পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্যাট (SAT)

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসযুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস

যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশীদের সাথে যোগাযোগ

যুক্তরাষ্ট্র যেতে বিমান ভাড়াইমিগ্রান্ট ভিসা, আমেরিকানন ইমিগ্রান্ট ভিসা (আমেরিকা)

আমেরিকায় উচ্চ শিক্ষাটোয়েফেল (TOEFL)আইইএলটিএস (IELTS)

জি আর ই (GRE)এমআইটিতে ভর্তি

 

উত্তর আমেরিকার বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ রিকয়্যারমেন্ট হল SAT(Scholastic Assessment Test)। এটির ব্যবস্থাপনা ও মালিকানা কলেজ বোর্ডের অধীনে এবং এটির প্রকাশনা, উন্নয়ন এবং মান প্রদান Educational Testing Service (ETS) দ্বারা পরিচালিত। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার বিভিন্ন নামকরা পাবলিক বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য স্যাট প্রয়োজন। ২০০৫ সাল থেকে প্রবর্তিত নিয়ম অনুযায়ী স্যাট পরীক্ষার সময় ৩ ঘণ্টা ৪৫ মিনিট। এটি আবার দুই ভাগে বিভক্ত। যেমন- স্যাট-১ এবং স্যাট-২। বছরে সাতটি সময় স্যাট দেওয়ার সময় নির্ধারণ করা আছে। অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, মার্চ অথবা এপ্রিল, মে ও জুন।

 

পরীক্ষা পদ্ধতি
স্যাট-১ পরীক্ষায় মোট তিনটি অংশ থাকে। যথা: ক্রিটিক্যাল রিডিং বা পড়া, গণিত ও লেখা।
 

ক্রিটিক্যাল রিডিং বা পড়া
মোট তিনটি বিভাগে ক্রিটিক্যাল রিডিং বা পড়া -এর পরীক্ষাগুলো নেওয়া হয়। এর মধ্যে ২৫ মিনিট করে দুটি বিভাগ এবং একটি বিভাগের জন্য ২০ মিনিট সময় নির্ধারিত। বিভিন্ন ধরনের প্রশ্নগুলোর মধ্যে থাকে বাক্য সমাপ্তিকরণ এবং ছোট, বড় প্যাসেজ সম্পর্কে প্রশ্ন থাকে।  বাক্য সমাপ্তিকরণে সাধারণত ছাত্রদের শব্দজ্ঞান, বাক্য গঠন, বোঝার ক্ষমতা এবং সঠিক শব্দ দ্বারা বাক্য গঠন সম্পর্কিত প্রশ্নও থাকে।প্রশ্নপত্রে আসা প্রশ্নগুলো পর্যায়ক্রমে সহজ থেকে কঠিন হতে থাকে।

 

গণিত
এ বিভাগটি পরিচিত ক্যালকুলেশন সেকশন নামে। পরীক্ষার্থীরা গণিত পরীক্ষার সময় গ্রাফিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন।তিনটি ভাগে ভাগ করা হয়েছে বিভাগটি।প্রথম, দ্বিতীয়, তৃতীয় ভাগের বেশির ভাগ অংশজুড়ে সঠিক উত্তর খুঁজে বের করার পদ্ধতি। এখানেও দুটি বিভাগে ২৫ মিনিট এবং তৃতীয় বিভাগে ২০ মিনিট সময় নির্ধারিত।


লেখা
এ বিভাগে সঠিক উত্তর খুঁজে বের করা প্রশ্নগুলোর মধ্যে পাবেন শব্দ এবং প্যারাগ্রাফ উন্নতিকরণ প্রশ্ন। ভুল কিছু প্রশ্ন দেওয়া থাকবে, যার ঠিক উত্তরটি দেওয়ার মাধ্যমে আপনার সাধারণ জ্ঞানের ভাণ্ডার যাচাই করা হবে। এ ছাড়া ২৫ মিনিটের মধ্যে রচনা লিখতে হবে। সামাজিক এবং আপনার এত বছরের শিক্ষাজীবন থেকে অর্জিত অথবা দেখাশোনার অভিজ্ঞতা থেকেও রচনাগুলো লেখা যাবে। তবে লিখতে হবে অত্যন্ত দ্রুততার সঙ্গে। প্রতিটি রচনার জন্য ১-৬-এর ভেতর স্কোর দেওয়া হবে। কোনো রচনা না লেখা হলে, বিষয়-বহির্ভূত রচনা, ইংরেজি ছাড়া অন্য কোনো ভাষায় লেখা হলে লেখা না হলে সেই রচনায় ০ স্কোর দেওয়া হবে।

 

স্যাট-২

যেসকল শিক্ষার্থী বিজ্ঞান এবং প্রকৌশল বিষয় নিয়ে পড়াশোনা করতে আগ্রহী তাদের জন্য স্যাট-২ দরকার। আমেরিকান সেন্টারের মতে, ‘বিদেশে অনেক বিশ্ববিদ্যালয় আছে, যারা অর্থনৈতিকভাবে শিক্ষার্থীদের সহায়তা করে থাকে। যা আমরা স্কলারশীপ বা বৃত্তি নামে জানি। এই বৃত্তি যে কেউ সহজেই পেতে পারে। এজন্য তাকে স্যাট-১ এর পাশাপাশি স্যাট-২ পরীক্ষাও দিতে হবে। স্যাট-২ বিষয়ভিত্তিক পরীক্ষা। এতে মোট আটটি বিষয় থাকে। বিষয়গুলোর মধ্যে রয়েছে- পদার্থবিদ্যা, জীববিজ্ঞান, রসায়ন,  গণিত এর মধ্যে থেকে শিক্ষার্থীরা নিজেদের পছন্দমতো দুই-তিনটি বিষয় নির্বাচন করে সেসব বিষয়ের উপর পরীক্ষা দিবে। স্যাট-১ ও স্যাট-২-এর পরীক্ষা কাগজ-কলমে নেওয়া হয়। এখানে কম্পিউটারের মাধ্যমে পরীক্ষা দেওয়ার কোনো ব্যবস্থা নেই। প্রত্যেক বিষয়ের পরীক্ষার সময় ১.০০ ঘন্টা।

 

প্রস্তুতি

  • এ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ন্যূনতম ১২ থেকে ১৮ মাস আগে থেকে প্রস্তুতি গ্রহণ করা শুরু করতে হবে।
  • বাসায় নিয়মিত বেশি বেশি ইংরেজি পড়া, লেখা ও শোনার মাধ্যমে চর্চা করতে হবে।
  • স্যাট পরীক্ষার জন্য ইংরেজি শব্দভাণ্ডার যথেষ্ট শক্তিশালী হওয়া চাই। এ জন্য প্রতিদিন নতুন শব্দ শেখা ও তা চর্চার অভ্যাস করতে হবে।
  • গণিত বিষয়ের প্রতি অধিক মনোযোগ দিতে হবে।
  • আমেরিকান সেন্টারে মক টেস্ট দেওয়ার ব্যবস্থা রয়েছে। প্রস্তুতি ঝালাই করে নেওয়ার জন্য আমেরিকান সেন্টারের সদস্যপদ লাভ করে মক টেস্টে অংশগ্রহণ করতে পারেন।
  • নিজ সংগ্রহে প্রয়োজনীয় বই না থাকলে আমেরিকান সেন্টার লাইব্রেরীতে গিয়ে পড়তে পারেন। লাইব্রেরিতে বই বিক্রি করা হয়।

 

নিবন্ধন

  • যাদের ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ডের রয়েছে তারা ঝামেলাবিহীনখভাবে অনলাইনের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। পরীক্ষার ছয় মাস আগে থেকে এক সপ্তাহ পূর্ব পর্যন্ত অনলাইন নিবন্ধনকারীরা নিবন্ধন করতে পারে।  
  • এছাড়া বৈদেশিক মুদ্রা বিনিময় সম্পাদনকারী যেকোনো ব্যাংকের মাধ্যমে ব্যাংক ড্রাফট করে নিবন্ধন করা যায়। ব্যাংক ড্রাফটের মাধ্যমে নিবন্ধনকারীরা পরীক্ষার ছয় মাস আগে থেকে চার সপ্তাহ পূর্ব পর্যন্ত নিবন্ধন করতে পারে।
  • স্যাট-১ এর নিবন্ধন ফি ৭১ ডলার
  • স্যাট-২ এর নিবন্ধন ফি নির্ধারিত হয় নির্বাচিত বিষয় এর উপর ভিত্তি করে। এক বিষয় ৫৫ ডলার, দুই বিষয় ৬৪ ডলার এবং তিন বিষয় ৭৩ ডলার।
  • পরীক্ষার্থীদের অবশ্যই বৈধ পাসপোর্ট থাকতে হয়।

আরও জানতে দেখুন:

আপলোডের তারিখ: ০৩/১১/২০১২

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জিম্যাট (GMAT)জিম্যাট সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
নেদারল্যান্ডে উচ্চ শিক্ষা নেদারল্যান্ডে উচ্চ শিক্ষা সংক্রান্ত তথ্য জানতে দেখুন
আইইএলটিএস (IELTS)আইইএলটিএস সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
টোয়েফেল (TOEFL)TOEFL সম্পর্কে বিস্তারিত তথ্য আছে
FIA – CAT – ACCAএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
জি আর ই (GRE)জি আর ই সম্পর্কে বিস্তারিত তথ্য আছে
স্যাট (SAT)স্যাট সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
ডেনমার্কে উচ্চ শিক্ষাডেনমার্কে উচ্চ শিক্ষা নিতে আগ্রহীদের জন্য প্রয়োজনীয় কিছু তথ্য
নরওয়েতে উচ্চ শিক্ষানরওয়েতে উচ্চ শিক্ষা নিতে আগ্রহীদের জন্য প্রয়োজনীয় কিছু তথ্য
ইতালি যেতে স্টুডেন্ট ভিসাইতালি যেতে শিক্ষার্থী ভিসার নিয়মকানুন
আরও ২৫ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি