পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শিক্ষক নিবন্ধন পরীক্ষা

পেশা হিসেবে শিক্ষকতা অনেকেরেই পছন্দের। তবে প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরেও বেসরকারী স্কুল ও কলেজের শিক্ষক হতে হলে “শিক্ষক নিবন্ধন” সার্টিফিকেট থাকতে হয়। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন আইন-২০০৫ অনুসারে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে যোগ দিতে আগে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। যোগ্য ও দক্ষ শিক্ষক নিয়োগ নিশ্চিত করাই এর উদ্দেশ্য। এ আইনের ১০(২) ধারা অনুযায়ী বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) তালিকায় অন্তর্ভুক্ত, নিবন্ধিত ও প্রত্যায়িত না হলে কেউ কোনো বেসরকারি স্কুল বা কলেজে শিক্ষক হিসেবে যোগ দিতে পারে না। স্কুল বা কলেজ শিক্ষক হওয়ার জন্য আলাদা আলাদাভাবে নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। অর্থাৎ উভয় পদের জন্য আলাদা আলাদা প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ২৩ ও ২৪ আগস্ট, ২০১৩ তারিখে অনুষ্ঠিত হয়েছে নবম শিক্ষক নিবন্ধন পরীক্ষা।

 

আবেদনের যোগ্যতা:

পরীক্ষায় অবতীর্ণ (Appeared) কোনো প্রার্থীর আবেদন গ্রহণযোগ্য নয়। সদ্য পাশ করা প্রার্থীদের সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের দেওয়া প্রশংসাপত্র, টেব্যুলেশন শীট/মার্কশীট সহ আবেদনপত্র গ্রহণযোগ্য হবে।  

 

পরীক্ষা পদ্ধতি:

স্কুল ও কলেজ উভয় ক্ষেত্রেই বাংলা, ইংরেজি, গণিত এই তিনটি বিষয়ের পাশাপাশি একটি ঐচ্ছিক বিষয়ের উপর প্রশ্ন করা হয়। আবশ্যিক বিষয়গুলোর উপর নৈর্ব্যক্তিক পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

  • উভয় ক্ষেত্রেই পরীক্ষার মোট নম্বর ২০০; ১০০ আবশ্যিক আর ১০০ ঐচ্ছিক। পাস নম্বর ৪০।
  • আবশ্যিক পরীক্ষা হবে নৈর্ব্যক্তিক পদ্ধতিতে। এক ঘণ্টার মধ্যে উত্তর করতে হবে ১০০টি প্রশ্নের। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.৫ নম্বর। প্রতিটি বিষয়ে প্রশ্ন থাকে ২৫টি করে।
  • ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে লিখিত। তিন ঘণ্টায় উত্তর করতে হবে ১০০ নম্বরের। লিখিত পরীক্ষায় সাধারণত পাঁচটি রচনামূলক প্রশ্নের উত্তর করতে হয়, প্রতিটিতে নম্বর থাকে ১৫। সংক্ষিপ্ত প্রশ্নও থাকে পাঁচটি, প্রতিটির মান ৫। প্রতিটি প্রশ্নের একটি করে অথবা থাকে।
  • পরীক্ষার হলে বিষয় কোড, সেট নম্বর ও রোল নম্বর আবশ্যিক বিষয়ের ওএমআর উত্তরপত্রের নির্দিষ্ট স্থানে এবং ঐচ্ছিক বিষয়ের উত্তরপত্রের ওএমআরের প্রথম অংশের নির্ধারিত স্থানে লিখতে হবে ও বৃত্ত ভরাট করতে হবে।  

 

আবেদনের নিয়ম ও ফি:

www.ntrca.teletalk.com.bd এই ঠিকানায় গিয়ে যথাযথভাবে ফরম পুরণ করে নিবন্ধন করতে হয়। এরপর একটি ইনভয়েস নম্বর দেওয়া হয়। এই ইনভয়েস নাম্বার দিয়ে যেকোনো টেলিটক মোবাইল থেকে পরীক্ষার ফি বাবদ ৩৫০ টাকা প্রদান করতে হয়। এরপর প্রার্থীকে ইনভয়েস নাম্বার, পাসওয়ার্ডের সিরিয়াল নাম্বার ফিরতি এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয়। এই পাসওয়ার্ড ও ইনভয়েস নাম্বার দিয়ে ওয়েবসাইট থেকে পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হয়। অনলাইনে পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্টেড কপি সংরক্ষণ করতে হবে এবং এসএমএস এর মাধ্যমে পাওয়া সিরিয়াল নাম্বারটি প্রিন্ট কপির নির্দিষ্ট স্থানে উল্লেখ করতে হয়।

 

প্রয়োজনীয় কাগজপত্র:

আবেদনপত্রের সাথে পরীক্ষার্থীর স্বাক্ষর ও নীল ব্যাকগ্রাউন্ড যুক্ত পাসপোর্ট সাইজের রঙিন ছবি স্ক্যান করে আবেদনপত্রের নির্দিষ্ট স্থানে সংযুক্ত করতে হয়। আবেদনপত্রের প্রিন্ট কপির সাথে সত্যায়িত শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, নম্বরপত্র, প্রশিক্ষণ সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), নাগরিকত্ব সনদ সংযুক্ত করে “স্কুল শিক্ষক নিবন্ধন” পরীক্ষার্থদের হলুদ খামে এবং “কলেজ শিক্ষক নিবন্ধন” পরীক্ষার্থীদের খাকি খামে করে – সদস্য (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন), এনটিআরসিএ, নায়েম একাডেমিক ভবন (৬ষ্ঠ তলা), ধানমন্ডি, ঢাকা এই ঠিকানায় ডাকযোগে পাঠাতে হয়।

 

বি: দ্র:

  • ভুল তথ্য দিয়ে আবেদনকৃত পরীক্ষার্থীর আবেদন বাতিল বলে গণ্য হয়।
  • আবেদন ফি জমা ছাড়া আবেদন করলে তা বাতিল বলে গণ্য হয়।
  • বিদেশী নাগরিকগণ বা বিদেশী নাগরিককে বিয়ে করা বা বিয়ের প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার কারণে বা ফৌজদারি আদালত কর্তৃক দন্ডিত হওয়ার ফলে সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চাকরি হতে বরখাস্ত ব্যক্তিরা আবেদন করতে পারবেন না।
  • আবেদনপত্রে পরীক্ষা কেন্দ্র হিসেবে নিজ জেলার নাম উল্লেখ করতে হয়।

 

ফলাফল প্রকাশ:

ফল প্রকাশের ৯০ দিনের মধ্যে সনদপত্র পাঠানো হয় স্থায়ী ঠিকানার জেলা শিক্ষা অফিসে। এর আগে ওয়েবসাইটে দেওয়া ফলাফল সাময়িক প্রত্যয়নপত্র হিসেবে ধরা হবে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ডায়েট কাউন্সিলিং সেন্টাররমনা, ইস্কাটন
রাশিয়ান কালচার সেন্টাররাশিয়ান কালচার সেন্টার সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য
বাংলাদেশ স্কাউটসবাংলাদেশ স্কাউটসের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে
সাঁতার প্রশিক্ষণN\A, N\A
থ্রি ফিঙ্গারস হ্যান্ড রাইটিংশিশুসহ সব বয়সীদের হাতের লেখা প্রশিক্ষণ কেন্দ্র
টিএসসি (ছাত্র শিক্ষক কেন্দ্র)শাহবাগ, শাহবাগ
কোয়ান্টাম মেথডরমনা, শান্তিনগর
বাংলা একাডেমীবাংলা একাডেমী
মাত্রাহাতের লেখা প্রশিক্ষণ কেন্দ্র মাত্রা সম্পর্কে তথ্য রয়েছে
অটিজম ওয়েলফেয়ার ফাউন্ডেশনঅটিজম ওয়েলফেয়ার ফাউন্ডেশন
আরও ২১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি