পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কুরআন নিয়ে মতবিরোধ হিদায়াত প্রাপ্তির অন্তরায়

আল্লাহ তাআলা বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সত্য দ্বীনসহ (কুরআন) প্রেরণ করার পর ইয়াহুদি এবং অবিশ্বাসীরা অকারেণে নিজেদের স্বার্থ সিদ্ধির উদ্দেশ্যে নিজেদের আসমানি কিতাবে কলহ বিবাদের সৃষ্টি করেছে। অথচ আল্লাহ তাআলার বাণী পূর্ণাঙ্গ, স্পষ্ট ও প্রাঞ্জল বিধায় তাতে মত পার্থক্যের বিন্দুমাত্র সুযোগ নেই। আসমানি কিতাব নিয়ে ইয়াহুদিদের মতপার্থক্য তুলে ধরে আল্লাহ তাআলা বলেন-
এ সব কিছুই ঘটার কারণ হচ্ছে এই যে, আল্লাহ তো যথার্থ সত্য অনুযায়ী কিতাব নাজিল করেছিলেন এবং যারা এ কিতাবে মতবিরোধ উদ্ভাবন করেছে তারা নিজেদের জেদের কারণে সত্য থেকে অনেক দূরে চলে গিয়েছে।’ (সুরা বাক্বারা : আয়াত ১৭৫)

আয়াত পরিচিতি ও নাজিলের কারণ
উল্লেখিত আয়াতটি সুরা বাকারার ১৭৬নং আয়াত। এ আয়াতে কুরআন সম্পর্কে মতভেদ সৃষ্টির বিষয়ে আলোচনা হয়েছে। ইসলাম বিদ্বেষী ইয়াহুদিরা কিছু অংশে ওপর বিশ্বাস স্থাপন করে আর কিছু অংশ গোপন করে তা প্রত্যাখ্যান করে। আবার কেউ তাদেরকে বলেন, এ প্রত্যাখ্যানকারী দল হলো মুশরিক।

অবিশ্বাসীদের কেউ কেউ কুরআনে ‘কবিতা’ বলে আখ্যায়িত করেছে। আবার কেউ কেউ যাদু, কেউ কেউ গণনা শাস্ত্রের বই হিসেবে আখ্যায়িত করে। তাদের এ বিরোধীতা চরমে পৌছে গিয়েছে বলে আল্লাহ তাআলা থেকে তারাও বহু দূরে সরে পড়েছে। যার পরিণামে তারা মারাত্মক বিভ্রান্তির শিকারে পরিণত হয়ে নিজেদের ক্ষতি নিজেরাই ডেকে আনে।

পড়ুন- সুরা বাকারা : আয়াত ১৭৫

কুরআনের বিরোধীরা আল্লাহ তাআলার কথাকে খেল তামাশা মনে করেছে এবং আল্লাহ তাআলা যে কিতাব সত্য প্রকাশ করার জন্য এবং অসত্য, অন্যায়-অত্যাচার মিটিয়ে দেয়ার জন্য অবতীর্ণ করেছেন সে কিতাবের বিরোধীতা করছে।

শুধুই কিতাবের বিরোধীতাই নয় বরং বিশ্বমানবতার মুক্তির বাণী মানুষের নিকট প্রকাশ করার কথা গোপন করে আল্লাহর নবীর সঙ্গে শত্রুতা পোষণ করছে। এ কারণেই ইসলামের বিরোধীরা শাস্তি পাওয়ার যোগ্য হয়ে পড়েছে।

পরিষেশে...
দুনিয়ার লোভ এবং নিজেদের জেদের বশবর্তী হয়ে কুরআনের বিরোধী কোনো কথা বলা এবং প্রচার করা যাবে না। এমনকি সম্পদ এবং নেতৃত্বের যত বড় প্রলোভনই থাকুক না কেন, এ কিতাবের কোনো বিষয়ে মতপার্থক্যও করা যাবে না।

মহান দয়ালু আল্লাহ তাআলা সকল পরিস্থিতিতে মুসলিম উম্মাহকে রক্ষা করুন। কুরআন-হাদিসের সুস্পষ্ট বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে পরকালের চিরস্থায়ী সফলতা লাভ করার তাওফিক দান করুন। জাহান্নামের ভয়াবহ পরিণতি থেকে হিফাজত করুন। আমিন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি