক্ষার্থীরা কিছু ভাতা পেয়ে থাকে।  

 

বিবিধ 

প্রত্যেক ক্লাশরুম ও ল্যাবরেটরী রুম শীততাপ নিয়ন্ত্রীত।লোডশেডিং এর সময় নিজস্ব জেনারেটরের মাধ্যমে বিদুৎ সরবরাহ শীততাপ নিয়ন্ত্রন ব্যবস্থা সচল রাখা হয়।

প্রত্যেক তলাতে পর্যাপ্ত অগ্নি-নির্বাপণ ব্যবস্থা রয়েছে এবং অগ্নি কান্ডের সময় ভবন থেকে দ্রুত বিকল্প পথে বের হওয়ার জন্য Fire Exit এর ব্যবস্থা রয়েছে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
রেডিয়েন্ট ইনষ্টিটিউট অব ডিজাইনধানমন্ডি, ধানমন্ডি
ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি(এন.আই,ই,টি)তেজগাঁও, কাওরান বাজার
অ্যাপারেলস ইনস্টিটিউট অব ফ্যাশন এন্ড টেকনোলজি (এআইএফটি)উত্তরা, সেক্টর ০৭
আহসানিয়া ইনষ্টিটিউট অব টেকনোলজি এন্ড বিজনেস (এআইটিবি)ধানমন্ডি, ধানমন্ডি
আনন্দ কম্পিউটার্সঢাকা, মতিঝিল
শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটমোহাম্মদপুর, মোহাম্মদপুর
এ্যারোনটিক্যাল ইন্সটিটিউট অফ বাংলাদেশউত্তরা, সেক্টর ১৩
জাতীয় যুব উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (নিডাটা)উত্তরা, সেক্টর ৯
বাইনারী ইনফরমেশন টেকনোলজিউত্তরা, সেক্টর ৩
নিটধানমন্ডি, ধানমন্ডি
আরও ২৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি