পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

রোজা মানুষের পাপ মোচনকারী

হাদিসের পরিভাষায় পবিত্র রমজান রহমত মাগফেরাত ও নাজাতের মাস। মাগফেরাত মানে হলো ক্ষমা করা। আর এখানে ক্ষমা বলতে গোনাহ থেকে মানুষকে মাগফেরাত দান করাই বুঝায়। রোজা যে মানুষের জন্য পাপ মোচনকারী তা হাদিসের অনেক বর্ণনা থেকে জানা যায়। যার কিছু তুলে ধরা হলো-
 
>> হজরত হুজাইফা রাদিয়াল্লাহু বলেন, আমি প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, ব্যক্তির ফেতনা তার পরিবার-পরিজন, ধন-সম্পদ ও তার প্রতিবেশীর মধ্যে। যার কাফফারা হলো সালাত, সিয়াম ও সাদকা। (বুখারি ও মুসলিম)
 
>> হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর পক্ষ থেকে বর্ণনা করেন, ‘প্রত্যেক কাজের কাফফারা রয়েছে; আর সাওম বা রোজা হচ্ছে আমার জন্য; আমি তার প্রতিদান দেব। (বুখারি ও মুসনাদে আহমদ)
 
>> হজরত আবু সাইদ খুদরি রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, ‘যে রমজানের রোজা পালন করল, তার সীমারেখা ঠিক রাখল এবং যা থেকে বিরত থাকা দরকার তা থেকে সে বিরত থাকল; তবে তার (জীবনের) আগের সব গোনাহ মোচন করা হবে। (মুসনাদে আহমদ, বাইহাকি)
 
সুরা হুদে আল্লাহ তাআলা বলেন, ‘নিশ্চয়ই ভালো কাজ মন্দ বা খারাপ কাজকে মিটিয়ে দেয়।’ রোজা হলো দুনিয়ায় মুসলিম উম্মাহর জন্য কল্যাণকর ইবাদত। যারা সাওম পালন করে আল্লাহ তাআলা তাদের পাপ থেকে ক্ষমা করেন।
 
উল্লেখিত হাদিসের আলোকে বুঝা যায়, প্রত্যেক সাধারণ আমলই গোনাহের কাফফারা। আর সাওম বা রোজা শুধুমাতও কাফফারা নয় বরং গোনাহের কাফফারার সঙ্গে সঙ্গে অত্যাধিক সাওয়াবও রয়েছে।
 
সুতরাং যারা সাওমের ফজিলত লাভ করতে চায়; তাদেরকে রোজা বিনষ্টকারী সব কাজ থেকে নিজেদেরকে হেফাজত করতে হবে।
 
পরিশেষে…
মুসলিম উম্মাহর উচিত রমজানের রাত ও দিনে হারাম কথা ও কাজ তথা গীবত, পরনিন্দা ও গর্হিত জিনিস থেকে নিজেদের দৃষ্টি ও জবানকে হেফাজত করা। রমজানের মর্যাদা ও গুরুত্ব দেয়া।
 
হাদিসে এসেছে, ‘যারা সাওমের সীমা ঠিক রাখল এবং সে সব জিনিস থেকে নিরাপদ থাকল; যা থেকে নিরাপদ থাকা জরুরি।’ তাদের জন্য রোজা পাপ মোচনকারী।
 
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রোজার যথাযথ হক আদায় করে হেদায়েত ও সঠিক পথে থাকার তাওফিক দান করুন। রোজা পালনে সব গোনাহ থেকে মুক্ত হওয়ার তাওফিক দান করুন। আমিন।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি