পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

একটি রমজান একজন মানুষের নাজাতের জন্য যথেষ্ট

পবিত্র মাহে রমজানকে যদি সঠিকভাবে কাজে লাগানো যায়, সত্যিকার অর্থে রমজান মাসে আল্লাহর হুকুম এবং রাসূলে কারিম (সা.) -এর নির্দেশ মোতাবেক কাটানো যায়- তাহলে একটি রমজানই একজন মানুষের নাজাতের জন্য যথেষ্ট।

 

রমজানের গুরুত্ব ও ফজিলত বর্ণনা করতে যেয়ে বাংলানিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) জামে মসজিদের খতিব আলহাজ হাফেজ মাওলানা আবদুল কুদ্দুস এসব কথা বলেন।

তিনি বলেন, কোরআনে কারিমে রমজান মাসে মানুষের জন্য করণীয় এবং বর্জনীয় বিষয়গুলো উল্লেখ করা আছে। হজরত রাসূলে কারিম (সা.) ও হাদিসে এসব বর্ণনা করেছেন। মানুষের উচিৎ সেভাবে জীবন অতিবাহিত করা। 

হজরত রাসূলে কারিম (সা.) রমজান মাসের আগমনকে সামনে রেখে ইরশাদ করেছেন, তোমাদের কাছে একটি মাস এসেছে। এ মাস হলো- অত্যন্ত বরকতময় মাস। যে মাসের ইবাদত অন্য মাসের তুলনায় বেশি ফজিলতময়। 

মাওলানা আবদুল কুদ্দুস আরও বলেন, রমজান মাসে দরিদ্রদের প্রতি সহানুভূতি দেখানো অনেক সওয়াবের কাজ। কারণ রমজান মাসকে বলা হয় সহানু্ভূতির মাস। মানুষ তার অধীনস্তদের প্রতি, গরীবের প্রতি, দরিদ্রদের প্রতি, ব্যবসায়ী ক্রেতার প্রতি অর্থাৎ প্রত্যেক জায়গায় একজন আরেকজনের প্রতি সহানুভুতিশীল হয়ে উদারতার এক অনুপম দৃষ্টান্ত  স্থাপন করতে হবে। 

নবী করিম (সা.) বলেছেন, রোজাকে পরিপূর্ণতায় পৌঁছানোর জন্য সকল পাপের কাজ পরিহার  করা, মিথ্যা না বলা, গীবত থেকে বিরত থাকা দরকার। সেই সঙ্গে চোখের পাপ, কানের পাপ, হাতের পাপ থেকে শুরু করে সব ধরনের গোনাহ থেকে বেঁচে থেকে নিজেকে সুন্দর একজন মানুষ হিসেবে গড়ে তোলার অপূর্ব সুযোগ এই রমজান। 

রমজানের দান প্রসঙ্গে তিনি বলেন, আম্মাজান হজরত আয়েশা সিদ্দীকা (রা.) বলেন, নবী করিম (সা.) সারা বছরই দান করতেন। কিন্তু রমজান মাসে গরীবের প্রতি, অসহায় মানুষের প্রতি দানের পরিমাণ বেড়ে যেত। তার মতো এত বেশি দান আর কেউ করতেন না।

আমরা যারা রাসূলে কারিমকে (সা.) দেখি নাই। আমরা রমজান মাস পেয়েছি। এখন আমরা যদি রমজান মাসে গরীব-মিসকিনদের ইফতার সেহরিতে অংশগ্রহণ করাতে পারি, তাদের প্রতি সাহায্যের হাত বাড়াতে পারি- তাহলে আশা করা যায়, হজরত রাসূলুল্লাহ (সা.)- কিয়ামতের দিন আমাদের জন্য সুপারিশ করবেন। 

রমজান মাসে রোজাদারের করণীয় প্রসঙ্গে খুবির খতিব বলেন, রমজান মাসে বেশি করে কোরআন পাঠ করা। রাসূলে কারিম (সা.) বলেছেন,

উম্মত রমজান মাসে যে কাজগুলো বেশি বেশি করবে এর অন্যতম হলো- কালিমা তায়্যিবা লা ইলাহা ইল্লাহ মুহাম্মাদুর রাসূলুল্লাহ (সা.) পাঠ করা, ইসতেগফার বেশি বেশি পড়া, গোনাহ থেকে তওবা করা এবং আল্লাহর নিকট জান্নাতের জন্য প্রার্থনা করা আর জাহান্নাম থেকে মুক্তি চাওয়া। 

 

গরীব-মিসকিনদের ইফতারি করানো প্রসঙ্গে তিনি বলেন, রমজান মাসে অনেক ইফতারের অনুষ্ঠান হয়। যদি আমরা সত্যিকারে আল্লাহকে খুশি করার জন্য এমন আয়োজন করি, তাহলে ওই ইফতার আয়োজনে যেন প্রকৃত অভাবী কিংবা গরীব মানুষ থাকে। তাহলে ওই আয়োজন সফল হবে এটা আল্লাহ পছন্দ করেন। 

দেখুন, সত্যিকার অর্থে রমজান মাস হলো- নাজাত, রহমত ও মাগফিরাতের মাস। সুতরাং রমজান মাসকে সেভাবে পালন করলে জান্নাতি বান্দা হয়ে দুনিয়া থেকে বিদায় সেওয়া সম্ভব। আমাদের মনে রাখতে হবে, এই কথাগুলো কোরআন-হাদিসের মধ্যে আছে। সুতরাং আমরা যেন আমল করে এবারের রোজার মাসকে সঠিকভাবে কাটিয়ে আগামী ১১টি মাস সুন্দরভাবে চলার এক আধ্যাত্মিক শক্তি অর্জন করতে পারি সেই চেষ্টা করতে হবে। 

এভাবে যদি কেউ রমজান অতিবাহিত করে, তাহলে আশা করা যায় নবীজীর হাদিস অনুযায়ী সে সফলকাম। অাল্লাহতায়ালা আমাদের সত্যিকারভাবে রমজানের রোজা পালন করার তওফিক দান করুন। আমিন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি