পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বিশ্বনবির পবিত্র মেরাজ

মেরাজ মানে ঊর্ধ্বলোকে পরিভ্রমণ। আর এ মেরাজ দ্বারা আল্লাহর সান্নিধ্যে পৌছানোর ঘটনাই উদ্দেশ্য। যার ব্যবস্থাপক হলে স্বয়ং আল্লাহ তাআলা। বিশ্বনবির মেরাজের সফরের সঠিক তারিখ ও বৎসর নিয়ে মতপার্থক্য রয়েছে।
 
তবে সর্বাধিক ও গ্রহণযোগ্য অভিমত হলো মেরাজ সংঘটিত হয়েছিল হিজরতের আগে বিশ্বনবির মক্কায় অবস্থানকালীন সময়ের ২৬ রজব দিবাগত রাতে। এ উর্ধ্বলোকে ভ্রমণ ছিল বিশ্বনবির স্বশরীরে এবং জাগ্রত অবস্থায়।
 
মেরাজের বিষয়ে কুরআনুল কারিমের সুরা বনি ইসরাইল এবং সুরা নজমে আলোচিত হয়েছে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ মেরাজ তিন ধাপে বিভক্ত ছিল।
 
প্রথম ধাপ
মক্কার মসজিদুল হারাম (বায়তুল্লাহ) থেকে জেরুজালেমে অবস্থিত মসজিদে আকসা পর্যন্ত। যার আলোচনা সুরা বনি ইসরাইলের প্রথম আয়াতেই রয়েছে। আল্লাহ বলেন, ‘পরম পবিত্র ও মহিমাময় সত্তা তিনি, যিনি স্বীয় বান্দাকে রাত্রি বেলায় ভ্রমণ করিয়েছিলেন মসজিদে হারাম থেকে মসজিদে আকসা পর্যান্ত-যার চার দিকে আমি পর্যাপ্ত বরকত দান করেছি যাতে আমি তাঁকে কুদরতের কিছু নিদর্শন দেখিয়ে দেই। নিশ্চয়ই তিনি পরম শ্রবণকারী ও দর্শনশীল।’
 
দ্বিতীয় ধাপ
মসজিদে আকসা হতে শুরু করে সপ্তম আসমান পর্যন্ত গমন। সেখান থেকে রওয়ানা হয়ে জান্নাত জাহান্নামসহ বহু নিদর্শন পরিদর্শন করে সিদরাতে মুনতাহায় পৌঁছান। হজরত জিবরিল আলাইহিস সালাম সিদরাতে মুনতাহা পর্যন্তই ছিলেন বিশ্বনবির সফর সঙ্গী। যার আলোচনা এসেছে সুরা নাজমের প্রথম দিকের আয়াতগুলোতে।
আল্লাহ তাআলা বলেন, ‘উর্ধ্ব দিগন্তে। অতঃপর নিকটবর্তী হল ও ঝুলে গেল। তখন দুই ধনুকের ব্যবধান ছিল অথবা আরও কম। তখন আল্লাহ তাঁর বান্দার প্রতি যা প্রত্যাদেশ করবার, তা প্রত্যাদেশ করলেন। রসূলের অন্তর মিথ্যা বলেনি যা সে দেখেছে। তোমরা কি বিষয়ে বিতর্ক করবে যা সে দেখেছে? নিশ্চয় সে তাকে আরেকবার দেখেছিল। সিদরাতুলমুন্তাহার নিকটে। যার কাছে অবস্থিত বসবাসের জান্নাত। যখন বৃক্ষটি দ্বারা আচ্ছন্ন হওয়ার, তদ্দ্বারা আচ্ছন্ন ছিল। তাঁর দৃষ্টিবিভ্রম হয় নি এবং সীমালংঘনও করেনি। নিশ্চয় সে তার পালনকর্তার মহান নিদর্শনাবলী অবলোকন করেছে।’ (সুরা নজম : আয়াত ৭-১৮)
 
তৃতীয় ধাপ
জিব্রিল আলাইহিস সালামের বিদায়ের পর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একাকি আল্লাহ তাআলার অন্তরঙ্গ সান্নিধ্য লাভের উদ্দেশ্যে রহওয়ানা হন। সেখানে তিনি আল্লাহর সান্নিধ্য লাভ করেন। এটা হলো মেরাজের সংক্ষিপ্ত রূপ।
 
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র মেরাজ ছিল তাঁর শ্রেষ্ঠ মোজেজা। মেরাজের আগের দুই বছর ছিল প্রিয়নবির জন্য অত্যন্ত কঠিন ও কষ্টকর। যা ছিল তাঁর ও তাঁর সঙ্গীদের জন্য আল্লাহ তাআলার পক্ষ থেকে বিশেষ সম্মান মর্যাদা ও সান্তনা। যেখানে প্রিয়নবি বাস্তবেই ইমামুল মুরসালিন হিসেবে স্বীকৃতি লাভ করেন।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি