পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পাইওনিয়ার ডেন্টাল কলেজ

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদন প্রাপ্ত এবং বিএম এন্ড ডিসি কর্তৃক স্বীকৃত পাইওনিয়ার ডেন্টাল কলেজ ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত।

 

অবস্থান

বারিধারা যমুনা ফিউচার পার্ক সংলগ্ন প্রধান সড়ক সড়ক থেকে জোয়ার সাহারার দিকে ৫০০ গজ পশ্চিম দিকে এগিয়ে এই ডেন্টাল কলেজটি অবস্থিত। 

 

ঠিকানা ও যোগাযোগ

প্লট # ক, ৪০/১, লিচু বাগান রোড, জোয়ার সাহারা, বারিধারা, ঢাকা – ১২১৯।

ফোন: ৯৮৯১০৩৫, ৮৪১১০২৩, ৮৪১১০২৪

মোবাইল: ০১৭১৫-১৫৭৭২০

ই-মেইল: [email protected]

ওয়েব সাইট: www.pdchbd.com

 

কোর্স

এই কলেজে ৪ বছর মেয়াদী বি.ডি.এস কোর্স করানো হয়। কোর্স শেষে ৬ মাস ইন্টার্নী করতে হয়।  

 

বিভাগসমূহ

ক্র. নং

বিভাগ

১.

জেনারেল সার্জারী

২.

জেনারেল ও ডেন্টাল ফার্মাকোলজী

৩.

এনাটমী ও হিস্টোলজী

৪.

ফিজিওলজী ও বায়োকেমিষ্ট্রি

৫.

প্যাথলজী এন্ড মাইক্রোবায়োলজী

৬.

ওরাল এনাটমী ও ফিজিওলজী

৭.

পেরিওডনটোলজী এন্ড ওরাল প্যাথলজী

৮.

কনজারভেটিভ ডেনটিস্ট্রি

৯.

ওরাল সার্জারী

১০.

চিলড্রেন প্রিভেনটিভ এন্ড কমিউনিটি ডেনটিস্ট্রি

১১.

মেডিসিন বিভাগ

১২.

অর্থডনশিয়া বিভাগ

 

ভর্তি যোগ্যতা ও প্রক্রিয়া

এই ডেন্টাল মেডিকেল কলেজে শুধুমাত্র বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণী শিক্ষার্থীরাই ভর্তি হতে পারে। দেশের যে কোন শিক্ষা বোর্ড থেকে এইচ.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এবং এস.এস.সি এবং এইচ.এস.সি  উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে মোট জিপিএ – ৭.৫০ থাকতে হবে।

 

উক্ত কলেজে ভর্তি হওয়ার জন্য কলেজের নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। আবেদন ফরম কলেজ অফিস থেকে বিতরণ করা হয়। ফরমের মূল্য ১,০৪৫ টাকা। ফরমটি যথাযথভাবে পূরণ করে ফরমের এস.এস.সি এবং এইচ.এস.সি পরীক্ষার মার্কসীট, সনদপত্র, নাগরিক সার্টিফিকেট ও ৬ কপি পাসপোর্ট সাইজের রঙ্গীন ছবি সংযুক্ত করে অফিসে জমা দিয়ে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

 

পরবর্তীতে নির্ধারিত তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষার ফল নির্ধারিত তারিখে কলেজের নোটিশ বোর্ড ও ওয়েব সাইডে প্রকাশ করা হয়। ফলাফল প্রকাশের পর ১ম তিনদিনের মধ্যে মেধা তালিকায় স্থান প্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তি হতে হয়। নির্ধারিত তারিখের মধ্যে মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন শিক্ষার্থী ভর্তি না হয় এবং আসন খালি থাকে সেক্ষেত্রে অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করা হয়।

 

ভর্তির সময় ভর্তি ফি বাবদ ৯,৭০০ টাকা সোনালী ব্যাংক, পাইওনিয়ার ডেন্টাল কলেজ শাখায় জমা দিতে হয়।

 

কোর্সের খরচ

৪ বছর মেয়াদী এম.বি.বি.এস ডেন্টাল কোর্সটি সম্পন্ন করতে ১২ টি সেমিস্টার পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতি ৪ মাস অন্তর এক-একটি সেমিস্টার পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতি সেমিস্টারের ফি ১৮,০০০ টাকা। সর্বোপরি কোর্সটি সম্পন্ন করতে ৪,৫০,০০০ টাকা খরচ হয়।

 

শিক্ষক সংখ্যা

এই কলেজে ৬৫ জন শিক্ষক রয়েছে। স্থায়ী শিক্ষক সংখ্যা ৫৭ জন এবং অস্থায়ী শিক্ষক সংখ্যা ৮ জন। এর মধ্যে প্রফেসর পর্যায়ের রয়েছেন ২২ জন।

 

ক্লাস ও ক্লাসের সময়সূচী

এই কলেজের শ্রেণী কক্ষগুলো শীতাতপ নিয়ন্ত্রিত এবং মাল্টিমিডিয়া প্রযুক্তি সম্বলিত। বসার জন্য রয়েছে স্টীল ও কাঠের তৈরী বেঞ্চ।

 

এই কলেজের সকল ক্লাসসমূহ একটি শিফটেই অনুষ্ঠিত হয়। ক্লাস শুরু হয় সকাল ৮.০০ টায় এবং শেষ হয় বিকাল ৩.০০ টায়। প্রতিটি ক্লাসের ব্যাপ্তি ১ ঘন্টা। সাপ্তাহিক ছুটি শুক্রবার।

 

ড্রেসকোড

শিক্ষার্থীরা ক্যাম্পাসে নিজেদের খুশিমত রুচিশীল ড্রেস পরে আসতে পারবে। তবে ক্লাসে অংশগ্রহণের সময় অবশ্যই সাদা এপ্রোন পরিধান করতে হবে।

 

 

ল্যাবসমূহ

শিক্ষাক্ষেত্রে পরিপূর্ণ জ্ঞান অর্জনের জন্য বিষয়ভিত্তিক ৭ টি ল্যাব রয়েছে। ল্যাবগুলো হলো - ফিজিওলজী ও বায়োকেমিষ্ট্রি, প্যাথলজী ও মাইক্রোবায়োলজী, বায়ো এনাটমি, পেরিওডনটোলজী, অর্থডনশিয়া।

 

লাইব্রেরী

এই কলেজটিতে একটি লাইব্রেরী রয়েছে। লাইব্রেরীতে শিক্ষার্থীদের সিলেবাস সম্পর্কিত বইয়ের পাশাপাশি রেফারেন্স পুস্তক, নিয়মিত জার্নাল সহ ২,৫০০ বই রয়েছে। লাইব্রেরীটি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রীত। লাইব্রেরী থেকে বই বাসায় বা হলে নিয়ে যাওয়ার জন্য অবশ্যই লাইব্রেরী কার্ড থাকতে হবে। ১০০ টাকার বিনিময়ে লাইব্রেরী সদস্য ফরম পূরণ করে লাইব্রেরী কার্ড গ্রহণ করা যায়। লাইব্রেরী থেকে বাসায় বা হলরুমে বই নিয়ে যাওয়া যায়। পরবর্তী ২ দিনের মধ্যে সেই বই লাইব্রেরীতে জমা দিয়ে নতুন বই নেয়া যায়।

 

হলসমূহ

এই কলেজে অধ্যায়নরত শিক্ষার্থীদের আবাসিক সুবিধার জন্য ছেলে ও মেয়দের পৃথক হল রয়েছে। মোট হলের সংখ্যা ৬ টি। এর মধ্যে ১ টি হল ছেলেদের আর ৫ টি হল মেয়েদের। হলে সিট পাওয়ার জন্য অধ্যক্ষ বরাবর আবেদন করতে হয়। হলগুলো কলেজ ক্যাম্পাসের ২০০ গজ দূরত্বে অবস্থিত। হলের সিট ভাড়া বাবদ মাসিক ২,৫০০ টাকা পরিশোধ করতে হয়।  

 

হলে থাকার পাশাপাশি খাওয়া-দাওয়ার ব্যবস্থাও রয়েছে। তবে এ বিষয়টি ঐচ্ছিক। হলে খাওয়া দাওয়ার খরচ দৈনিক (প্রতি বেলা) ভিত্তিতে নির্ধারিত হয়।

সকাল

পরোটা/রুটি, ডাল/ভাজি

১৫/-

দুপুর

ভাত, মাছ, ডাল

৩০/-

ভাত, মাংস, ডাল

৫০/-

রাত

ভাত, মাছ, ডাল

৩০/-

ভাত, মাংস, ডাল

৫০/-

 

একাডেমিক ভবন

কলেজের একাডেমিক ভবনটি ৬ তলা। এতে মোট কক্ষ রয়েছে ৬০ টি। ভবনটি কলেজের প্রবেশ দ্বারের সাথেই অবস্থিত।

 

ক্যান্টিন

নিজস্ব ক্যান্টিন ব্যবস্থা রয়েছে। ক্যান্টিনে সিঙ্গারা, সমুচা, পুরি, রুটি, কলা, চিপস, কোমল পানীয়,  মিনারেল ওয়াটার পাওয়া যায়। ক্যান্টিনটি কলেজ ভবনের নিচতলায় অবস্থিত। সকাল ৮.০০ টা থেকে বিকাল ৩.০০ টা পর্যন্ত ক্যান্টিন খোলা থাকে।

সিঙ্গারা

৫/-

সমুচা

৫/-

পুরি

৩/-

চিপস

১২/-

রুটি

৬/-

কলা

৫/-

কোমল পানীয় (১ লিটার)

৬০/-

মিনারেল ওয়াটার (১ লিটার)

১৫/-

 

বিবিধ

  • শিক্ষার্থীদের খেলাধুলার জন্য ক্যাম্পাসে একটি খেলার মাঠ রয়েছে।
  • সহশিক্ষা কার্যক্রম হিসেবে ল্যাঙ্গুয়েজ ক্লাব, ডিবেটিং ক্লাব, বিজ্ঞান ক্লাব রয়েছে। এসকল ক্লাবে সদস্য আহ্বান করা হলে নির্ধারিত ফরম পূরন করে সদস্য হওয়া যায়। এর জন্য আলাদা কোন চার্জ লাগে না।
  • প্রতি ১৫ দিন পর পর সেমিনার, সিম্পোজিয়াম আয়োজন করা হয়।

 

অডিটোরিয়াম

এই ডেন্টাল কলেজটির ৩০০ জন ধারণক্ষমতা সম্পন্ন নিজস্ব একটি অডিটোরিয়াম রয়েছে। যেখানে কলেজের অভ্যন্তরীণ বিভিন্ন সভা, সেমিনার ও অন্যান্য অনুষ্ঠানাদি অনুষ্ঠিত হয়। যেমন – দন্ত শিক্ষা বিষয়ক দেশীয় ও আন্তর্জাতিক ভাবে আয়োজন কৃত সেমিনার। এসব সেমিনারে দেশী-বিদেশী বক্তাগণ অংশগ্রহণ করে থাকেন। এটি মূল ভবনের নিচতলায় অবস্থিত।

 

আন্ত: বিভাগ চিকিৎসা

দন্ত চিকিৎসা প্রদানের পাশাপাশি এখানে আন্ত:বিভাগ চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা রয়েছে। সাধারন বেড ও কেবিন মিলিয়ে মোট ২৫০ টি শয্যা রয়েছে। সাধারন বেডের ভাড়া দৈনিক ২৫০ টাকা আর কেবিন এর ভাড়া ১,০০০ টাকা থেকে ২,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। কেবিনগুলো শীতাতপ নিয়ন্ত্রিত ও এটার্চ বাথ-টয়লেট সম্বলিত।

 

বহি:বিভাগ চিকিৎসা

আন্ত:বিভাগের পাশাপাশি এই ডেন্টাল কলেজটিতে বহি:বিভাগের মাধ্যমেও রোগীদের সেবা প্রদান করা হয়। বহি:বিভাগে ডাক্তার দেখানোর জন্য ৬০ টাকা দিয়ে টিকেট কাটতে হয়। বহি:বিভাগ চিকিৎসা সেবা সকাল ৮.০০ টা থেকে দুপুর ২.০০ টা পর্যন্ত প্রদান করা হয়। বহি:বিভাগ চিকিৎসা প্রদানে নিয়োজিত ডাক্তার হলেন – ডা: এম জালাল উদ্দীন (এম.বি.বি.এস-ঢাকা, এফ.সি.পি.এস মেডিসিন)। 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
বাংলাদেশ ডেন্টাল কলেজধানমন্ডি, ধানমন্ডি
ইউনিভার্সিটি অব ডেন্টাল কলেজগুলশান, গুলশান ২
সাপ্পোরো ডেন্টাল কলেজ ও হাসপাতালউত্তরা, সেক্টর ৮
সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ এন্ড হাসপাতালমতিঝিল, মালিবাগ
মার্কস ডেন্টাল কলেজকাফরুল, সেকশন ১৪
পাইওনিয়ার ডেন্টাল কলেজগুলশান, বারিধারা
সিটি ডেন্টাল কলেজ ও হাসপাতালখিলগাঁও, চৌধুরীপাড়া
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি