পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আল্লাহর রহমত থেকে নিরাশ হইও না

আল্লাহ তাআলা ক্ষমাশীল; তিনি ক্ষমা করাকে ভালোবাসেন। মানুষের কামণা আল্লাহ তাআলা তাদের জীবনে সব গোনাহ মাফ করে দিবেন। হাদিসে আরো এসেছে, ‘বান্দা তাঁর (আল্লাহর) সম্পর্কে যেমন ধারণা করে, তিনি তেমন।’
 
তাছাড়া আল্লাহ তাআলা বান্দাকে উদ্দেশ্য করে বলেছেন, ‘তোমরা আল্লাহ রহমত থেকে নিরাশ হইও না।’ এ কারণেই বান্দার ধারণা, তিনি সব ক্ষমাপ্রার্থী মানুষকেই ক্ষমা করবেন।
 
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অমুসলিমদের অতীত জীবনের গোনাহ মাফের গুরুত্বপূর্ণ একটি হাদিস বর্ণনা করেছেন। হাদিসটি মুসলিম-অমুসলিম সবার গোনাহ থেকে ক্ষমা লাভে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে, একদিন কয়েকজন মুশরিক রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে আসে। যারা মুশরিক অবস্থায় হত্যাযজ্ঞ চালিয়েছে, যেনা-ব্যভিচারে লিপ্ত ছিল।
 
তারা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট এসে বলল, আপনি যা বলেন এবং যে দিকে আহবান করে তা খুবই উত্তম কথা এবং পথ।
 
তবে আমাদেরকে বলুন, অতীত জীবনে আমরা যে সব মন্দ কাজ করেছি তার ক্ষমা হবে কিনা? (আগের গোনাহ ক্ষমা হলে আমরা ইসলাম গ্রহণ করবো)।
 
তখন আয়াত অবতীর্ণ হয়-
‘এবং যারা আল্লাহর সাথে অন্য উপাস্যের ইবাদাত করে না, আল্লাহ যার হত্যা অবৈধ করেছেন, সঙ্গত কারণ ব্যতিত তাকে হত্যা করে না এবং ব্যভিচার করে না। যারা একাজ করে, তারা শাস্তির সম্মুখীন হবে। (সুরা ফুরক্বান : আয়াত ৬৮)
 
আরো অবতীর্ণ হয়-
‘বলুন, হে আমার বান্দাগণ যারা নিজেদের উপর জুলুম করেছ; তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হইও না। নিশ্চয় আল্লাহ সব গোনাহ মাফ করেন। তিনি ক্ষমাশীল, পরম দয়ালু। (সুরা যুমার : আয়াত ৫৩) হাদিসটি ইমাম মুসলিম তাঁর নিজ গ্রন্থে সংকলন করেছেন।
 
উল্লেখিত হাদিস থেকে বুঝা যায়, কোনো অমুসলিম যদি উক্ত অন্যায়গুলো করার পর ইসলাম গ্রহণ করে তবে আল্লাহ তাআলা তাদেরকে ক্ষমা করে দিবেন। কারণ আল্লাহ তাআলাই বলেছেন, তাঁর রহমত থেকে নিরাশ না হওয়ার জন্য। 
 
আর যারা মুসলমান কিন্তু ইসলামের বিধি-বিধান পালন করা থেকে দূরে সরে গেছে; তাদের জন্য হাদিস আশারবাণী।
 
তারা যত অন্যায় ও পাপ করুন না কেন, ‘যদি তারা আল্লাহর নিকট তাওবা করে এবং গোনাহ না করার প্রতিজ্ঞা করে আল্লাহ কাছে ক্ষমা চায়, তবে এ হাদিস ঘোষণা অনুযায়ী আল্লাহ তাদের অতীত জীবনের সব গোনাহও ক্ষমা করে দিবেন।
 
সুতরাং আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জীবনে সব গোনাহ থেকে মুক্তি পেতে তাওবা করার তাওফিক দান করুন। আল্লাহর রহমত লাভের তাওফিক দান করুন। আমিন।
 
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি