পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আর্থিক সহযোগিতা লাভে অগ্রাধিকার পাবেন যারা

আল্লাহ তাআলা মানুষের প্রতিটি অনু পরিমাণ সৎ কাজের বিনিময় প্রদান করবেন। তিনি কোনো মানুষের সঙ্গে বিনিময় প্রদানে অনু পরিমাণ অন্যায় ও জুলুম করবেন না। তিনি তাঁর জন্য জুলুম-অত্যাচারকে হারাম করে নিয়েছেন।
 
মানুষের ধন-সম্পদ থেকে অগ্রাধিকার ভিত্তিতে সবচেয়ে বেশি সহযোগিতা পাওয়ার হকদার কে? এ বিষয়ে উপদেশ দিয়ে বলেন, তোমরা যখন তোমাদের ধন-সম্পদ থেকে ব্যয় করবে, তখন তোমরা পিতা-মাতা, নিকটাত্মীয়, ইয়াতিম ও মিসকিনদের সাহায্য করবে। আর তোমরা দুনিয়াতে যে কোনো ধরনের উত্তম কাজই করা না কেন, তিনি তা খুব ভালভাবেই অবগত আছেন।
 
আল্লাহর দেয়া ধন-সম্পদ থেকে ব্যয়ের ব্যাপারে তিনি সুস্পষ্টভাবে উল্লেখ করেন-
আয়াতের অনুবাদ-
আয়াত পরিচিতি ও নাজিলের কারণ
সুরা বাকারার ২১৫ নং আয়াতে আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নফল দান-সহযোগিতা করার জন্য পথ নির্দেশ করেছেন। এ দানের আয়াতটি জাকাতের ব্যাপারে নাজিল হয়নি। কেননা পিতা-মাতার জন্য জাকাতের অর্থ থেকে ব্যয় করার বৈধ নয়।
 
সাহাবায়ে কেরামদের জিজ্ঞাসার ভিত্তিতে ধন-সম্পদ খরচ করার প্রাথমিক পর্যায়ের খাত বর্ণনা করা হয়েছে এ আয়াতে। উল্লেখিত ব্যক্তিবর্গ ধারাবাহিকভাবে আর্থিক সহযোগিতা পাওয়ার বেশি হকদার। ধন-সম্পদ খরচের নির্দেশটি নফল; ফরজ জাকাত প্রদান সম্পর্কিত নয়। কেননা এখানে পিতা-মাতাকেও দান করার কথা এসেছে। আর জাকাতের অর্থ পিতা-মাতাকে দেয়া জায়েজ নেই।
 
হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, বিখ্যাত সাহাবি হজরত আমর ইবনে জমুহ রাদিয়াল্লাহু আনহু; যিনি ওহুদের যুদ্ধে শাহাদাত বরণ করেন। তিনি একজন বয়োবৃদ্ধ এবং সম্পদশালী ব্যক্তি ছিলেন। একবার তিনি বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে উপস্থিত হয়ে আরজ করলেন, ‘হে আল্লাহর রাসুল! আমার অর্থ-সম্পদ থেকে আমি কি দান করব? এবং কাকে দান করব? তখন এ আয়াত নাজিল হয়।
 
হাদিসে খরচের ব্যাপারে এসেছে, ‘তোমরা মায়ের সঙ্গে, পিতার সঙ্গে, বোনের সঙ্গে, ভাইয়ের সঙ্গে, অতঃপর নিকটাত্মীয়ের সঙ্গে ধন-সম্পদ (মালামাল) আদান-প্রদান কর। এ হাদিস বর্ণনা করার পর হজরত মাইমুন বিন মাহরান রাদিয়াল্লাহু আনহু এ আয়াতটি পাঠ করেন।
 
অতঃপর তিনি বলেন, ‘এগুলো হলো খরচ করার স্থান। ঢোল-তবলা, ছবি এবং দেয়ালে কাপড় পরানো, বাঁশি ও কাঠের পুতুল; এগুলো খরচের স্থান নয়।’ এ সব স্থানের সঙ্গে সংশ্লিষ্ট পথে অর্থ সম্পদ ব্যয়ের ব্যাপারে নিষেধ রয়েছে।
 
অতঃপর আয়াতের শেষাংশে বলা হয়েছে, ‘তোমরা যে সব সৎকর্ম সম্পাদন কর; আল্লাহ তাআলা তা অবগত আছেন।’ উল্লেখিত দান-অনুদানও সৎকাজের অন্তর্ভূক্ত।
 
পড়ুন- সুরা বাকারার ২১৪ নং আয়াত
 
পরিষেশে...
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নফল দান-অনুদান দেয়ার তাওফিক দান করুন। হোক তা পিতা-মাতা, ভাই-বোন, নিকটাত্মীয় ও ইয়াতিম-মিসকিনদের মধ্যে।
 
আল্লাহ তাআলা সবাইকে সাধ্যমত নিজের পরিবার-পরিজনসহ অন্যান্যের মধ্যে দান-সহযোগিতা করার তাওফিক দান করুন। আল্লাহ তাআলা নিকট থেকে উত্তম বিনিময় লাভ করার তাওফিক দান করুন। আমিন।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি