পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জাতীয় বিশ্ববিদ্যালয়

১৯৯২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টি সমগ্র বাংলাদেশে সরকারী এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়-কলেজগুলোর মাধ্যমে পরিচালিত সাধারন শিক্ষায় বিভিন্ন বিষয়ের উপর গ্রাজুয়েট এবং পোষ্ট গ্রাজুয়েট ডিগ্রী প্রোগ্রামগুলো নিয়ন্ত্রণ করে থাকে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত বাংলাদেশের ১৬০০ সরকারী এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়-কলেজগুলোতে ১০,০০,০০০ শিক্ষার্থী পড়াশুনা করছে। এটি একটি সরকারী প্রতিষ্ঠান। পল্লী এবং আধা শহুরে এলাকার শিক্ষার্থীদের মাঝে উচ্চতর শিক্ষা ছড়িয়ে দিতে জাতীয় বিশ্ববিদ্যালয় বিভিন্ন দায়িত্বশীল ভূমিকা পালন করে থাকে।

 

 

চ্যান্সেলর

ভাইস চ্যান্সেলর

প্রো-ভাইস চ্যান্সেলর

মো: আবদুল হামিদ

রাষ্ট্রপতি, গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ

প্রফেসর ড: হারুন-অর-রশিদ

প্রফেসর ড: আসলাম ভূঁইয়া

কোষাধ্যক্ষ

প্রফেসর মো: নোমান অর রশিদ

 

ঠিকানা এবং অবস্থান

জাতীয় বিশ্ববিদ্যালয়

বোর্ড বাজার, গাজীপুর ১৭০৪।

ফোন: ৯২৯১০১৮-২৩, ৯২৯১০৫৫

ইমেইল: [email protected][email protected], [email protected]

ওয়েব সাইট: www.nu.edu.bd, www.nuadmission.com

 

অনুষদ এবং বিভাগসমূহ

কলা অনুষদ

১.বাংলা ২.ইংরেজি ৩.দর্শন ৪.ইতিহাস ৫.ইসলামিক স্টাডিজ ৬.ইসলামের ইতিহাস ৭.আরবি ৮.পালি ও সংস্কৃত

 

সমাজ বিজ্ঞান অনুষদ

১.অর্থনীতি ২.রাষ্ট্র বিজ্ঞান ৩.সমাজ বিজ্ঞান ৪.সমাজ কর্ম ৫.লোকপ্রশাসন ৬.নৃ-বিজ্ঞান ৭.গার্হস্থ্য অর্থনীতি

 

বিজ্ঞান অনুষদ

১.পদার্থ ২.রসায়ন ৩.গণিত ৪.পরিসংখ্যান ৫.প্রাণীবিদ্যা ৬.উদ্ভিদবিজ্ঞান ৭.মনোবিজ্ঞান ৮.ভূ-ত্তত্ব ৯.ভূগোল ১০.কম্পিউটার বিজ্ঞান

 

ব্যবসায় শিক্ষা অনুষদ

১.ফিন্যান্স এ্যান্ড ব্যাংকিং ২.হিসাববিজ্ঞান ৩.মার্কেটিং ৪.ব্যবস্থাপনা।

 

আইন অনুষদ

আইন বিভাগ

 

ভর্তি আবেদন পত্র

ভর্তি ফরম অনলাইনে পাওয়া যায় অথবা কলেজ অফিস থেকে ভর্তির আবেদন ফর্ম সংগ্রহ করতে হয়। ভর্তি ফর্মের মূল্য ৩০০ টাকা (অনির্ধারিত)। এছাড়া টেলিটক মোবাইল অপারেটরের এসএমএস এর মাধ্যমে ভর্তি ফরম ক্রয় করা যায়।

আবেদনপত্রের সাথে যেসকল কাগজপত্র জমা দিতে হয়, সেগুলো হলো; সংশ্লিষ্ট অধ্যক্ষ কর্তৃক ছাত্র/ছাত্রীর সত্যায়িত স্বাক্ষর ও সদ্য তোলা ছবি; প্রবেশপত্র, রেজিষ্ট্রেশন কার্ড ও নম্বরপত্রের সত্যায়িত অনুলিপি।

 

ভর্তির যোগ্যতা

স্নাতক কোর্সে ভর্তি হতে;

১। এইচএসসি বা সমমান এবং এসএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এবারে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

২। আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ২.০ থাকতে হবে। পরীক্ষার্থী যে বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক সে বিষয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (২০০ নম্বরে) জিপিএ ৩.০ থাকতে হবে।

৪। মাদ্রাসা বোর্ড হতে আলিম পাস করা শিক্ষার্থীরা শর্ত পূরণ সাপেক্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

৫। ব্যবসায় ব্যবস্থাপনার শিক্ষার্থীরা ব্যবসায় প্রশাসন শাখায় এবং ডিপ্লোমা-ইন-ফরেস্ট্রি, ডিপ্লোমা-ইন-এ্যাগ্রিকালচার, ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং-এ উত্তীর্ণ শিক্ষার্থীরা শর্ত পূরণ সাপেক্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণীতে বিজ্ঞান শাখায় ভর্তির জন্য আবেদন করতে পারবে।

৬। উপরোক্ত ক্যাটাগরি ছাড়াও সমতুল্য বিদেশী সার্টিফিকেট/ ডিপ্লোমাধারী শিক্ষার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড/কর্তৃপক্ষ উচ্চ মাধ্যমিক পর্যায়ে সমতা নিরূপণ হলে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

 

আবেদন করার নিয়মাবলী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদনপত্র গত বছর থেকে অনলাইনের মাধ্যমে নেয়া হচ্ছে। গতবারের মতো এবারেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের আবেদন অনলাইনের মাধ্যমে করতে হবে। নিম্নে আবেদন করার নিয়ম দেয়া হলো।

১। নির্দিষ্ট ওয়েবসাইটে (http://www.nu.edu.bd/index.php)গিয়ে আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীৰার রোল নম্বর, বোর্ড, শাখা ও প্রাপ্ত জিপিএ, জন্ম তারিখ, কলেজের নাম, প্রার্থীর পছন্দের সব বিষয়ের ক্রমনির্ধারণ করে ভর্তি ফর্ম পূরণ করতে হবে। প্রার্থীর ভর্তি ফর্মে বিষয়ের পছন্দক্রম একবার নির্ধারণ করা হলে পরবর্তীতে তা পরিবর্তন করা যাবে না।

২। একজন প্রার্থী তার পছন্দ অনুযায়ী শুধুমাত্র একটি কলেজে আবেদন করতে পারবে। সংশ্লিস্ট কলেজের অধিভুক্ত বিষয়সমূহের তালিকা ওয়েবসাইট থেকে জেনে নিতে হবে।


৩। যদি কোন প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার দেয়া তথ্যের সঙ্গে ওয়েবসাইটে সংরক্ষিত তথ্যের (বোর্ড থেকে প্রাপ্ত) অসঙ্গতি দেখতে পাওয়া যায় সেক্ষেত্রে সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে সঠিক তথ্য এন্ট্রি করার সুযোগ রয়েছে। এ ক্ষেত্রে প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীৰার মূল নম্বরপত্র ও রেজিস্ট্রেশন কার্ড সংশ্লিষ্ট কলেজে দেখিয়ে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।


৪। সঠিক তথ্যসহকারে আবেদন ফর্মটি পূরণ করে সাবমিট করা হলে আবেদনকারীর নাম ও ভর্তি পরীক্ষার রোল নম্বরসহ একটি নতুন আবেদন ফর্ম কম্পিউটার স্ক্রিনে দেখা যাবে। ফর্মটি সরাসরি অথবা ডাউনলোড করে অফসেট সাদা কাগজে প্রিন্ট করে নিতে হবে।


৫। আবেদনকারীকে প্রিন্ট করা ভর্তি ফর্মের তিনটি নির্দিষ্ট স্থানে সদ্য তোলা রঙিন ছবি সত্যায়িত করে লাগাতে হবে এবং নির্ধারিত স্থানে স্থাপন করতে হবে। আবেদনকারীর ছবি স্বাক্ষরে কোন ধরনের অসঙ্গতি পাওয়া গেলে ভর্তি পরীক্ষা বাতিল করা হবে।


৬। ওয়েবসাইট থেকে প্রিন্ট করা আবেদন ফর্মটির সঙ্গে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীৰার নম্বরপত্র ও রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপিসহ ভর্তি পরীক্ষার ফি ২৬০ টাকা সংশিস্নষ্ট কলেজে জমা দিতে হবে।

৭। ওয়েবসাইট থেকে প্রিন্টকৃত আবেদন ফর্মটির একটি অংশ (সর্বনিম্ম অংশ) অধ্যক্ষ/দায়িত্বপাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ কলেজ কর্তৃপক্ষ ছাত্র/ছাত্রীকে ফেরত দেবে। ভর্তি পরীক্ষা ও তৎপরবর্তী ভর্তি কার্যক্রমে এই অংশটি পরীক্ষার্থীর প্রবেশপত্র হিসেবে ব্যবহৃত হবে।

৮। ভর্তি পরীক্ষার আগের দিন সংশ্লিষ্ট কলেজ থেকে ছাত্র/ছাত্রীর পরীক্ষার  নির্ধারিত নিয়ে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হতে হবে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বিভিন্ন কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর মধ্যে কিছু নামকরা কলেজ রয়েছে। ঢাকার ঢাকা কলেজ, তিতুমীর কলেজ, মিরপুর বাংলা কলেজ, সিলেটের এমসি কলেজ, রাজশাহীর রাজশাহী কলেজ, বরিশালের বিএম কলেজ, যশোরের এমএম কলেজ, খুলনার বিএল কলেজ, বগুড়ার আযিযুল হক কলেজ, রংপুরের কারমাইকেল কলেজ উল্লেখযোগ্য।

 

প্রয়োজনীয় ডাউনলোড

ওয়েব সাইট থেকে প্রয়োজনীয় ডাউনলোডের জন্য নিম্নে উল্লেখিত লিংকটি ক্লিক করুন: http://www.nu.edu.bd/standardForm.php

 

আপডেটের তারিখ ১৪ জুন ২০১৩

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ঢাকা বিশ্ববিদ্যালয়শাহবাগ, শাহবাগ
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়লালবাগ, পলাশী
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়শাহবাগ, শাহবাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়কোতোয়ালী, সদরঘাট
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সাভার, সাভার
জাতীয় বিশ্ববিদ্যালয়N\A, N\A
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়উত্তরা, সেক্টর ৯
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়তেজগাঁও, তেজগাঁও
শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়শেরে বাংলা নগর, শেরে বাংলা নগর
ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গাজীপুর, গাজীপুর
আরও ৪ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি