পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ইরান কালচারাল সেন্টার

এদেশে ১৯৮৪ সালে সংস্কৃতির আদান প্রদানের লক্ষ্যে ইরান সরকার ইরান কালচারাল সেন্টারটি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। ধানমন্ডি আবাসিক এলাকার বাড়ি # ৫৪, সড়ক # ৮/এ এই ঠিকানায় ইরান কালচারাল সেন্টারটি অবস্থিত। এই প্রতিষ্ঠানের ফোন নম্বর ৯১১৪০০০, ৯১৩৫১৫৫ এবং ই-মেইল এড্রেস [email protected]

 

বিভিন্ন কোর্স ও ফি

এখানে শুধুমাত্র ফারসি ভাষা শেখানো হয়। ফারসি ভাষার চারটি কোর্সের মধ্যে জুনিয়র কোর্স, সিনিয়র কোর্স, ডিপ্লোমা কোর্স এবং উচ্চ ডিপ্লোমা কোর্স রয়েছে। প্রতিটি পার্টের মেয়াদ ৩ মাস এবং প্রত্যেক কোর্সের দুইটি করে পার্ট বিদ্যমান। জুনিয়র কোর্সের জন্য ১,২০০ টাকা, সিনিয়র কোর্সের জন্য ১,৫০০ টাকা, ডিপ্লোমা কোর্সের জন্য ২,০০০ টাকা এবং উচ্চ ডিপ্লোমা কোর্সের জন্য ২,৫০০ টাকা ফি রয়েছে। ছাত্রদের জন্য প্রত্যেক কোর্স ফিতে ৫০% কম রাখা হয়।

 

লাইব্রেরী

এই কালচারাল সেন্টারে একটি লাইব্রেরী রয়েছে। এই লাইব্রেরিতে ফার্সি সাহিত্য, তাফসির, হাদিস, ইসলামী আদর্শ, আকিদা, দর্শন, ইতিহাসসহ বিভিন্ন বিষয়ের উপর প্রায় ৬,০০০ টি বই রয়েছে। লাইব্রেরিতে একসাথে প্রায় ২০ জন পাঠক বসে বই পড়তে পারে। এখানে সদস্য হওয়ার ব্যবস্থা রয়েছে। ২ কপি ছবি, যেকোন আইডি কার্ডের ফটোকপি এবং ১,০০০ টাকা ফি দিয়ে এক বছরের জন্য সদস্য হওয়া যায়। সদস্য হলে এক সপ্তাহের জন্য বাড়িতে বই নিয়ে যাওয়া যায়।

 

বিশেষ আয়োজন

এখানে বিশিষ্ট ইসলামিক ব্যক্তিত্ব সম্পন্ন গুণীজনদের জন্মদিন ও মৃত্যুদিনে আলোচনা সভার আয়োজন করা হয়ে থাকে। এছাড়া বিভিন্ন দিবসে কেরাত, হেফজ, হামদ, নাত, বই পাঠ, কোরআন তেলওয়াত প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।

 

অডিটোরিয়াম

এই সেন্টারে একটি অডিটোরিয়াম রয়েছে। সর্বোচ্চ ২৫০ জনের বসার ব্যবস্থা রয়েছে এই অডিটোরিয়ামে। এটি দৈনিক ভাড়া ১৫,০০০ টাকা। অডিটোরিয়াম ভাড়ার জন্য রিসেপশনে যোগাযোগ করতে হয়। যোগাযোগের ফোন নম্বর  ৯১১৪০০০, ৯১৩৫১৫৫।

 

সময়সূচী

শুক্র ও শনিবার ছাড়া অন্যান্য দিন সকাল ৯.০০ টা থেকে দুপুর ১.০০ টা পর্যন্ত এবং দুপুর ২.৩০ টা থেকে বিকাল ৫.০০ টা পর্যন্ত খোলা থাকে। এছাড়া দুপুর ১.০০ টা থেকে দুপুর ২.৩০ পর্যন্ত বিরতি এখানে বিরতি থাকে।

 

বিবিধ

এখানে গাড়ি পার্কিং কোন ব্যবস্থা নেই। তবে পর্যাপ্ত অগ্নি নির্বাপনের ব্যবস্থা রয়েছে। সেন্টারের নিচতলায় মহিলা ও পুরুষদের জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা রয়েছে। সেন্টারে প্রবেশর সময় মূল ফটকে সঙ্গে আনা ব্যাগ সহ যাবতীয় কিছু জমা দিয়ে, স্বাক্ষর বইয়ে নিজের নাম , মোবাইল নম্বর এবং স্বাক্ষর করে ভিতরে প্রবেশ করতে হয়। এখানকার নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট ভালো।

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
ডায়েট কাউন্সিলিং সেন্টাররমনা, ইস্কাটন
রাশিয়ান কালচার সেন্টাররাশিয়ান কালচার সেন্টার সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য
বাংলাদেশ স্কাউটসবাংলাদেশ স্কাউটসের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে
সাঁতার প্রশিক্ষণN\A, N\A
থ্রি ফিঙ্গারস হ্যান্ড রাইটিংশিশুসহ সব বয়সীদের হাতের লেখা প্রশিক্ষণ কেন্দ্র
টিএসসি (ছাত্র শিক্ষক কেন্দ্র)শাহবাগ, শাহবাগ
কোয়ান্টাম মেথডরমনা, শান্তিনগর
বাংলা একাডেমীবাংলা একাডেমী
মাত্রাহাতের লেখা প্রশিক্ষণ কেন্দ্র মাত্রা সম্পর্কে তথ্য রয়েছে
অটিজম ওয়েলফেয়ার ফাউন্ডেশনঅটিজম ওয়েলফেয়ার ফাউন্ডেশন
আরও ২১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি